হোয়াটসঅ্যাপে মেসেজ শিডিউল করবেন কীভাবে?

হোয়াটসঅ্যাপে মেসেজ শিডিউল করার সরাসরি ফিচার না থাকলেও অন্যভাবে সুযোগ রয়েছে মেসেজ শিডিউল করার। তবে সেক্ষেত্রে 'থার্ড পার্ট'- র সাহায্য নিতে হবে ইউজারদের।

হোয়াটসঅ্যাপে মেসেজ শিডিউল করবেন কীভাবে?
ছবি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2021 | 3:13 PM

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। বিশেষ করে অ্যানড্রয়েড ডিভাসে এই অ্যাপের জনপ্রিয়তা আরও বেশি। ২ বিলিয়নের বেশি ইউজার রয়েছে এই মেসেজিং অ্যাপের। বর্তমানে প্রায় প্রতিদিনই নিত্য নতুন ফিচার লঞ্চ করছে ফেসবুক অধিকৃত এই সংস্থা। এবার জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপে মেসেজ শিডিউলও করতে পারবেন ইউজাররা। যদিও এর জন্য সরাসরি কোনও ফিচার নেই।

কিন্তু হোয়াটসঅ্যাপে মেসেজ শিডিউল করার সরাসরি ফিচার না থাকলেও অন্যভাবে সুযোগ রয়েছে মেসেজ শিডিউল করার। তবে সেক্ষেত্রে ‘থার্ড পার্ট’- র সাহায্য নিতে হবে ইউজারদের। যদিও এই ‘থার্ড পার্টি’- এ সাহায্য নেওয়া সবসময় ভাল কাজ নাও হতে পারে। তাই সাধারণ ভাবে হোয়াটসঅ্যাপে মেসেজ শিডিউল করার পদ্ধতি এড়িয়ে যাওয়াই ভাল।

তবে যদি আপনি ‘থার্ড পার্টি’- র সহায়তায় হোয়াটসঅ্যাপে মেসেজ শিডিউল করতে চান, তাহলে কী কী করতে হবে দেখে নিন।

অ্যানড্রয়েড ফোনে গুগল প্লে স্টোরে যান। সেখানে গিয়ে SKEDit ডাউনলোড করতে হবে। এবার এই SKEDit খুলে সাইন-ইন করতে হবে। এবার এখানে মেন মেনুতে গিয়ে ‘হোয়াটসঅ্যাপ’ অপশন বেছে নিতে হবে। এবার অনুমতি নেওয়ার পালা। তার জন্য Enable Accessibility অপশনে ক্লিক করতে হবে। তারপর আবার SKEDit অপশনে ট্যাপ করতে হবে। এবার Use Service বাটনে ক্লিক করে অ্যালাউ বাটনে ট্যাপ করতে হবে।

আরও পড়ুন- এয়ারটেলের নতুন প্রিপেড রিচার্জ প্ল্যান, ৪৫৬ টাকায় কী কী সুবিধা পাবেন? দেখে নিন

এই প্রক্রিয়া শেষ হলে হোয়াটসঅ্যাপে ফিরে আসুন। যাকে মেসেজ পাঠাতে চাইছেন সেখানে ক্লিক করুন।চ্যাটবক্স খুলে গেলে মেসেজ লিখে তারিখ আর সময় শিডিউল করতে হবে। এখানে Ask me before sending অপশন আসবে। এবার এই অপশনের পাশে টিকবক্স চেক করলে মেসেজ শিডিউল হয়ে যাবে। যখন আপনার ঠিক করা নির্ধারিত আসময় আসবে, তখন মেসেজ পাঠানোর আগে ইউজারের কাছে নোটিফিকেশন আসবে। সেই সময় সেন্ড বাটনে ক্লিক করলেই মেসেজ চলে যাবে। মেসেজ পাঠানোর আগে এডিট করার অপশনও থাকবে।