Laptop Care: আপনার ল্যাপটপ যদি স্লো হয়ে যায়, তাহলে নিম্নলিখিত এই পদ্ধতিগুলো মেনে চলুন, তাহলেই হবে…

আপনার ল্যাপটপটিকে স্লো থেকে ফাস্ট করার ক্ষেত্রে ডিভাইসটি রিস্টার্ট করা একটি অত্যন্ত দুর্দান্ত উপায়। এর ফলে আপনার ল্যাপটপের অস্থায়ী ক্যাশে মেমোরি ক্লিয়ার হয়ে যায়, যার ফলে আপনার ল্যাপটপটি আগের তুলনায় অনেক ফাস্ট কাজ করে।

Laptop Care: আপনার ল্যাপটপ যদি স্লো হয়ে যায়, তাহলে নিম্নলিখিত এই পদ্ধতিগুলো মেনে চলুন, তাহলেই হবে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2021 | 3:09 PM

সাম্প্রতিককালে করোনা মহামারীর জন্য ওয়ার্ক ফ্রম হোমের প্রচলন শুরু হওয়ায় বাড়িতে থেকে কাজ করার জন্য মানুষের প্রধান অবলম্বন হয়ে উঠেছে ল্যাপটপ বা কম্পিউটার। আর ফলস্বরূপ সারাদিন ধরে নানান ধরনের কাজের চাপে ল্যাপটপগুলি আস্তে আস্তে খুব স্লো হয়ে যাচ্ছে। ফলে কোনো কাজ তাড়াতাড়ি করার ক্ষেত্রে ইউজাররা নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন।

এমন পরিস্থিতিতে অনেকেরই হয়তো মনে হচ্ছে যে, ল্যাপটপটা বোধহয় এবার খারাপ হয়ে যাচ্ছে। এবার একগুচ্ছ টাকা খরচা করে আবার একটা নতুন ল্যাপটপ কিনতে হবে। কিন্তু না, এমন ভাবার কোনো কারণ নেই। বাড়িতে থেকে ছোটখাটো কয়েকটি টিপস অনুসরণ করে চললেই স্লো ল্যাপটপটি আবার ফার্স্ট হয়ে যাবে। এখানে আপনাদের পাঁচটি সহজ টিপস দেওয়া হল যেগুলো মেনে চললেই আপনাদের ল্যাপটপ আগের থেকে আরও অনেক বেশি দ্রুত চলবে।

১. একাধিক ট্যাব খুলে রাখবেন না:

কাজ করার সুবিধার জন্য বেশিরভাগ ইউজারই ট্রেনের বগির মতো একের পর এক ট্যাব ওপেন করে কাজ করেন, যাতে প্রতিটি রেজাল্ট তাদের চোখের সামনে থাকে এবং খুব তাড়াতাড়ি কাজ করা যায়। কিন্তু মনে রাখবেন, আপনি আপনার ব্রাউজারে যত বেশি ট্যাব ওপেন রাখবেন, আপনার ডিভাইসের র‌্যাম বা প্রসেসরের ওপর তত বেশি চাপ পড়বে। আর ফলস্বরুপ আপনার ডিভাইসটি অত্যন্ত স্লো হয়ে যাবে।

Laptop Care

২. অব্যবহৃত প্রোগ্রামগুলিকে আনইনস্টল করুন:

আপনার ল্যাপটপে কি এমন কোনো প্রোগ্রাম রয়েছে যা আপনি বেশ কয়েক মাস আগে ডাউনলোড করেছিলেন, কিন্তু কোনোদিনই ব্যবহার করেননি? যদি থেকে থাকে, তাহলে সেগুলিকে অবিলম্বে আনইনস্টল করুন। ল্যাপটপকে স্লো থেকে ফাস্ট করার ক্ষেত্রে এটি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে।

৩. ব্যাকগ্রাউন্ডের প্রোগ্রামগুলির দিকে নজর রাখুন:

আপনি ব্যবহার না করা সত্বেও আপনার অজান্তেই ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে একাধিক লুকিয়ে থাকা প্রোগ্রাম রান হতে থাকে, যা আপনার ডিভাইসকে স্লো করে দেয়। এর জন্য একসাথে Ctrl+Shift+Esc প্রেস করে টাস্ক ম্যানেজারে যান এবং সেখানে গিয়ে চেক করুন যে ব্যাকগ্রাউন্ডে অযথা কোনো প্রোগ্রামগুলি চলছে। এর মধ্যে আপনি যে প্রোগ্রামটি বন্ধ করতে চান তাতে রাইট ক্লিক করে তারপরে ‘End Task’-এ ক্লিক করুন।

৪. আপনার ডিভাইসটি রিস্টার্ট করুন:

আপনার ল্যাপটপটিকে স্লো থেকে ফাস্ট করার ক্ষেত্রে ডিভাইসটি রিস্টার্ট করা একটি অত্যন্ত দুর্দান্ত উপায়। এর ফলে আপনার ল্যাপটপের অস্থায়ী ক্যাশে মেমোরি ক্লিয়ার হয়ে যায়, যার ফলে আপনার ল্যাপটপটি আগের তুলনায় অনেক ফাস্ট কাজ করে। এছাড়া যখনই আপনার ল্যাপটপে অপারেটিং সিস্টেম আপডেট করার কোনো নোটিফিকেশন আসবে, তাহলে তৎক্ষণাৎ আপডেট করতে ভুলবেন না। মনে রাখবেন, আপনার স্লো ল্যাপটপটিকে ফাস্ট করার ক্ষেত্রে অপারেটিং সিস্টেম আপডেটও বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৫. স্টার্টআপ অ্যাপগুলি বন্ধ রাখুন:

আপনি ল্যাপটপ অন করলেই স্বয়ংক্রিয়ভাবে বেশ কয়েকটি প্রোগ্রাম ওপেন হয়ে যায়। এগুলি হল স্টার্টআপ অ্যাপ্লিকেশন যা সময়ের সাথে সাথে চুপিসারে আপনার ল্যাপটপে তৈরি হয় এবং ধীরে ধীরে আপনার ল্যাপটপের কর্মক্ষমতাকে প্রভাবিত করে। তাই এই অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রোগ্রামগুলিকে অবিলম্বে বন্ধ করুন। এর জন্য একসঙ্গে Ctrl+Shift+Esc প্রেস করে টাস্ক ম্যানেজারে গিয়ে expanded view-তে যান, এরপর ‘Startup’ tabs-এ নেভিগেট করুন এবং সেগুলিকে বন্ধ করুন।

আরও পড়ুন: Truecaller 12: ডিজাইনে চমক নিয়ে হাজির হল ট্রুকলার-এর নতুন ভার্সন, কল রেকর্ডিং, ঘোস্ট কল-সহ একাধিক জরুরি ফিচার

আরও পড়ুন: Windows 11 Latest Update: ফিক্স হল বাগ, নতুন ইমোজি দিয়ে উইন্ডোজ ১১ আপেডট করল মাইক্রোসফট