WhatsApp Upcoming Feature: হোয়াটসঅ্যাপে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই জিনিসটি এবার স্টেটাস হিসেবেও শেয়ার করতে পারবেন

Share Voice Notes As WhatsApp Status: হোয়াটসঅ্যাপে খুব শীঘ্রই আপনি স্টেটাস আপডেটে যে কোনও ভয়েস নোট শেয়ার করতে পারবেন। আপাতত এই ফিচারটি টেস্টিংয়ের পর্যায়ে রয়েছে।

WhatsApp Upcoming Feature: হোয়াটসঅ্যাপে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই জিনিসটি এবার স্টেটাস হিসেবেও শেয়ার করতে পারবেন
এবার স্টেটাসে ভয়েস নোটও শেয়ার করা যাবে! প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 1:56 PM

গ্রাহকের অভিজ্ঞতা আরও উন্নত করতে একাধিক নতুন ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। সম্প্রতি মেসেজে রিঅ্যাক্ট করার জন্য সমস্ত ইমোজির অপশন উপলব্ধ করেছে হোয়াটসঅ্যাপ। আর এবার দেখা গেল, স্টেটাস আপডেটে একটি বিশেষ জিনিস গ্রাহকদের শেয়ার করার সুযোগ দিতে চলেছে হোয়াটসঅ্যাপ। আর তা হল, ভয়েস নোটস (Voice Notes)। হ্যাঁ, এবার হোয়াটসঅ্যাপ স্টেটাসেও (Status Update) আপনার ভয়েস নোট শেয়ার করতে পারবেন। এতদিন পর্যন্ত হোয়াটসঅ্যাপে কেবল মাত্র ছবি বা ভিডিয়ো স্টেটাস হিসেবে শেয়ার করা যেত। হোয়াটসঅ্যাপের আসন্ন একটি ফিচারে ব্যবহারকারীদের অডিও নোটও শেয়ার করতে দেওয়া হবে।

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, স্টেটাসেও শেষ পর্যন্ত ভয়েস নোট যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে, স্টেটাস আপডেটে ভয়েস নোট শেয়ার করা হলে সেটিকে ‘ভয়েস স্টেটাস’ বলা হবে।

আসন্ন এই বৈশিষ্ট্যের প্রমাণস্বরূপ একটি স্ক্রিনশটও প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো। সেখানেই ব্যাখ্যা করা হয়েছে স্টেটাসে ভয়েস নোট সাপোর্টের এই ফিচার সম্পর্কে। ডব্লুএবিটাইনফো-র রিপোর্ট অনুসারে, “স্টেটাস ট্যাবের ঠিক নিচে একটি নতুন আইকন দেওয়া হচ্ছে। সেখান থেকেই খুব দ্রুততার সঙ্গে স্টেটাস আপডেট হিসেবে একটা ভয়েস নোট পাঠিয়ে শেয়ারও করা যাবে। এ ক্ষেত্রে একটা বিষয় মনে রাখতে হবে, ভয়েস নোট কেবল মাত্র তাঁদের সঙ্গেই শেয়ার করা যাবে, যাঁদের আপনি স্টেটাস প্রাইভেসি সেটিং থেকে বেছে নেবেন। স্টেটাস হিসেবে শেয়ার করা এই ভয়েস নোটও এন্ড টু এন্ড এনক্রিপ্টেড হতে চলেছে, ঠিক যেমনটা ছবি বা ভিডিয়োর ক্ষেত্রে হয়ে থাকে।”

আপাতত এই হোয়াটসঅ্যাপ ফিচারটি ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে। তাই, বিটা টেস্টারদের জন্য এটি কবে নাগাদ রিলিজ় করা হবে, সে বিষয়ে কোনও তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি।

এদিকে হোয়াটসঅ্যাপ আবার একটি কম্প্যানিয়ম মোড ফিচার নিয়েও কাজ করছে, যা অনেকটাই মাল্টি-ডিভাইস সাপোর্টের মতো কাজ করবে। এই কম্প্যানিয়ন মোডের বৈশিষ্ট্য একবার উপলব্ধ হয়ে গেলে, একজন ইউজার একই সঙ্গে দুটি স্মার্টফোনে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন। এই মুহূর্তে একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটো ফোনে ব্যবহার করার সুবিধা নেই। তবে, আইপ্যাড বা কম্পিউটারের মতো অন্যান্য ডিভাইসে চা ব্যবহারের সুবিধা রয়েছে।