Windows 11 Latest Update: ফিক্স হল বাগ, নতুন ইমোজি দিয়ে উইন্ডোজ ১১ আপেডট করল মাইক্রোসফট

Windows 11 Gets New Emojis: উইন্ডোজ ১১-র জন্য নতুন আপডেট রোল আউট করল মাইক্রোসফট। এই লেটেস্ট আপডেটে এক দিকে যেমন বাগ ফিক্স হল। আর এক দিকে তেমন একাধিক নতুন ইমোজিও যোগ করা হল।

Windows 11 Latest Update: ফিক্স হল বাগ, নতুন ইমোজি দিয়ে উইন্ডোজ ১১ আপেডট করল মাইক্রোসফট
লেটেস্ট আপডেটে ইমোজি পেল উইন্ডোজ ১১

নতুন আপডেট পেল উইন্ডোজ ১১। আর সেই লেটেস্ট আপডেট উইন্ডোজ ১১ (Windows 11 Latest Update) ইউজারদের জন্য নতুন ইমোজিও নিয়ে হাজির হয়েছে। ডেস্কটপের ক্ষেত্রে ইমোজির এই বিষয়টা ঠিক বিশ্বাস হচ্ছে না? তাই না? বিশ্বাস না হওয়ার মতোই বিষয়। তবে মাইক্রোসফট তার লেটেস্ট অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১-কে আপনার ওয়ান স্টপ শপ হিসেবে মান্যতা দিতে চাইছে। অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে উইন্ডোজে নিয়ে আসার আগেই আপনার কমিউনিকেশনের সুবিধার্থে ইমোজিও নিয়েও হাজির হয়ে গিয়েছে মাইক্রোসফট। এবার উইন্ডোজ ১১-এ চলে এল দ্য ইমোজি ১৩.১ (The Emoji 13.1) এবং তার সঙ্গে 2D ইমোজিও।

এই আপডেট উইন্ডোজ ১১ বিল্ড নম্বর 22000.348 নিয়ে এসেছে। সেই সঙ্গেই আবার একাধিক বাগও ফিক্স করে দিয়েছে এই লেটেস্ট আপডেট। এত দিন পর্যন্ত উইন্ডোজ ১১ নিয়ে ফন্ট, অডিও-সহ আরও একাধিক অদ্ভুত যে সব সমস্যার সম্মুখীন হচ্ছিলেন ইউজাররা, সেই সব সমস্যার সমাধান হয়ে গিয়েছে লেটেস্ট অপারেটিং সিস্টেম আপডেটে। এখন আপনি যত দ্রুত উইন্ডোজ ১১-এর এই লেটেস্ট আপডেট করিয়ে নেবেন, যাবতীয় সমস্যা থেকেও মুক্ত হবেন।

ইমোজি ছাড়াও অনেক কিছু পেল উইন্ডোজ ১১

এই আপডেটের সবথেকে গুরুত্বপূর্ণ ফিচার হল, নতুন এবং বিতর্কিত কিছু ইমোজি। প্রসঙ্গত, চলতি বছরের শুরুতেই উইন্ডোজ ১১-এর জন্য 3D ইমোজি প্রদর্শন করেছিল মাইক্রোসফট। সেগুলির সবই অত্যন্ত চালু এবং সাধারণ কিছু ইমোজি। কিন্তু 3D এফেক্টের ফলে সেগুলিই যেন আরও আকর্ষণীয় রূপে ধরা দিয়েছিল! যদিও বিটা বিল্ডে এই সব ইমোজির একটি ফ্ল্যাট ভার্সন দেখা গিয়েছিল এবং ফাইনাল ভার্সনে যোগ হয়েছে 2D ইমোজি।

তবে এই 2D ইমোজিগুলি দেখতে যে একদমই ভাল লাগছে না, তা জানিয়েছেন অনেকেই। তবে সে যাই হোক না কেন! মেটিরিয়াল ডিজাইন দ্বারা অনুপ্রাণিত কার্টুনিশ এই সব ইমোজি যেন আদতে উইন্ডোজ ১১-র আসল রূপটা ফুটিয়ে তুলেছে। আর এই সব কিছু থেকেই মনে করা হচ্ছে, টিম এবং অফিসের মতো মাইক্রোসফট অ্যাপগুলিতে সেই দুর্দান্ত 3D ইমোজিগুলি সরবরাহ করার জন্য মাইক্রোসফট-এর কাছ থেকে এখনও প্রত্যাশা করা যেতে পারে।

ইমোজি ডিজাইন পছন্দের ব্যাপারটি আসলে বিষয়ভিত্তিক। আর সেই দিকটা ছেড়ে দেওয়া যেতে পারে এক একটা ইউজারের নিজের পছন্দের উপরেই। তবে উইন্ডোজ ১১-এ অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট রিলিজ করার আগে বেসিক দিকগুলি গুছিয়ে রাখতে চাইছে মাইক্রোসফট। আর অ্যান্ড্রয়েড অ্যাপের সাহায্যে নিজেদের কম্পিউটারে বেশির ভাগ সোশ্যাল মিডিয়া অ্যাপই ইউজাররা চালাতে পারবেন বলে মনে করা হচ্ছে।

চলতি বছরে উইন্ডোজ ১১-র সবথেকে বড় হাইলাইট হল, বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপের নেটিভ সাপোর্ট। এর আগে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই কাজের জন্যই থার্ড পার্টি অ্যাপের সাহায্য নিতে হত ইউজারদের। তবে এখনও পর্যন্ত অ্যাপ স্টোরে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি নিয়ে আসতে পারেনি মাইক্রোসফট। অর্থাৎ নিজে থেকেই অ্যাপ স্টোরে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি হোস্ট করতে চাইছে না তারা। বরং, অ্যামাজন-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেই এই কাজটি করতে চলেছে মাইক্রোসফট। উইন্ডোজ ১১ লঞ্চ ইভেন্টে টিকটক, ইনস্টাগ্রাম-এর একাধিক অ্যাপস চালিয়েও দেখা হয়েছে।

আরও পড়ুন: এবার আপনার নিজস্ব স্টিকার বানাতে পারবেন হোয়াটসঅ্যাপে, কী ভাবে, জেনে নিন

আরও পড়ুন: আগামী বছর ভারতে লঞ্চ হতে পারে ওপ্পো কে৯ স্মার্ট টিভি সিরিজ

আরও পড়ুন: Xiaomi TWS 3 Pro: ভারতে দ্রুত লঞ্চ হতে পারে এই ইয়ারবাডস, থাকবে অ্যাক্টিভ নয়েজ ক্যানসেলেশন ফিচার

Click on your DTH Provider to Add TV9 Bangla