Instagram Subscription: ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জনের সুযোগ, এক্সক্লুসিভ কনটেন্টের জন্য টাকা চাইতে পারবেন ক্রিয়েটররা!

Earn Money From Instagram: ইনস্টাগ্রামে পছন্দের ক্রিয়েটরের কনটেন্ট যাঁরা দেখবেন, প্রাথমিক ভাবে তাঁদের সেই এক্সক্লুসিভ কনটেন্টের জন্য অর্থ ব্যয় করতে হবে। এর ফলে সেই ইউজাররা সাবস্ক্রাইবার-অনলি লাইভস অ্যান্ড স্টোরিজ়-এর অ্যাকসেস পেয়ে যাবেন।

Instagram Subscription: ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জনের সুযোগ, এক্সক্লুসিভ কনটেন্টের জন্য টাকা চাইতে পারবেন ক্রিয়েটররা!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 1:45 AM

কনটেন্ট ক্রিয়েটরদের জন্য অর্থ উপার্জনের পথ খুলে দিল মেটা-র নিজস্ব প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম (Instagram)। সেই সাবস্ক্রিপশন (Subscription) ফিচারের মাধ্যমে এবার থেকে নিজেদের কনটেন্ট মানিটাইজ করার সুযোগ পেয়ে যাবেন ক্রিয়েটররা। এই নতুন ফিচারে ইনস্টাগ্রাম ইউজারদের তাঁদের পছন্দের ক্রিয়েটরের (Content Creators) এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে সাবস্ক্রাইব করতে হবে। হতে পারে সেই কনটেন্ট কোনও লাইভ স্টোরিজ় বা ব্যাজ বা অন্য কোনো জিনিস। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রে গুটিকয়েক ক্রিয়েটর এবং প্রভাবশালীদের এই ফিচারটি পরীক্ষা করতে দিচ্ছে ইনস্টাগ্রাম। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তা আরও একটা বড় সংখ্যক কনটেন্ট ক্রিয়েটরের কাছে পৌঁছে দেওয়া হবে।

ইনস্টাগ্রামে পছন্দের ক্রিয়েটরের কনটেন্ট যাঁরা দেখবেন, প্রাথমিক ভাবে তাঁদের সেই এক্সক্লুসিভ কনটেন্টের জন্য অর্থ ব্যয় করতে হবে। এর ফলে সেই ইউজাররা সাবস্ক্রাইবার-অনলি লাইভস অ্যান্ড স্টোরিজ়-এর অ্যাকসেস পেয়ে যাবেন। পাশাপাশি তাঁরা যে কোনও কনটেন্ট ক্রিয়েটরের সাবস্ক্রাইবার, সেই বিষয়টি বোঝানোর জন্য থাকবে একটি পার্পল ব্যাজ।

এখন প্রশ্ন হচ্ছে, পছন্দের কনটেন্ট বা এক্সক্লুসিভ কনটেন্ট দেখতে ইনস্টা ব্যবহারকারীদের কত টাকা খরচ করতে হবে? ইনস্টাগ্রামের তরফ থেকে জানানো হয়েছে বিভিন্ন প্রাইস টায়ার থাকছে এবং মাসিক সাবস্ক্রিপশনের খরচ হবে ০.৯৯ মার্কিন ডলার থেকে ৯৯ মার্কিন ডলার পছন্দ। তবে প্রাইসিংয়ের এই বিষয়টি সম্পূর্ণ ভাবে ক্রিয়েটরদের হাতেই তুলে দিচ্ছে ইনস্টাগ্রাম। ক্রিয়েটররাই ঠিক করবেন, এক্সক্লুসিভ কনটেন্টের জন্য কত টাকা চার্জ করা যাবে। প্রাথমিক ভাবে এই ফিচারটি প্রোমোট করার জন্য ক্রিয়েটরদের কাছ থেকে কোনও কমিশন নেবে না ইনস্টা। সংস্থার তরফ থেকে পরিষ্কার ভাবে বলে দেওয়া হয়েছে, “অন্তত ২০২৩ সাল পর্যন্ত তো নয়ই”।

সাবস্ক্রিপশনের প্ল্যানে ইনস্টাগ্রামই প্রথম নয়

মেটা-র নিজস্ব ফটো শেয়ারিং প্ল্যাটফর্ম, ইনস্টাগ্রামই যে প্রথম এমন সাবস্ক্রিপশন ফিচার নিয়ে আসছে তা নয়। প্রতিযোগী মাইক্রোব্লগিং সাইট ট্যুইটারের কাছেও রয়েছে এমন একটি ফিচার, যার নাম সুপার ফলো। এই ফিচারে ট্যুইটার ব্যবহারকারীরা পছন্দের ক্রিয়েটরের কনটেন্ট দেখতে প্রতি মাসে ২.৯৯ মার্কিন ডলার থেকে ৯.৯৯ মার্কিন ডলার খরচ করে থাকেন। ফেসবুকেও একটা সময় এই সাবস্ক্রিপশন প্ল্যান নিয়ে আসা হয়েছিল।

তবে দুর্ধর্ষ কিছু কনটেন্ট তৈরি করার জন্য ক্রিয়েটরদের কাছে ইনস্টার মাধ্যমে অর্থ উপার্জনের একমাত্র পথ হতে চলেছে এই সাবস্ক্রিপশন ফিচার। যদিও ইনস্টায় অর্থ উপার্জনের আরও কয়েকটি পথ রয়েছে – ক্রিয়েটর শপ, অ্যাফিলিয়েট ই-কমার্স, ব্র্যান্ডেড কনটেন্ট মার্কেটপ্লেস এবং আরও বেশ কিছু। কিন্তু সেগুলি থেকে ক্রিয়েটরদের সরাসরি রোজগার করার উপায় থাকে না।

এদিকে ইউটিউবে দীর্ঘ দিন ধরেই রয়েছে সাবস্ক্রিপশন প্ল্যান। যার সাহায্যে ইউজাররা, প্রিয় চ্যানেলের ‘সদস্য’ হয়ে যান এবং লয়ালটি ব্যাজ, কাস্টম ইমোজি, বিহাইন্ড দ্য সিন ফটো ও ভিডিয়ো, লাইভ স্ট্রিম-সহ আরও একাধিক জিনিসের অ্যাকসেসও পেয়ে যান।

আরও পড়ুন: গুগল-এর নতুন উদ্যোগ, অ্যান্ড্রয়েড ফোনের গেম এবার উইন্ডোজ ১১ কম্পিউটারে খেলা যাবে!

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে এবার ভয়েস নোট পাঠানোর আগে তা শোনাও যাবে!

আরও পড়ুন: ইউটিউব প্রিমিয়াম ও মিউজিকের বার্ষিক প্ল্যান লঞ্চ হল ভারতে, প্রোমোশনাল অফারে মিলবে ছাড়ও