সস্তার Jio Cloud PC আসছে খুব শিগগিরই, কম্পিউটারের খরচ বাঁচাতে কাজে লাগাবে Jio True 5G

Jio Cloud PC হল রিলায়েন্স জিও-র একটি ভার্চুয়াল পিসি সার্ভিস। একাধিক অপারেটিং সিস্টেমে চালিত হবে এই পরিষেবা। ক্লাউড পিসি বা ভার্চুয়াল পিসিটি অ্যাক্সেস করা যেতে পারে Jio 5G কানেক্টিভিটি ব্যবহার করে।

সস্তার Jio Cloud PC আসছে খুব শিগগিরই, কম্পিউটারের খরচ বাঁচাতে কাজে লাগাবে Jio True 5G
বছর-বছর কম্পিউটার আপগ্রেডেশনের খরচ বাঁচাবে সস্তার এই ডিভাইস।
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 5:48 PM

Jio Cloud PC খুব শিগগিরই লঞ্চ করতে চলেছে। কোম্পানি এখন প্রি-লঞ্চ ফেজ়ে রয়েছে। সংস্থার এক এগজ়িকিউটিভ জানিয়েছেন, খুব দ্রুত এই নিয়ে বড় কোনও ঘোষণা করা হবে। Jio Platforms-এর ভিপি ক্লাউড শেল্টন রেগো নিশ্চিত বার্তা দিয়েছেন এই ডিভাইস লঞ্চের বিষয়ে। মুম্বইতে Yourstory-র টেকস্পার্ক ইভেন্টে এই বিষয়ে জানিয়েছেন তিনি। ওই এগজ়িকিউটিভ আরও জানিয়েছেন, এই প্রজেক্টের জন্য Jio হার্ডওয়্যার তৈরি করতে HP, Dell এবং Lenovo-র সঙ্গে জুটি বাঁধবে। জিও ক্লাউড পিসি কী, কত দাম হতে পারে তার, সেই সংক্রান্ত সব তথ্যগুলি জেনে নেওয়া যাক।

Jio Cloud PC কী?

Jio Cloud PC হল রিলায়েন্স জিও-র একটি ভার্চুয়াল পিসি সার্ভিস। একাধিক অপারেটিং সিস্টেমে চালিত হবে এই পরিষেবা। ক্লাউড পিসি বা ভার্চুয়াল পিসিটি অ্যাক্সেস করা যেতে পারে Jio 5G কানেক্টিভিটি ব্যবহার করে। ব্যবহারকারীদের বারংবার কম্পিউটারের হার্ডওয়্যার কেনা এবং আপগ্রেড করার খরচ বাঁচাবে এই ডিভাইস।

ব্যবহারকারীদের একবারে একটি Jio Cloud PC ডিভাইস ক্রয় করতে হবে। AGM ইভেন্টে কোম্পানি এই ডিভাইসের একটা ঝলক দেখিয়েছিল। জিও-র এই ক্লাউড পিসি দেখতে কিছুটা মডেমের মতো, যাতে ইথারনেট, HDMI এবং একাধিক USB পোর্ট রয়েছে। যদিও এই মুহূর্তে রিলায়েন্স জিও এই ক্লাউড পিসি সম্পর্কে আর কোনও বিস্তারিত তথ্য জানায়নি। তবে, আর কয়েক দিনের মধ্যেই ডিভাইসটি অফিসিয়ালি চলে এলেই যাবতীয় তথ্য জানা যাবে।

Jio 5G নেটওয়ার্ক ব্যবহার করবে

রিলায়েন্স জিও-র এক কর্মকর্তা জানিয়েছেন, Jio True 5G কানেক্টিভিটি ব্যবহার করবে এই Jio Cloud PC। যদিও লঞ্চের সময় এই ক্লাউড পিসি JioAirFiber ব্যবহার করবে। এই মুহূর্তে দেশের 4,332 শহরে Jio 5G চালু হয়ে গিয়েছে। তার মধ্যে রয়েছে একাধিক রাজ্যের মূল শহরাঞ্চলগুলি এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও। 2023 সালের শেষ নাগাদ দেশের সর্বত্র Jio 5G চালু করা হবে বলে সংস্থাটি জানিয়েছে।

Jio Cloud PC: কত দাম হতে পারে?

গত বছর AGM-এ রিলায়েন্স জিও-র তরফ থেকে জানানো হয়েছিল, কাস্টমারদের হার্ডওয়্যার বা সফটওয়্যার আপগ্রেডের জন্য খুব একটা বেশি টাকা খরচ করতে হবে না। সে সময় কোম্পানি উল্লেখ করেছিল, কেবল একটা সস্তার ডিভাইস Jio Cloud PC কিনে নিলেই এই কাজগুলি আরও সহজ হয়ে যাবে। যদিও ডিভাইসটির দাম নির্দিষ্ট করে এখনও পর্যন্ত কোম্পানির তরফে উল্লেখ করা হয়নি।