ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুললে দিতে হবে জন্ম তারিখ, তরুণ প্রজন্মের নিরাপত্তায় আসছে নতুন ফিচার

তরুণ প্রজন্মের নিরাপত্তা এবং সুরক্ষার খাতিরে ইনস্টাগ্রামে চালু হচ্ছে বয়স যাচাই করার ফিচার।

ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুললে দিতে হবে জন্ম তারিখ, তরুণ প্রজন্মের নিরাপত্তায় আসছে নতুন ফিচার
বিশেষজ্ঞদের মতে, সম্ভবত ইউজাররা কে কোন বয়সী সেটাই দেখতে চাইছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 5:40 PM

সোশ্যাল মিডিয়ার মধ্যে ইনস্টাগ্রামই কি আপনার সবচেয়ে পছন্দের? তাহলে জেনে আপনার প্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নতুন কোন নিয়ম চালু হচ্ছে। শোনা গিয়েছে, এবার থেকে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলার জন্য ইউজারদের ‘বার্থ ডে ডিটেলস’ অর্থাৎ জন্ম সংক্রান্ত তথ্য দিতে হবে। এ যাবৎ হয়তো অনেকেই ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলেছেন এই ফিচার বাদ দিয়ে। অর্থাৎ নিজের জন্ম তারিখ প্রকাশ করেননি। কিন্তু সম্প্রতি শোনা গিয়েছে যে, সমস্ত ইউজারদের জন্য এই ফিচার বাধ্যতামূলক করা হবে। জন্ম তারিখ না দিলে অ্যাকাউন্ট চালানো যাবে না ইনস্টাগ্রামে। ফেসবুক অধিকৃত এই সোশ্যাল মিডিয়া তরুণ প্রজন্মের কাছে অত্যন্ত জনপ্রিয়। তারকাদেরও পছন্দের তালিকায় একদম শীর্ষে রয়েছে ইনস্টাগ্রাম।

বিশেষজ্ঞদের মতে, সম্ভবত ইউজাররা কে কোন বয়সী সেটাই দেখতে চাইছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। আর সেই অনুযায়ীই তাঁদের নিউজ ফিডে কনটেন্ট দেওয়া হবে। তাই জন্যই সব ইউজারের ক্ষেত্রে জন্ম তারিখের অপশন ফিল-আপ করা বাধ্যতামূলক করা হচ্ছে ইনস্টাগ্রামে। তরুণ প্রজন্মকে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়াজনিত সমস্যা থেকে নিরাপদে রাখার চেষ্টায় ইনস্টাগ্রাম, বেশ কিছু নতুন ফিচার তৈরি করেছে। সেগুলো সঠিক ভাবে চালানোর জন্য সমস্ত ইউজারদের সঠিক বয়স জানা অত্যন্ত প্রয়োজন।

সম্প্রতি একটি ব্লগ পোস্টে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ জানিয়েছেন যে, আগামী দিনে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলতে গেলে অ্যাপ খোলা মাত্রই ইউজারদেরকে তাঁদের জন্মদিন জিজ্ঞেস করা হবে। অর্থাৎ ইউজারদের বাধ্যতামূলক ভাবে ইনস্টাগ্রাম অ্যাপে নিজেদের জন্মতারিখ এনরোল করতে হবে। যাঁরা ইতিমধ্যেই জন্ম তারিখ দিয়ে অ্যাকাউন্ট খুলেছেন, তাঁদের ক্ষেত্রে কোনও সমস্যা নেই। তবে যাঁরা এখনও জন্মদিন এনরোল করেননি নিজেদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে, তাঁদের আগামী দিনে সেটা করতে হবে। এক্ষেত্রে জন্ম তারিখ না দেওয়া ইউজারদের একটা নোটিফিকেশন পাঠানো হবে ইনস্টাগ্রামের তরফে। অ্যাপ খুললে ফিডের উপর দিকে এই নোটিফিকেশন দেখা যাবে। সেখানে ট্যাপ বা ক্লিক করেই ইউজাররা ‘বার্থ ডে ডিটেলস’ দিতে পারবেন। আগামী দিনে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট চালু রাখতে হলে এই ফিচার অত্যন্ত প্রয়োজনীয়। এমনটাই জানিয়েছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

ইনস্টাগ্রামে কোনও ছবি বা ভিডিয়ো দেখার জন্য কিংবা কোনও ভিডিয়ো বা ছবি ফরোওয়ার্ড করতে গেলেও ‘বার্থ ডে ডিটেলস’ দেওয়া প্রয়োজন। কারণ ইউজারদের বয়স নির্বাচন করে তবেই বাকি কাজ করতে পারবেন ইউজাররা। নাবালক এবং নাবালিকাদের জন্য (মাইনর) সেনসিটিভ কনটেন্ট ব্লক করে দেওয়া হবে।

আরও পড়ুন- Windows 11 Release Date: ঘোষিত হল উইন্ডোজ ১১-এর রিলিজ ডেট, আপনার ডেস্কটোপে সাপোর্ট না করলে কী করবেন?