Reliance Jio: ১ টাকার রিচার্জ প্ল্যান লঞ্চের ১ দিনের মধ্যেই ডেটার অফার কমিয়ে দিল রিলায়েন্স জিও

Jio Rs 1 Plan Data Offer Changed: ১ টাকার রিচার্জ প্ল্যানটি লঞ্চ করার ২৪ ঘণ্টার মধ্যেই তার ডেটার অফার কমিয়ে দিল রিলায়েন্স জিও। ১০০MB-র পরিবর্তে এই প্ল্যানে এবার থেকে ১০MB ডেটা পেয়ে যাবেন গ্রাহকরা।

Reliance Jio: ১ টাকার রিচার্জ প্ল্যান লঞ্চের ১ দিনের মধ্যেই ডেটার অফার কমিয়ে দিল রিলায়েন্স জিও
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 3:33 PM

দেশের সবথেকে সস্তার প্রিপেড রিচার্জ প্ল্যান নিয়ে এসেছে রিলায়েন্স জিও। সেই প্রিপেড প্যাক রিচার্জ করতে কাস্টমারদের মাত্র ১ টাকা খরচ করতে হবে। মঙ্গলবার রাতেই চুপিসাড়ে এই প্ল্যানটি লঞ্চ করে মুকেশ আম্বানির টেলিকম সংস্থা। কিন্তু সেই ঘোষণার ২৪ ঘণ্টা অতিবাহিত হতে না হতেই এই প্ল্যানের অফারও আবার কাঁচি চালাল রিলায়েন্স জিও।

মূলত স্বল্প রোজগেরেদের কথা মাথায় রেখেই এই প্ল্যানটি নিয়ে এসেছে মুকেশ আম্বানির টেলকো। ২ টাকা থেকে ৫ টাকা দাম দিয়ে জলের পাউচ কেনাটাও যাদের কাছে খরচসাপেক্ষ, তাঁদের জন্যই এই ১ টাকার রিচার্জ প্ল্যানটি নিয়ে এসেছে রিলায়েন্স জিও। কিন্তু এক দিন যেতে না যেতেই কেন এই প্ল্যানের অফার কমিয়ে দিল সংস্থা? কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে কোনও টাইপোর কারণেই কী বিভ্রান্তির সৃষ্টি হয়েছিল?

মঙ্গলবার রিলায়েন্স জিও নিঃশব্দে যখন এই প্রিপেড প্যাকটি লঞ্চ করেছিল, তখন জানা গিয়েছিল ১ টাকার প্ল্যানের মেয়াদ ৩০ দিন। আর এই ৩০ দিনের মেয়াদে সব মিলিয়ে মোট ১০০MB 4G ডেটা পেয়ে যাবেন ব্যবহারকারীরা। পাশাপাশি সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছিল যে, এই অল্প পরিমাণ ডেটা এক বার ব্যবহৃত হয়ে গেলে ইন্টারনেট স্পিড ৬৪Kbps হয়ে যাবে। প্রসঙ্গত, এই স্পিড কম হলেও একটা হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠানোর জন্য কিন্তু যথেষ্ট।

মজার বিষয় হল, এই ভাবে ১ টাকা করে খরচার পরে আপনি যখন ১০ টাকায় পৌঁছে যাবেন, তখন দেখা যাবে আপনি ১জিবি ইন্টারনেট ব্যবহার করে ফেলেছেন। এদিকে আবার এহেন রিলায়েন্স জিওর কাছেই একটি ১জিবি ডেটা অ্যাড-অন প্ল্যান রয়েছে, যার জন্য গ্রাহকদের ১৫ টাকা খরচ করতে হয়। যে সব গ্রাহকরা জিওর এই ১ টাকার প্ল্যানটি রিচার্জ করবেন, তাঁদের সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকেই রিচার্জ করতে হবে। কারণ জিও ওয়েবসাইট বা অন্যান্য রিচার্জ পোর্টালে এখনও পর্যন্ত প্ল্যানটি দেখা যায়নি।

রিলায়েন্স জিওর এই ১০০MB ডেটার প্ল্যানটি এতটাই অনবদ্য যে, এই মুহূর্তে দেশের আর কোনও টেলিকম সংস্থার কাছে নেই। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, এয়ারটেলের কাছে একটি ৩জিবি ডেটা প্ল্যান রয়েছে, যার ভ্যালিডিটি ২৮ দিন এবং তার জন্য গ্রাহকদের ৫৮ টাকা খরচ করতে হয়। আবার ভোডাফোন আইডিয়ার ঝুলিতে ১৯ টাকার একটি রিচার্জ প্ল্যান রয়েছে, যার ভ্যালিডিটি ২৪ ঘণ্টা এবং ১জিবি ডেটা অফার করা হয়।

বিশেষ বিশেষ আপডেট: তাহলে ১ টাকার প্ল্যানে কোথায় কাটছাঁট করল রিলায়েন্স জিও? প্রাথমিক ভাবে সংস্থার অ্যাপে এই ১ টাকার রিচার্জ প্ল্যানে যে ১০০MB ডেটার অফারের বিষয়টি লেখা হয়েছিল, তাই এখন ১০MB করে দেওয়া হয়েছে। কী কারণে ১০MB-র জায়গায় এই প্ল্যানে ১০০MB ডেটা লেখা হয়েছিল, আদৌ টাইপো কি না, সে সংক্রান্ত কোনও তথ্য এখনও পর্যন্ত সংস্থার তরফ থেকে জানানো হয়নি।

আরও পড়ুন: Jio Rs 1 Recharge Plan: মাত্র ১ টাকায় রিচার্জ প্ল্যান নিয়ে এল রিলায়েন্স জিও, ৩০ দিনের মেয়াদ

আরও পড়ুন: ফের চমক লাগিয়ে দিল জিও! এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমেই আপনি জিও রিচার্জ করতে পারবেন…

আরও পড়ুন: জিওর ১১৯ টাকার নতুন প্রিপেড রিচার্জ প্ল্যানে কী কী সুবিধা থাকছে? দেখে নিন