AC Gas Filling: এসি-র গ্যাস রিফিল করার নামে ঠকিয়ে দিল মেক্যানিক? প্রতারিত না হতে আপনার যা জানা জরুরি…

Air Conditioner: এসির গ্যাস রিফিল করার নামে আপনাকে ঠকাচ্ছে না তো মেক্যানিক। ঠকাতেই পারে। তার প্রভূত সম্ভাবনা রয়েছে। তাই এসির গ্যাস লিক ও রিফিল করা নিয়ে কিছু জরুরি তথ্য আপনার এখনই জেনে নিন।

AC Gas Filling: এসি-র গ্যাস রিফিল করার নামে ঠকিয়ে দিল মেক্যানিক? প্রতারিত না হতে আপনার যা জানা জরুরি...
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 2:59 PM

গরম পড়তে না পড়তেই আমরা বাড়িতে এয়ার কন্ডিশনার (Air Conditioner) চালাতে শুরু করে দিই। আর তারও আগে আমরা এসির সার্ভিসিং করিয়ে নিই। কিন্তু আমাদের সঙ্গে কখনও এমন হয় না তো যে, এসি সার্ভিসিংয়ের নামে আমাদের ঠকিয়ে দেওয়া হচ্ছে। এমন হয় না তো যে, এসির গ্যাস লিক হচ্ছে বলে আমাদের কষ্টার্জিত অর্থ কেউ লুটে নিয়ে গেল।দেখা গেল, আপনার এসির কিসসু হয়নি। কিন্তু যে মেক্যানিক এলেন, তিনি বললেন এসির গ্যাস লিক (AC Gas Leak) করছে। আর আপনি ভয়ে সেই মেক্যানিকের কাছেই আত্মসমর্পণ করে বসলেন। তাই এসির গ্যাস লিকের বিষয়ে খুঁটিনাটি তথ্য আপনার জেনে নেওয়া উচিৎ। পাছে, গ্যাস লিকের নামে আপনাকে কেউ ঠকিয়ে না দিয়ে চলে যায়। আপনার কষ্টার্জিত অর্থ যেন কেউ ভুল বুঝিয়ে না নিয়ে চলে যায়। কীভাবে বুঝবেন এসির গ্যাস লিক হচ্ছে কি না, তাই একবার জেনে নেওয়া যাক।

আপনার এসির যদি গ্যাস লিক করে, তাহলে দেখবেন গ্যাস ফিল করার জন্য মেক্যানিকরা ২,৫০০ টাকা থেকে ৩,০০০ টাকা চার্জ করে থাকে। কিন্তু আপনার এসির যদি গ্যাস লিক করে, তাহলে আপনি নিজেও বাড়িতে বসে তা পরীক্ষা করতে পারবেন। ঘরোয়া পদ্ধতিতে, খুব সহজেই তা সম্ভব। তার জন্য আপনাকে প্রথমেই এসির কুলিং কনডেন্সার পরীক্ষা করা উচিৎ। পরবর্তীতে এসি চালিয়ে তার কুলিং কয়েলটিরও পরীক্ষা করে নেওয়া দরকার। যদি কুলিং কয়েলে বরফ না জমে থাকে, তাহলে আপনার এসি থেকে গ্যাস বের হওয়ার সম্ভাবনা খুব বেশি হয়ে যায়।

এসির গ্যাসের প্রেসার ঠিক কতটা হওয়া উচিৎ

সাধারণত এয়ার কন্ডিশনারে দুই ধরনের গ্যাস থাকে – R32 এবং R410। হালফিলের বেশির ভাগ এসিতেই থাকে R32 গ্যাস। কারণ, এটি Ozone Friendly হয়। এই ধরনের গ্যাস যদি লিক হয়, তাহলে পরিবেশের কোনও ক্ষতি হবে না এবং তা কোনও ভাবে দূষিতও হবে না। আর সেই কারণেই আজকাল বেশির ভাগ এয়ার কন্ডিশনারেই ওজ়ন ফ্রেন্ডলি R32 গ্যাস দেওয়া হয়। পাশাপাশি ইঞ্জিনিয়াররা বলে থাকেন যে, তাহলে আপনি তা গজের (Gauge) মাধ্যমেও পরীক্ষাও করে নিতে পারবেন।

গজ কম্প্রেসর (Gauge Compressor) বাড়ির দেওয়ালে লাগানো হয় এবং এর সাহায্যে প্রেসার চেক করা হয়। একটা ইনভার্টার এয়ার কন্ডিশনারের গ্যাসের প্রেসার 150 থাকলে তা নর্মাল। এখন আপনার ইনভার্টার এসিতে যদি একই প্রেসার থাকে, তাহলে আপনার গ্যাস রিফিল করার কোনও দরকার নেই। এখন কোনও ভাবে যদি আপনার এয়ার কন্ডিশনারে গ্যাসের প্রেসার 60-80 এর মধ্যে নেমে যায়, তাহলেও তা ঠিকাছে।

ঠিক এই পরিস্থিতিতেই আপনার মেক্যানিকের সঙ্গে কনসাল্ট করা উচিৎ। আর তখনই তা নিয়ে আপনি কনসাল্ট করবেন, যখন আপনি বিষয়টা নিয়ে জানবেন। না হলে ঠকে যাওয়ার প্রভূত সম্ভাবনা থাকতে পারে। দেখা গেল, আপনার এয়ার কন্ডিশনারে গ্যাসের প্রেসার রয়েছে 150, এদিকে মেক্যানিক আপনাকে ভুল বোঝাচ্ছে। এই কারণেই এয়ার কন্ডিশনারের গ্যাস লিক সম্পর্কে সামান্য হলেও গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখা উচিৎ।