Truecaller 12: ডিজাইনে চমক নিয়ে হাজির হল ট্রুকলার-এর নতুন ভার্সন, কল রেকর্ডিং, ঘোস্ট কল-সহ একাধিক জরুরি ফিচার

Truecaller 12 Features: একাধিক নতুন ফিচার্স ও নতুন ডিজাইনে ভরপুর ট্রুকলার-এর নতুন ভার্সন লঞ্চ হল। সেই ট্রুকলার ১২-র সমস্ত ফিচার্স জেনে নিন।

Truecaller 12: ডিজাইনে চমক নিয়ে হাজির হল ট্রুকলার-এর নতুন ভার্সন, কল রেকর্ডিং, ঘোস্ট কল-সহ একাধিক জরুরি ফিচার
ট্রুকলার-এর নতুন ভার্সনে একাধিক আকর্ষণীয় ফিচার

ট্রুকলার ১২ লঞ্চ হয়ে গেল। বৃহস্পতিবারই সুইডেনের এই কলার আইডেন্টিফিকেশন জায়ান্ট ট্রুকলার ১২ লঞ্চ করেছে কেবল মাত্র ভারতের অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য। ভারতে দীর্ঘ দিন ধরে টেস্টিংয়ের জন্য উপলব্ধ ছিল Truecaller 12। কল রেকর্ডিং ফিচার থেকে শুরু করে ইন্টারফেসে একটি উল্লেখযোগ্য ডিজাইনও দেওয়া হয়েছে। আগামী আর কয়েক দিনের মধ্যেই ভারতের সমস্ত অ্যান্ড্রয়েড ইউজারের কাছে পৌঁছে যাবে ট্রুকলার ১২। ভারতের পরই বিশ্বের অন্যান্য প্রান্তে লঞ্চ করবে ট্রুকলারের এই লেটেস্ট ভার্সন।

এই লেটেস্ট ভার্সনে ইন্টারফেস ঢেলে সাজিয়েছে ট্রুকলার। কলিং এবং SMS-এর জন্য থাকছে স্বতন্ত্র একটি ট্যাব। সমস্ত SMS, ট্রুকলার গ্রুপ চ্যাট, ব্যক্তিগত চ্যাট – এই সব কিছুই পাওয়া যাবে স্বতন্ত্র সেই ট্যাবে। তবে সব থেকে আকর্ষণীয় ফিচার পেতে চলেছে পেইড ইউজাররা। ট্রুকলার-এর সাবস্ক্রিপশন প্ল্যান যাঁরা ব্যবহার করেন, তাঁরা পেয়ে যাবেব ঘোস্ট কল এবং কল অ্যানাউন্স ফিচার্সও পেয়ে যাবেন।

ভারত যে ট্রুকলার-এর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মার্কেট, সে কথাটা অকপটে স্বীকার করে নিয়েছেন এ দেশে কোম্পানির চিফ প্রডাক্ট অফিসার ও এমডি ঋষিত ঝুনঝুনওয়ালা। তাঁর কথায়, “ভারত অতি অবশ্যই আমাদের সবথেকে বড় ফোকাস। বিগত দিনে আমরা এমনই সব ফিচার্স নিয়ে এসেছি, যেগুলি কেবল মাত্র ভারতের বাজারের জন্যই। ভুয়ো নম্বর ব্লক করার ক্ষমতা কেবল ভারতের গ্রাহকদের জন্যই দেওয়া হয়েছে, বিশেষ করে ১৪০ সিরিজ টেলিমার্কেটিং নম্বর।”

ট্রুকলার ১২-তে রয়েছে আরও একাধিক আকর্ষণীয় ফিচার। তার মধ্যে গুরুত্বপূর্ণ হল, ভিডিয়ো কলার আইডি, যার মাধ্যমে ইউজাররা শর্ট ভিডিয়ো সেট করে রাখতে পারেন। বন্ধু, প্রিয়জন, পরিবারের কাউকে ফোন করার সময়ই দেখানো হবে সেই শর্ট ভিডিয়ো। পাশাপাশি ইনকামিং ও আউটগোয়িং কলের জন্যও থাকছে কল রেকর্ডিং ফিচার। যদিও ঘোস্ট কল ফিচারটি কেবল মাত্র ট্রুকলার প্রিমিয়াম এবং গোল্ড সাবস্ক্রাইবারদের জন্যই উপলব্ধ হতে চলেছে।

রেকর্ডিং ফিচারটি প্রাথমিক ভাবে একটি প্রিমিয়াম-ওনলি ফিচারই ছিল। তবে এখন তা সমস্ত অ্যান্ড্রয়েড গ্রাহকের জন্যই নিয়ে আসা হয়েছে। এই ফিচার তাঁরাই ব্যবহার করতে পারবেন, যাঁদের ডিভাইসে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রেয়ড ৫.১ বা তার পরবর্তী কোনও ভার্সন রয়েছে। এই ফিচারের সাহায্যে এবার থেকে ইউজাররা নিজের সংস্থার ফোন ছাড়াও অন্যান্য যে কোনও কোম্পানির স্মার্টফোনের কল রেকর্ড করতে পারবেন। ট্রুকলার কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সমস্ত কল রেকর্ডিংই সেভ করা থাকবে ডিভাইসের লোকাল স্টোরেজে, যা ট্রুকলার কোনও ভাবেই অ্যাকসেস করতে পারবে না।

ঝুনঝুনওয়ালা আরও যোগ করে বলছেন, “২২ কোটিরও বেশি ভারতীয়দের জন্য তাঁদের পেশাগত এবং ব্যক্তিগত উভয় ক্ষেত্রের জন্যই যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ অংশ হল ট্রুকলার। এই সমস্ত নতুন বৈশিষ্ট্যগুলি মানুষের যোগাযোগের উপর আরও বেশি নিয়ন্ত্রণ উপভোগ করতে এবং অনুশীলন করার অনুমতি দেবে। একই সঙ্গে একটি নিরাপদ এবং পরিপূর্ণ অভিজ্ঞতাও প্রদান করতে সক্ষম হবে।”

এদিকে আবার ঘোস্ট কল ফিচারটি যে কোনও নাম, নম্বর এবং ছবি সেটআপ করেই ব্যবহার করা যাবে। এটি এমনই এক ফিচার, যার মাধ্যমে আপনি একটি কল আসার ভান করতে পারবেন। কোম্পানির তরফ থেকে আরও বলা হচ্ছে, “আপনি যদি চান তবে আপনার ফোনবুক থেকে পরিচিত কাউকে বেছে নিতে পারেন। আপনি যদি পরবর্তী সময়ে ঘোস্ট কলটি পেতে চান তাহলে আপনি তা শিডিউলও করতে পারেন।”

আরও পড়ুন: Windows 11 Latest Update: ফিক্স হল বাগ, নতুন ইমোজি দিয়ে উইন্ডোজ ১১ আপেডট করল মাইক্রোসফট

আরও পড়ুন: এবার আপনার নিজস্ব স্টিকার বানাতে পারবেন হোয়াটসঅ্যাপে, কী ভাবে, জেনে নিন

আরও পড়ুন: ওয়ানপ্লাস, স্যামসাং এবং শাওমির একাধিক ফোনে রয়েছে আকর্ষণীয় ছাড়, দেখে নিন বিস্তারিত

Click on your DTH Provider to Add TV9 Bangla