Intel 12th Gen Processor: নতুন প্রজন্মের ল্যাপটপ প্রসেসর নিয়ে এল ইনটেল, মোবাইল চিপসেট দ্বারা অনুপ্রাণিত!

Intel New Processor: নতুন প্রজন্মের প্রসেসরের সঙ্গে বিশ্ববাসীর পরিচয় করাল ইনটেল। ল্যাপটপের জন্য বিশেষ ভাবে ডিজাইন করা এই প্রসেসর সম্পূর্ণ ভাবে মোবাইল চিপসেট দ্বারা অনুপ্রাণিত।

Intel 12th Gen Processor: নতুন প্রজন্মের ল্যাপটপ প্রসেসর নিয়ে এল ইনটেল, মোবাইল চিপসেট দ্বারা অনুপ্রাণিত!
ইনটেল-এর নতুন প্রসেসর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 11:17 PM

সিইএস ২০২২ (CES 2020) শীর্ষক ইভেন্টে ইনটেল তার নতুন প্রজন্মের প্রসেসর (Intel New Processor) প্রকাশ্যে নিয়ে এসেছে। এই সিইএস হল বিশ্বের সবথেকে বড় টেক ইভেন্ট, যেখানে নামীদামি সংস্থাগুলি নিজেদের বিভিন্ন প্রডাক্ট ও ডিভাইসের সঙ্গে বিশ্ববাসীর পরিচয় করায়। এই ইভেন্টে ইনটেল যে চিপ নিয়ে এসেছে, তা হল সংস্থার ১২ তম প্রজন্মের প্রসেসর। ইনটেল-এর এই ১২ তম প্রজন্মের অ্যালডার লেক প্রসেসর (Intel 12th Gen Alder Lake Processors) সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নেওয়া যাক।

এই প্রসেসরের নাম কী?

এটিই প্রথম কোনও প্রসেসর যাতে Core i9-12900HK রয়েছে। ইনটেল-এর তরফ থেকে দাবি করা হচ্ছে, ‘সবথেকে দ্রুততম প্রসেসর’। এই লেটেস্ট প্রসেসরের নাম 12th জেন ইনটেল কোর এইচ-সিরিজ মোবাইল সিপিউ (12th Gen Intel Core H-Series Mobile CPUs)। সংস্থার তরফ থেকে পোশাকি ভাষায় এই প্রসেসরকে বলা হচ্ছে ইনটেল কোর আই৯-১২৯০০এইচকে (Intel Core i9-12900HK)। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, এটি যে বিশ্বের সবথেকে সেরা মোবাইল গেমিং প্ল্যাটফর্ম তাই নয়। এ যাবৎকালে যত মোবাইল প্রসেসর তৈরি হয়েছে, তাদের সবার সেরা এবং ইন্ডাস্ট্রির সবথেকে দ্রুত মোবাইল প্রসেসর হিসেবে পারফর্মও করতে পারবে এটি।

ইনটেল-এর নতুন প্রজন্মের প্রসেসরের বিশেষত্ব কী?

এই নতুন প্রসেসরটি হাইব্রিড ডিজাইন ব্যবহার করবে, যাতে রয়েছে ছয়টি পারফর্ম্যান্স কোর এবং আটটি পর্যন্ত এফিশিয়েন্সি কোরও দিতে সক্ষম হবে। এই প্রথম কোনও ল্যাপটপে এমন ডিজাইন জাঁকজমকপূর্ণ ডিজাইন দিয়েছে ইনটেল। এমনতর ডিজাইন এক দিকে যেমন দুর্ধর্ষ ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে। আর একদিকে ঠিক তেমনই আবার উল্লেখযোগ্য কর্মক্ষমতারও প্রতিশ্রুতি দেবে।

কীসের ভিত্তিতে তৈরি করা হয়েছে?

অ্যালডার লেক তৈরি করা হয়েছে ইনটেল-এর সাতটি ম্যানুফ্যাকচারিং প্রসেসের ভিত্তি, যা এর আগে ইনটেল-এর তৃতীয় প্রজন্মের ১০এনএম (10nm) প্রসেস নামেই পরিচিত ছিল। ৫গিগাহার্টজ (5 Ghz Speed) পর্যন্ত স্পিড, ১৪টি কোর (14 Cores = 6 P-Cores + 8 E-Cores) এবং ২০টি থ্রেড (20 Threads) মিলিয়ে ইনটেল কোর আই৯-১২৯০০এইচকে (Intel Core i9-12900HK) এই মুহূর্তের সবথেকে দ্রুততম মোবাইল প্রসেসর হয়েছে। সবদিক থেকে এই লেটেস্ট প্রসেসর ইনটেল-এর পূর্ববর্তী প্রসেসরগুলিকে ছাপিয়ে গিয়েছে এবং পারফর্ম্যান্সের প্রতিযোগিতায় নিজেকে সেরা হিসেবে তুলে ধরতে পেরেছে।

ঠিক কীরকম পারফর্ম করবে?

পারফরম্যান্স অতুলনীয় হতে চলেছে মূলত গেমিং অভিজ্ঞতা চমৎকার করতে। উচ্চ গ্রাফিক্স রয়েছে এমন গেম অনায়াসে খেলা যাবে আবার তার বিভিন্ন কনটেন্ট ডেভেলপমেন্ট টুলও সুচারু ভাবে কাজে লাগাবে এই ইনটেল কোর আই৯-১২৯০০এইচকে। ইনটেল-এর আগের প্রজন্মের প্রসেসরের তুলনায় এটি ২৮ শতাংশ দ্রুত গেমিং অভিজ্ঞতা দেবে এবং সেই কারণেই এই ১২তম প্রজন্মের ইনটেল কোর এইচ-সিরিজ (12th Gen Intel Core H-Series) বিশ্বের সেরা মোবাইল গেমিং প্ল্যাটফর্ম হিসেবে উঠে এসেছে।

কী কী রয়েছে এই প্রসেসরে?

পরিণত পারফর্ম্যান্সের জন্য এই নতুন প্রজন্মের ইনটেল প্রসেসরে রয়েছে ওয়াই-ফাই ৬ই (Wi-Fi 6E), থান্ডারবোল্ট ৪ (Thunderbolt 4) এবং পিসিএলই ৪.০ (PCIe 4.0)। এই লেটেস্ট ইনটেল প্রসেসর DDR5 RAM সাপোর্ট করে ৪৮০০এমএইচজ়েড (4800MHz) পর্যন্ত এবং LPDDR5 RAM সাপোর্ট করে ৫২০০এমএইচজ়েড (5200MHz) পর্যন্ত। একাধিক নতুন HDMI স্ট্যান্ডার্ড রয়েছে (HDMI 2.0b) এবং সেই সঙ্গেই দেওয়া হয়েছে PCIe 5.0 লেন (ডেস্কটপ অ্যালডার চিপের ক্ষেত্রে এটি অফার করে ইনটেল)।

কবে থেকে ব্যবহার করা যাবে?

ইনটেল-এর তরফ থেকে জানানো হয়েছে যে, এই লেটেস্ট প্রসেসর মার্কেটে চলে আসবে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসেই। আর মার্কেটে আসার পরই বিভিন্ন ল্যাপটপে দেওয়া হবে এই অত্যাধুনিক মানের প্রসেসর। মনে রাখতে হবে, এই প্রসেসর কেবল মাত্র ল্যাপটপে ব্যবহারের জন্য। মোবাইলের জন্য ভাবলে ভুল করবেন! তবে এই প্রসেসর সম্পূর্ণ ভাবে মোবাইল চিপসেট বা SoC দ্বারা অনুপ্রাণিত।

আরও পড়ুন: গুগল ক্রোমে কীভাবে ছবির সাইজ ঠিক করবেন? জেনে নিন সহজ কয়েকটি পদ্ধতি

আরও পড়ুন: নতুন বছরে হোয়াটসঅ্যাপের প্রথম ফিচার, নোটিফিকেশনেই দেখা যাবে প্রেরকের প্রোফাইল পিক!

আরও পড়ুন: ভুয়ো টেলিগ্রাম অ্যাপের আনাগোনা, অ্যান্টিভাইরাসের সুরক্ষা বলয় ভেদ করে আপনার সব তথ্য চুরি করতে পারে…