Reliance JioAirFiber: ঘরে-ঘরে Wi-Fi হটস্পট! গ্রাহকদের গিগাবিট স্পিডের 5G ব্যবহারের স্বাদ দিতে এসে গেল জিওএয়ারফাইবার

JioAirFiber Gigabit Speeds: একাধিক চমকে পরিপূর্ণ রিলায়েন্স জিও-র AGM 2022 শীর্ষক ইভেন্টটি। বেশ কয়েকটি চমৎকার ঘোষণা করেছে মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি, যার অন্যতম হল Wi-Fi Hotspot JioAirFiber। এই ডিভাইসের যাবতীয় খুঁটিনাটি তথ্য জেনে নিন।

Reliance JioAirFiber: ঘরে-ঘরে Wi-Fi হটস্পট! গ্রাহকদের গিগাবিট স্পিডের 5G ব্যবহারের স্বাদ দিতে এসে গেল জিওএয়ারফাইবার
জিওএয়ারফাইবারে গিগাবিট স্পিডের ইন্টারনেট।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 5:13 PM

JioAirFiber Device: চলতি বছরের দীপাবলিতে দিল্লি, মুম্বই, চেন্নাই এবং কলকাতায় রিলায়েন্স জিও তার 5G নেটওয়ার্ক চালু করবে। বার্ষিক সাধারণ সম্মেলন থেকে এমনই খুশির খবর জানিয়েছে মুম্বইয়ের টেলিকম জায়ান্ট। পাশাপাশি সংস্থাটি তার নতুন পরিষেবার একটা ঝলকও দেখিয়েছে, যার নাম জিওএয়ারফাইবার। এ এক এমনই আশ্চর্য পরিষেবা যা কোনও রকম তারের সংযোগ ছাড়াই বাড়িতে Wi-Fi হটস্পট তৈরি করতে দেয়। এই নতুন এয়ার ফাইবার পরিষেবার মাধ্যমেই রিলায়েন্স জিও তার 5G কানেক্টিভিটি দিয়ে ইন্টারনেট স্পিডের খেলাটাই বদলে দিতে চাইছে। তার কারণ হল, জিওএয়ারফাইবার ব্যবহারকারীরা ফাইবারের মতো ডেটা স্পিড উপভোগ করতে পারবেন এবং তাও আবার কোনও তারের কানেকশন ছাড়া।

সোমবার বার্ষিক সাধারণ সম্মেলনে রিলায়েন্স জিও জানিয়েছে যে, তারা একটি জিওএয়ারফাইবার গেটওয়ে ডেভেলপ করেছে। এটি আসলে একটি ওয়্যারলেস ডিভাইস, যার মাধ্যমে বাড়িতে বা অফিসে বা যে কোনও জায়গায় Wi-Fi হটস্পট তৈরি করে নির্দিষ্ট এলাকায় সত্যিকারের 5G (স্ট্যান্ডআলোন 5G) নেটওয়ার্কের মাধ্যমে আলট্রা-হাই-স্পিড ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা প্রদান করবে।

রিলায়েন্স জিওএয়ারফাইবার সম্পর্কে আকাশ আম্বানি বলছেন, “একাধিক ভিডিয়ো স্ট্রিম, বিভিন্ন ক্যামেরা অ্যাঙ্গেল একই সময়ে, একই সঙ্গে আলট্রা-হাই ডেফিনিশনে ডেলিভার করতে সক্ষম হব আমরা। পাশাপাশি ডায়নামিক্যালি কোনও ক্যামেরা অ্যাঙ্গেলে ফোকাস করতে চাইলেও তা আমরা সহজেই করতে পারব।”

45তম সাধারণ সম্মেলনে নতুন এয়ারফাইবার ডিভাইস সম্পর্কে জিও চেয়ারপার্সন আকাশ আম্বানি আরও বলছেন, “জিওএয়ারফাইবার খুব সহজেই বাড়িতে বা অফিসে গিগাবিট স্পিডের ইন্টারনেট পেতে সাহায্য করবে। এর মাধ্যমেই ভারত ফিক্সড ব্রডব্যান্ডের ক্ষেত্রে সেরা দশ জাতির মধ্যে একটি হয়ে উঠবে।”

এয়ারফাইবারের ক্ষমতাও প্রদর্শন করা হয়েছে। ডেমনস্ট্রেশনে একটি লাইভ স্পোর্টস ইভেন্টের সম্প্রচার নির্বিঘ্নেই সম্ভবপর হয়েছে, ভিডিয়ো চলার সময় কোনও ল্যাগ দেখা যায়নি। এর সঙ্গেই আবার সংস্থাটি একটি ক্লাউড পিসিও চালু করেছে, যা খুবই পাতলা একটি ডিভাইস এবং ‘পে ফর হোয়াট ইউ ইউজ়’ মডেল অর্থাৎ আপনি যা ব্যবহার করেন তার জন্যই অর্থ প্রদানের ব্যবস্থাপনা থাকছে এতে। জিও-র এই ক্লাউড পিসিকে একটি ভার্চুয়াল পিসিও বলা হয়, যার কোনও আগাম বিনিয়োগ বা আপগ্রেডে বালাই নেই। যদিও সঠিক কার্যকারিতার বিবরণ সম্পর্কে এখনও খানিক ধোঁয়াশা রয়ে গিয়েছে।

এদিকে রিলায়েন্স জিও তার 5G রিচার্জ প্ল্যানগুলির জন্য কত টাকা করে চার্জ করবে, সে বিষয়টি নির্ধারণ করছে। এছাড়াও জিওএয়ারফাইবার প্ল্যানের খরচ সম্পর্কেও কোনও তথ্য জানায়নি রিলায়েন্স জিও। দীপাবলির মধ্যে দেশের তার শহরে সংস্থার 5G পরিষেবা চালু হলেও সমগ্র দেশের সমস্ত শহরে 5G শুরু হতে 2023 সালের ডিসেম্বর মাস পর্যন্ত হয়ে যাবে। পাশাপাশি সামনের বছর বার্ষিক সাধারণ সম্মেলনেই অর্থাৎ জুলাই বা অগস্ট মাস লাগাদ রিলায়েন্স জিও তার সস্তার 5G স্মার্টফোনের পর্দা উন্মোচন করবে।