Dog Finding App: নাকের ছাপ দেখে হারিয়ে যাওয়া কুকুরছানা চিনবে স্যামসাংয়ের এই অ্যাপ

Samsung C-Lab Startups PetNow App: ঠিক যেমন ভাবে বিভিন্ন ক্ষেত্রে মানুষের আঙুলের ছাপ নেওয়া হয়। সেই ভাবেই আগে থেকে ফোনের পেটনাও অ্যাপে কুকুরছানার নাকের ছাপ নিয়ে রাখা হবে। পরবর্তীতে কোনও ভাবে সে হারিয়ে গেলে তাকে এক লহমায় খুঁজে দেবে মুশকিল আসান এই অ্যাপ।

Dog Finding App: নাকের ছাপ দেখে হারিয়ে যাওয়া কুকুরছানা চিনবে স্যামসাংয়ের এই অ্যাপ
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 06, 2022 | 7:39 PM

মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজিত হল বিশ্বের সবথেকে বড় টেক ট্রেড শো সিইএস বা কনজ়িউমার ইলেকট্রনিক্স শো (CES 2022)। একাধিক নামীদামি ব্র্যান্ড এই ইভেন্টে তাদের একাধিক পণ্যের পর্দা উন্মোচন করেছে। বাদ যায়নি স্যামসাংও। স্মার্টফোন, স্মার্ট ডিভাইসের সঙ্গেই আবার কয়েকটি উদ্ভট পণ্যও নিয়ে এসেছে এই সংস্থা। তার মধ্যে হারিয়ে যাওয়া কুকুরছানা খুঁজে পাওয়ার অ্যাপ পেটনাও (PetNow App) যথেষ্টই কৌতূহলের জন্ম দিয়েছে।

পেটনাও অ্যাপ

সিইএস ইভেন্টে পেটনাও নামক একটি অ্যাপ লঞ্চ করে চমকে দিয়েছে স্যামসাং। সংস্থার সি-ল্যাব স্টার্টআপের (Samsung C-Lab Startups) পক্ষ থেকে পেটনাও অ্যাপটি তৈরি করা হয়েছে। হারিয়ে যাওয়া আদরের কুকুরছানা খুব সহজেই খুঁজে বের করবে অ্যাপটি। পেটনাও অ্যাপের এআই অ্যালগরিদম কুকুরছানার নাকের ছাপ বিশ্লষণের মধ্যে দিয়ে তাকে সন্ধান করবে। ঠিক যেমন ভাবে বিভিন্ন ক্ষেত্রে মানুষের আঙুলের ছাপ নেওয়া হয়। সেই ভাবেই আগে থেকে ফোনের পেটনাও অ্যাপে কুকুরছানার নাকের ছাপ নিয়ে রাখা হবে। পরবর্তীতে কোনও ভাবে সে হারিয়ে গেলে তাকে এক লহমায় খুঁজে দেবে মুশকিল আসান এই অ্যাপ। এর ফলে, এবার থেকে হারিয়ে যাওয়া পোষ্য কুকুরের সন্ধানে তার শরীরে আগে থেকে আর মাইক্রোচিপ ব্যবহার করতে হবে না।

ফ্রিস্টাইল প্রজেক্টর

কাঠের ব্যারেলের মতো দেখতে একটি ফ্রিস্টাইল প্রজেক্টরও এই সিইএস ২০২২ ইভেন্ট থেকেই ঘোষণা করেছে স্যামসাং। খুব সহজে বহনযোগ্য এই ডিভাইসের দাম ৮৯৯ মার্কিন ডলার। ১০৮০ পিক্সেলের এই প্রজেক্টর নিয়ন্ত্রণ করতে পারবেন আপনার কণ্ঠস্বর দিয়েই। এর ভিতরেই রয়েছে একটি ৩৬০ ডিগ্রি স্পিকার। এই প্রজেক্টরের ওজন ৮৩০ গ্রাম, আকার ৩০-১০০ ইঞ্চির মধ্যেই। অটো ফোকাসড, অটো-কিস্টোনড, অটো লেভেলড ইত্যাদি একাধিক মোডে ছবি দেখাতে পারবে এই প্রজেক্টর। ইউএসবি-সি চার্জিং পোর্ট এবং এইচডিএমআই পোর্টও দেওয়া হয়েছে ফ্রিস্টাইল প্রজেক্টরটিতে।

গ্যালাক্সি এস২১ এফই ৫জি স্মার্টফোন

গ্যালাক্সি এস২১ এফই ৫জি ফোনটি সংস্থার তরফ থেকে পোশাকি ভাষায় বলা হচ্ছে বিদ্যমান এস২১ লাইন-আপের সাশ্রয়ী সংস্করণ। মডেলের ‘এফই’ অক্ষর দুটির মানে ‘ফ্যান এডিশন’। ১১ জানুয়ারি বাজারে আত্মপ্রকাশ হবে ৬৯৯ ডলার দামের স্যামসাং। সংবাদমাধ্যম সিএনএন-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, আগের বছরে উন্মোচিত একই প্রসেসর, রিফ্রেশ রেট এবং তিন ক্যামেরার এস২১-এর তুলনায় এই নতুন মডেলের দাম ১০০ ডলার কম।

গ্যালাক্সি এস২১ এফই ৫জি মডেলে একটি ৬.৪ ইঞ্চির ডায়নামিক অ্যামোলেড ডিসপ্লে দেওয়া হয়েছে, যা বাজারে প্রচলিত এস২১-এর তুলনায় সামান্য বড় এবং অ্যালুমিনিয়াম কেস ব্যবহৃত হয়েছে। রয়েছে একটি আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। কম দাম এবং কেসিংয়ের রঙে বৈচিত্রের কারণে বাজার পেতে পারে স্মার্টফোনটি। সাদা, জলপাই, গ্রাফাইট এবং ল্যাভেন্ডার এই চার রঙে বাজারে পাওয়া যাবে গ্যালাক্সি এস২১ এফই ৫জি।

আরও পড়ুন: সিইএস ২০২২ ইভেন্টে সস্তার চারটি নোকিয়া স্মার্টফোন লঞ্চ হল, দাম ও ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: নতুন প্রজন্মের ল্যাপটপ প্রসেসর নিয়ে এল ইনটেল, মোবাইল চিপসেট দ্বারা অনুপ্রাণিত!

আরও পড়ুন: জিমেল থেকে অপ্রয়োজনীয় ইমেল স্বয়ংক্রিয় ভাবে ডিলিট করার উপায়, এখনই জেনে নিন

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla