Nokia New Smartphones: সিইএস ২০২২ ইভেন্টে সস্তার চারটি নোকিয়া স্মার্টফোন লঞ্চ হল, দাম ও ফিচার্স দেখে নিন

এই চারটি নোকিয়া স্মার্টফোন হল, নোকিয়া সি১০০ (Nokia C100), নোকিয়া সি২০০ (Nokia C200), নোকিয়া জি১০০ (Nokia G100) এবং নোকিয়া জি৪০০ (Nokia G400)। লেটেস্ট এই চারটি নোকিয়া হ্যান্ডসেট সম্পর্কে যাবতীয় খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক।

Nokia New Smartphones: সিইএস ২০২২ ইভেন্টে সস্তার চারটি নোকিয়া স্মার্টফোন লঞ্চ হল, দাম ও ফিচার্স দেখে নিন
সস্তায় নোকিয়ার নতুন ফোন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 12:57 PM

গ্লোবাল টেক সামিট সিএইএস ২০২২ (CES 2022)-এ বিশ্বের নামীদামি টেক সংস্থাগুলি নিজেদের একাধিক ডিভাইসের সঙ্গে দুনিয়াবাসীর পরিচয় করিয়েছে। ইনটেল থেকে শুরু করে এএমডি, লেনোভো এবং এনভিডিয়া-র মতো সংস্থাগুলিও নিজেদের একাধিক ডিভাইসের ঘোষণা করেছে। বাদ যায়নি এইচএমডি গ্লোবালও (HMD Global), এক সঙ্গে মোট চারটি স্মার্টফোনের ঘোষণা এই সিইএস ২০২২ থেকেই করেছে তারা। প্রসঙ্গত, এই এইচএমডি গ্লোবাল এখন নোকিয়ার স্মার্টফোন (Nokia Smartphones) প্রস্তুত করে থাকে। নোকিয়ার সেই নতুন চারটি হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অপারেটিং সিস্টেম দেওয়া হচ্ছে এবং সেগুলি সবার প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের মার্কেটেই নিয়ে আসা হবে।

লেটেস্ট এই চারটি নোকিয়া স্মার্টফোন হল, নোকিয়া সি১০০ (Nokia C100), নোকিয়া সি২০০ (Nokia C200), নোকিয়া জি১০০ (Nokia G100) এবং নোকিয়া জি৪০০ (Nokia G400)। লেটেস্ট এই চারটি নোকিয়া হ্যান্ডসেট সম্পর্কে যাবতীয় খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক।

নোকিয়া সি১০০ এবং নোকিয়া সি২০০

বাজেট অপশনে নোকিয়ার লেটেস্ট দুই ফোন, যেগুলি অল্প দামেই বাড়ি নিয়ে যেতে পারবেন কাস্টমাররা। পারফর্ম্য়ান্সের দিক থেকে এই ফোন দুটি চালিত হবে মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসরের সাহায্যে। একটিই মাত্র ক্যামেরা থাকছে। ব্যাটারি হিসেবে থাকছে শক্তিশালী একটি ৪০০০এমএএইচ ব্যাটারি। থিক-বেজ়েল ডিজাইন রয়েছে, নোকিয়া ব্র্যান্ডিং থাকছে সামনের দিকে। রিয়ার প্যানেলে থাকছে একটি মাত্র ফ্ল্যাশ। এই দুটি ফোনের ছবিও সিইএস ২০২২ ইভেন্টে প্রকাশ করেছে নোকিয়া।

দাম

এদের মধ্যে নোকিয়া সি১০০ ফোনের দাম ৯৯ মার্কিন ডলার বা প্রায় ৭,৩৬৩ টাকা। আবার নোকিয়া সি২০০ ফোনের দাম ১১৯ মার্কিন ডলার বা প্রায় ৮,৮৫০ টাকা।

নোকিয়া জি১০০ এবং নোকিয়া জি৪০০

নোকিয়া জি-সিরিজের এন্ট্রি-লেভেলের অত্যন্ত সক্ষম দুটি হ্যান্ডসেট হল নোকিয়া জি১০০ এবং নোকিয়া জি৪০০, প্রসেসর হিসেবে যাদের কোয়ালকম স্ন্যাপড্রাগন চিপসেট দেওয়া হয়েছে। এদের মধ্যে নোকিয়া জি১০০ ফোনে রয়েছে একটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬১৫ প্রসেসর. অন্য দিকে নোকিয়া জি৪০০ ফোনটি চালিত হবে ৫জি এনাবলড একটি স্ন্যাপড্রাগন ৪৮০ ৫জি প্রসেসরের সাহায্যে।

দুটি ফোনেই থাকছে ৬জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮জিবি পর্যন্ত স্টোরেজ। নোকিয়া জি৪০০ ফোনে রয়েছে একটি ৪৮ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ, ৬.৫ ইঞ্চির একটি ডিসপ্লে এবং ওয়াটারড্রপ নচের ঠিক উপরে রয়েছে একটি নোকিয়া ব্র্যান্ডিং। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০Hz।

অন্য দিকে নোকিয়া জি১০০ ফোনেও রয়েছে একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ, একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং অত্যন্ত শক্তিশালী একটি ৫০০০এমএএইচ ব্যাটারি।

দাম

নোকিয়া জি১০০ ফোনের দাম রাখা হয়েছে ১৪৯ মার্কিন ডলার বা ১১,৮০১ টাকা প্রায়। অন্য দিকে আবার নোকিয়া জি৪০০ ফোনের দাম ২৩৯ মার্কিন ডলার বা প্রায় ১৭,৭৭৫ টাকা। ভারতে এই চারটি লেটেস্ট নোকিয়া স্মার্টফোন কবে নাগাদ লঞ্চ করবে, সে বিষয়ে সংস্থার তরফ থেকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি।

আরও পড়ুন: আইকিউওও ৯ সিরিজের দুটি দুর্দান্ত মডেলের আগমন! দাম ও ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে ভিভো ভি২৩ ৫জি এবং ভিভো ভি২৩ প্রো ৫জি ফোন, দাম কত? দেখুন বিভিন্ন ফিচার

আরও পড়ুন: ২০২২ সালের এপ্রিলে ভারতে আসছে শাওমি ১২