HP Chromebook x360 14a: ২৯,৯৯৯ টাকায় ভারতে চমৎকার ক্রোমবুক নিয়ে এল এইচপি, ফিচার্স দেখে নিন

Notebook For Children And Students: পড়ুয়াদের জন্য কম দামের একটি দুরন্ত নোটবুক নিয়ে এল এইচপি। সেই ক্রোমবুক এক্স৩৬০ ১৪এ-র দাম-সহ ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

HP Chromebook x360 14a: ২৯,৯৯৯ টাকায় ভারতে চমৎকার ক্রোমবুক নিয়ে এল এইচপি, ফিচার্স দেখে নিন
এইচপি-র নতুন সেই ক্রোমবুক।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 8:54 AM

এইচপি (HP) ভারতে তার লেটেস্ট ক্রোমবুক নোটবুক নিয়ে এল, যার নাম এইচপি ক্রোমবুক এক্স৩৬০ ১৪এ (HP Chromebook x360 14a)। পারফর্ম্যান্সের দিক থেকে এই এইচপি ক্রোমবুকটি চালিত হবে একটি ইনটেল-এর সেলেরন প্রসেসরের সাহায্যে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই ক্রোমবুকটি ডিজ়াইন স্কুল পড়ুয়াদের জন্য, মূলত যাদের বয় ৪ বছর থেকে ১৫ বছরের মধ্যে। বাড়ি হোক, বা ক্লাসরুম অথবা এমন কোনও জায়গা যেখানে ছাত্র-ছাত্রীদের জন্য শেখার পরিবেশ রয়েছে, সেখানে ‘সৃজনশীল ও সবার সঙ্গে সংযুক্ত’ রাখতে সাহায্য করবে এই ক্রোমবুক। গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে এই নোটবুকে রয়েছে টাচ-এনাবলড ডিসপ্লে এবং এটিকে ট্যাবলেট হিসেবে ব্যবহারের জন্য ইউজাররা ৩৬০ ডিগ্রি স্ক্রিন রোটেট করতে পারবেন। ট্যাবলেট হিসেবে এই ক্রোমবুকটিকে ব্যবহারের সময় যাতে দুর্ঘটনা থেকে স্ক্রিনটিকে বাঁচানো যায়, তার জন্য এতে রয়েছে পুরু বেজ়েলস।

এইচপি ক্রোমবুক এক্স৩৬০ ১৪এ: দাম ও উপলব্ধতা

গত বছর লঞ্চ হওয়া এএমডি পাওয়ার্ড ক্রোমবুকগুলির সঙ্গে দামের দিক থেকে প্রায় একই এই এইচপি ক্রোমবুক এক্স৩৬০ ১৪এ। ভারতে এই লেটেস্ট এইচপি ক্রোমবুকটি লঞ্চ করা হয়েছে ২৯,৯৯৯ টাকা দামে। মিনিরাল সিলভার, সেরামিক হোয়াইট এবং ফরেস্ট টিল কালার্স – এই তিনটি রঙে পাওয়া যাবে নোটবুকটি। দেশের সমস্ত এইচপি অনলাইন এবং অফলাইন স্টোরে পাওয়া যাবে এই এইচপি ক্রোমবুক।

এইচপি ক্রোমবুক এক্স৩৬০ ১৪এ: স্পেসিফিকেশনস ও ফিচার্স

যেহেতু এই ক্রোমবুক ডিজ়াইন করা হয়েছে পড়ুয়াদের জন্য, তাই এতে রয়েছে বেশ কিছু পরিমিত ফিচার্স। এইচপি ক্রোমবুক এক্স৩৬০ ১৪এ ক্রোমবুকে রয়েছে একটি ১৪ ইঞ্চির ডিসপ্লে ও তার সঙ্গে টাচ সাপোর্ট, এইচডি রেজ়োলিউশন এবং ৮১ শতাংশ স্ক্রিন টু বডি রেশিও। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, শান্ত এবং আরও আরামদায়ক কম্পিউটিং অভিজ্ঞতার জন্য এই ক্রোমবুকে কোনও ফ্যান দেওয়া হয়নি। ভিডিয়ো কলের জন্য ওয়াইড ভিসন এইচডি ক্যামেরা (৮৮ ডিগ্রি ফিল্ড অফ ভিউ) এবং কানেক্টিভিটির জন্য ওয়াই-ফাই ৫ সাপোর্ট করে এই ক্রোমবুক। পারফর্ম্যান্সের দিক থেকে ইনটেল সেলেরোন এন৪১২০ প্রসেসর দ্বারা চালিত এই নোটবুকে রয়েছে ৪জিবি পর্যন্ত র‌্যাম এবং ৬৪জিবি পর্যন্ত ইএমএমসি স্টোরেজ।

এইচপি ক্রোমবুক এক্স৩৬০ ১৪এ-তে রয়েছে একটি ফুল সাইজ় কিবোর্ড ও তার সঙ্গে গুগল সাপোর্ট। এই কিবোর্ডে গুগল সার্চ খুব সহজে অ্যাকসেস করার জন্য রয়েছে এভিরিথিং কি এবং সেই সঙ্গেই দেওয়া হয়েছে একাধিক কিবোর্ড শর্টকাটসও। নাম থেকেই যেমনটা পরিষ্কার, ক্রোম অপারেটিং সিস্টেম দ্বারা চালিত এই ক্রোমবুক, যেখানে ইউজাররা গুগল-এর সমস্ত সার্ভিস উপভোগ করতে পারবেন। হ্যান্ডস-ফ্রি কন্ট্রোলের জন্য গুগল অ্যাসিস্ট্যান্ট ভার্চুয়াল কম্প্যানিয়নও ব্যবহার করতে পারবেন ইউজাররা। এই নোটবুকের এক্স৩৬০ হিঞ্জ ডিজ়াইন কনভার্টিবল টু ইন ওয়ান অফার করে, যার মাধ্যমে ব্যবহারকারীরা কন্টেন্ট দেখতে পারবেন ল্যাপটপ, ট্যাবলেট বা টেন্ট মোডের মতো ডিভাইস ব্যবহার করে। একবার চার্জ দিলে লাগাতার ১৪ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ দিতে পারে এই ক্রোমবুক।

আরও পড়ুন: অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতে এসে গেল ওপ্পো এফ২১ সিরিজ়, দুটি তাক লাগানো স্মার্টফোন, দাম ও ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: এই প্রথম ফোল্ডেবল ফোন নিয়ে এল ভিভো, ছোট-বড় মিলিয়ে দুই ডিসপ্লে, দাম ও ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: খুব সাবধান! হোয়াটসঅ্যাপে এই মেসেজ পাঠালেই আপনাকে জেলে যেতে হতে পারে