Google Play Games App: গুগল-এর নতুন উদ্যোগ, Android ফোনের গেম এবার Windows 11 কম্পিউটারে খেলা যাবে!

Google Play Games App: গুগল-এর নতুন উদ্যোগ, Android ফোনের গেম এবার Windows 11 কম্পিউটারে খেলা যাবে!
প্রতীকী ছবি

Android Games On Windows 11 PC: আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের যে কোনও গেম এবার উইন্ডোজ় ১১ কম্পিউটার থেকে খেলতে পারবেন। কী ভাবে, জেনে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 20, 2022 | 11:55 PM

এবার উইন্ডোজ় কম্পিউটারের জন্য অ্যান্ড্রয়েড গেমস (Android Games) নিয়ে এল গুগল। এই মুহূর্তে গুগল প্লে গেমস (Google Play Games), উইন্ডোজ ১১ ব্যবহারকারীদের (Windows 11 Users) জন্য বিটা ভার্সনে উপলব্ধ হয়েছে। বিটা ভার্সন অর্থাৎ টেস্টিংয়ের জন্য নিয়ে আসা হয়েছে। কেবল মাত্র হংকং, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ানের মানুষজনই সেখান থেকে খেলতে পারবেন। মোবাইল লেজেন্ডস, সামোনার্স ওয়ার, স্টেট অফ সারভাইভাল এবং থ্রি কিংডম ট্যাকটিক্স – মূলত এই চারটি গেমই আপাতত খেলা যাবে। গুগল-এর এই স্ট্যান্ডঅ্যালোন অ্যাপটি উইন্ডোজ় ১১ কম্পিউটারের জন্য লিমিটেড করে রাখা হয়েছে। আর সেই কারণেই তা সীমিত সংখ্যক কিছু দেশে, বাছাই করা কিছু লোকজনের জন্যই উপলব্ধ। তার সবথেকে বড় কারণটি হল, সেখানে এখন টেস্টিং চলবে। আর বাছাই করা ইউজাররাই তা টেস্ট করবেন। তার পরে যদি কোনও ভুল বা খামতি ধরা পরে, তাহলে সেগুলি পর্যায়ক্রমে সংশোধন করে সমস্ত উইন্ডোজ় ১১ পিসি-র জন্য অ্যান্ড্রয়েড গেম রোলআউট করবে গুগল।

গত বছর উইন্ডোজ় ১১ লঞ্চ হওয়ার পরই কম্পিউটারে অ্যান্ড্রয়েডের ব্যবহার যেন মেনস্ট্রিমে চলে আসে। কারণ মাইক্রোসফট-এর তরফ থেকে ঘোষণা করা হয় যে, পিসি (ল্যাপটপ ও ডেস্কটপ) অপারেটিং সিস্টেমেই থাকবে অ্যামাজন অ্যাপস্টোর। উইন্ডোজ়ে যেখানে অ্যান্ড্রয়েড অ্যাপস এবং গেমসের সাপোর্ট অনেক দিন ধরেই ছিল, তার দেখাদেখিই এই পথে হাঁটে লাগে ব্লুস্ট্যাকস। কিন্তু উইন্ডোজ় ১১ যেন নেটিভ সাপোর্টের নতুন দিগন্ত উন্মোচন করল। আর সেই পথ ধরেই এবার গুগল তার ইকোসিস্টেম অ্যাপস, কম্পিউটার ব্যবহারকারীদের হাতের কাছে পৌঁছে দিতে চাইছে।

উইন্ডোজ় ১১-এর প্লে গেমস অ্যাপ সম্পর্কে গুগল-এর তরফ থেকে বলা হচ্ছে, “ফোন, ট্যাবলেট, ক্রোমবুক এবং উইন্ডোজ় কম্পিউটারের জন্য বিরামহীন গেমপ্লে সেশন দিতে চলেছে।” এর অর্থ হল, আপনি যে অ্যান্ড্রয়েড ডিভাইসই ব্যবহার করুন না কেন, হতে পারে তা ক্রোমবুক বা যে কোনও একটি উইন্ডোজ় ১১ ডিভাইস, গেমে আপনার প্রোগ্রেস আপনি সহজেই সিঙ্ক করতে পারবেন।

গুগল প্লে গেমস-এর গ্রুপ প্রডাক্ট ম্যানেজার অর্জুন দয়াল একটি বিবৃতি জারি করে বলছেন, “প্লেয়াররা খুব সহজেই নিজেদের কম্পিউটারে, প্রিয় মোবাইল গেমটি ব্রাউজ়, ডাউনলোড এবং তার পরে খেলতেও পারবেন। বড় স্ক্রিন এবং মাউসের মজা উপভোগ করেই সেই সব গেম খেলা প্লেয়ারদের জন্য আরও উপভোগ্য হতে চলেছে।” আরও যোগ করে তিনি বললেন, “ডিভাইস সুইচ করার সময় গেমের প্রোগ্রেস বা অ্যাচিভমেন্ট হারিয়ে ফেলারও কোনও ভয় আর থাকছে না। কারণ গুগল প্লে গেমস প্রোফাইল রয়েছে আপনার। সেটা থাকলে যে কোনও ডিভাইসে তা সম্ভব।”

এই মুহূর্তে গুগল প্লে গেমস অ্যাপটি বিটা ভার্সনে রয়েছে। এই সার্ভিস অ্যাকসেস করার জন্য আপনাকে সাইন আপ করতে হবে। গেমের তালিকা এই মুহূর্তে সংক্ষিপ্ত হলেও, পরবর্তীতে তা বাড়াতে চলেছে গুগল। উইন্ডোজ়ের জন্য কী কী গেমস গুগল নিয়ে এসেছে, আর কী কী যোগ করছে, তা দেখে নেওয়ার জন্য একটি ডেভেলপার ওয়েবসাইটও লঞ্চ করেছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে এবার ভয়েস নোট পাঠানোর আগে তা শোনাও যাবে!

আরও পড়ুন: গারিনা ফ্রি ফায়ারে এই ৬ কাজে ব্যান হতে পারেন প্লেয়ার, সতর্ক থাকতে এখনই জেনে নিন

আরও পড়ুন: এবার হোয়াটসঅ্যাপের সঙ্গেও চ্যাট করার সুযোগ! ব্যবহারকারীদের জন্য আসছে ইন-অ্যাপ সাপোর্ট

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA