Vivo X Fold: এই প্রথম ফোল্ডেবল ফোন নিয়ে এল ভিভো, ছোট-বড় মিলিয়ে দুই ডিসপ্লে, দাম ও ফিচার্স জেনে নিন

First Foldable Smartphone From Vivo: এই প্রথম ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে এল ভিভো, যার নাম এক্স ফোল্ড। সেই ফোনের দাম ও ফিচার্স সংক্রান্ত যাবতীয় তথ্য এক নজরে দেখে নিন।

Vivo X Fold: এই প্রথম ফোল্ডেবল ফোন নিয়ে এল ভিভো, ছোট-বড় মিলিয়ে দুই ডিসপ্লে, দাম ও ফিচার্স জেনে নিন
ভিভো এক্স ফোল্ড।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 7:28 AM

এই প্রথম বিশ্ববাজারে ফোল্ডেবল স্মার্টফোন (Smartphone) নিয়ে হাজির হল ভিভো। সংস্থার সেই লেটেস্ট ফোল্ডেবল ফোনের (Foldable Phone) নাম ভিভো এক্স ফোল্ড (Vivo X Fold)। ডিজ়াইনের দিক থেকে ভিভো এক্স ফোল্ড ফোনটি স্যামসাং জ়েড ফোল্ড সিরিজ়ের স্মার্টফোন বা সদ্য লঞ্চ হওয়া ওপ্পো ফাইন্ড এক্স সিরিজ়ের মতোই। এটি একটি ইনওয়ার্ড ফোল্ডেবল হ্যান্ডসেট, যার সামনে রয়েছে একটি ছোট ৬.৫৩ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে এবং ক্ল্যামশেল খুললেই দেখা যাবে অপেক্ষাকৃত বড় আর একটি ৮.০৩ ইঞ্চির ফোল্ডেবল ডিসপ্লে। তবে এই ডিসপ্লে গ্যালাক্সি জ়েড ফোল্ডের থেকে অনেকটাই বড়। এই দুটি ডিসপ্লেই অ্যামোলেড, এদের রিফ্রেশ রেট ১২০ হার্ৎজ় এবং এইচডিআর১০ সাপোর্ট করে। এলটিপিওটু প্যানেল রয়েছে ফোনটিতে, যা ১ হার্ৎজ় থেকে ১২০ হার্ৎজ়ের মধ্যে রিফ্রেশ করতে পারে। দুর্ধর্ষ স্কট আলচ্রা থিন গ্লাস (ইউটিজি) ব্যবহার করবে ফোনটির ফোল্ডেবল ডিসপ্লে। এই একই প্রযুক্তি রয়েছে স্যামসাং গ্যালাক্সি জ়েড ফোল্ড সিরিজ়েও। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এক্স ফোল্ডই হল সংস্থার প্রথম স্মার্টফোন, যাতে থ্রিডি আলট্রাসনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে।

ভিভো এক্স ফোল্ড: স্পেসিফিকেশনস ও ফিচার্স

না, বিরাট চমক দেওয়ার মতো এমন কিছু আহামরি ফিচার্স নেই এই ভিভো এক্স ফোল্ড স্মার্টফোনে। তবে ফ্ল্যাগশিপ-গ্রেড কিছু ফিচার্স রয়েছে। পারফর্ম্যান্সের দিক থেকে ভিভো এক্স ফোল্ড ফোনটি চালিত হবে একটি স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসরের সাহায্যে। এই ফ্ল্যাগশিপ চিপসেট আবার পেয়ার করা থাকছে ১২জিবি পর্যন্ত র‌্যামের সঙ্গে।

ফোল্ডেবল ফোনটিতে রয়েছে একটি ৪৬০০এমএএইচ ব্যাটারি, যা ওই বিরাট ডিসপ্লে সাইজ়ের কাছে কিছুই নয়। তবে ফোল্ডেবল ফোনের ক্ষেত্রে আবার এই ব্যাটারিকেই বিরাট বলে মনে করা হয়। ৬৬ ওয়াট ওয়্যার্ড এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে ফোনটি। পাশাপাশি আবার ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিংও সাপোর্ট করে।

এই এক্স ফোল্ড ফোনে ফ্ল্যাগশিপ-গ্রেড ক্যামেরা স্পেসিফিকেশনসও রয়েছে। প্রাইমারি সেন্সর হিসেবে ফোনটিতে রয়েছে একটি ৫০ মেগাপিক্সেল সেন্সর, যাতে অপ্টিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন ফিচার্স রয়েছে। সেকেন্ডারি সেন্সর হিসেবে ফোনটিতে রয়েছে একটি ১২ মেগাপিক্সেল টেলিফটো লেন্স, একটি ৮ মেগাপিক্সেল পেরিস্কোপ জ়ুম লেন্স, যা ৬০ গুণ ডিজিটাল জ়ুম দিতে পারে এবং রয়েছে একটি ৪৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর।

ভিভোর অন্যান্য ফ্ল্যাগশিপ ফোনের মতোই এই এক্স ফোল্ডেও রয়েছে ZEISS অপ্টিক্স এবং ক্যামেরা হাউসিংয়ের পাশেই তার ব্র্যান্ডিং। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য দুটি ডিসপ্লেতেই রয়েছে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেন্সর।

ভিভো এক্স ফোল্ড: দাম ও উপলব্ধতা

আপাতত প্রথম ফোল্ডেবল ফোনটি চিনের মার্কেটের জন্যই নিয়ে এসেছে ভিভো। সে দেশে মোট তিনটি কালারে উপলব্ধ হতে চলেছে ফোল্ড এক্স ফোনটি – কালো, নীল এহং ধূসর। ভিভো ফোল্ড এক্স ফোনটির দাম সিএনওয়াই ৮,৯৯৯ বা ভারতীয় মুদ্রায় ১,০৭,২০৭ টাকা প্রায়। তবে ভারত-সহ বিশ্বের অন্যান্য প্রান্তে ভিভো তার প্রথম ফোল্ডেবল ফোনটি কবে নাগাদ নিয়ে আসবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি।

আরও পড়ুন: অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতে এসে গেল ওপ্পো এফ২১ সিরিজ়, দুটি তাক লাগানো স্মার্টফোন, দাম ও ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: দাম কমেছে ভিভো ওয়াই১৫এস ফোনের, বর্তমানে কত টাকায় পাওয়া যাচ্ছে এই ফোন?

আরও পড়ুন: ভারতে আসছে ওয়ানপ্লাস নর্ড সিই ২ লাইট ৫জি, কবে লঞ্চ হবে এই ফোন?