Swiggy Zomato Orders: বর্ষবরণের রাতে প্রতি মিনিটে ৯০০০ সুইগি ও ৮০০০ জ়োম্যাটো অর্ডার, দেশবাসীর প্রথম পছন্দ বিরিয়ানি

Swiggy Zomato Orders: বর্ষবরণের রাতে প্রতি মিনিটে ৯০০০ সুইগি ও ৮০০০ জ়োম্যাটো অর্ডার, দেশবাসীর প্রথম পছন্দ বিরিয়ানি
খরচ বাড়বে গ্রাহকদেরও? প্রতীকী ছবি

New Year's Ever Food Order: বর্ষবরণের রাতে ইতিহাসের পাতায় নাম লেখাল Zomato ও Swiggy। ওমিক্রন আতঙ্কে দেশবাসী বাইরের খাবার খেতে আস্থা রাখলেন এই দুই ফুড ডেলিভারি অ্যাপেই।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 01, 2022 | 1:11 PM

১ জানুয়ারি অর্থাৎ বছরের প্রথম দিন থেকেই দেশের জনপ্রিয় দুই ফুড ডেলিভারি অ্যাপ সুইগি ও জ়োম্যাটোর খরচ বাড়ছে। তবে তার কয়েক প্রহর আগে এক প্রকার ইতিহাস রচনা করল এই দুই ফুড ডেলিভারি অ্যাপ। ওমিক্রনের ভয়ে বহু মানুষই বাড়ি থেকে বেরোননি। আর তাতে আখের গুছিয়ে নিল সুইগি ও জ়োম্যাটো। প্রত্যাশার থেকেও বেশি অর্ডার নিজেদের ঝুলিতে লিখিয়ে নিল ফুড ডেলিভারি অ্যাপ দুটি। জানা গিয়েছে, প্রতি মিনিটে ৯০০০ অর্ডার জমা হয়েছে সুইগির খাতায়। আবার জ়োম্যাটো থেকে প্রতি মিনিটে ৮০০০-এরও বেশি খাবার অর্ডার করা হয়েছে।

সুখবরটি সর্বপ্রথম সুইগি তাদের টুইটার হ্যান্ডেলে শেয়ার করে। পরিসংখ্যান বলছে, সব মিলিয়ে বর্ষবরণের রাতেই ২ মিলিয়ন খাবারের অর্ডার পেয়েছে এই ফুড ডেলিভারি অ্যাপটি। এমনকি গত বারের রেকর্ডও পেরিয়ে গিয়েছে সুইগি। ২০২০ সালের নিউ ইয়ার ইভে যেখানে ৫৫০০ অর্ডার পেয়েছিল সুইগি, তাই এবার ৯০০০ টপকে গিয়েছে। পাশাপাশি সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, সব থেকে বেশি পরিমাণে যে খাবার অর্ডার করা হয়েছে তা হল বিরিয়ানি।

ট্যুইটারে সুইগি-র তরফ থেকে লেখা হচ্ছে, “আমারা যে একটা বিরিয়ানি প্রেমী দেশ, তা প্রমাণ করে দিল বর্ষবরণের রাতের এই পরিসংখ্যান।” বিরিয়ানি ছাড়া আরও যে সব খাবার ব্যাপক ভাবে সুইগি থেকে অর্ডার করা হয়েছে সেগুলি হল, বাটার নান, মশলা ধোসা, পনির বাটার মশলা, চিকেন ফ্রায়েড রাইস-সহ আরও একাধিক পদ।

বছরের শেষ দিন ব্রেকফাস্টেও একাধিক আহামরি পদ অর্ডার করেছিলেন ভারতীয়রা, তাও জানানো হয়েছে এই ফুড ডেলিভারি অ্যাপের তরফ থেকে। ১৫,৪৫৮ কার্টুন ডিম, ৩৫,১৭৭ ব্যাগ টোম্যাটো, ২৭,৫৭৪ ব্যাগ পেঁয়াজ এবং ৭,৮২২ প্যাকেট ব্রেড – ৩১ ডিসেম্বর, ২০২২ দেশবাসীর জন্য সকালের খাবার তৈরি করতে এই বিপুল পরিমাণ সরঞ্জাম কাজে লাগাতে হয়েছে সুইগির বিভিন্ন রেস্তরাঁ চেনকে।

অন্য দিকে বর্ষবরণের রাতের এই বিপুল অর্ডার মিলিয়ে ২ মিলিয়ন খাবারের অর্ডার পার করল জ়োম্যাটোও। সংস্থার সিইও দীপিন্দার গোয়েল বলছেন, এই ব্যাপক পরিমাণ খাবার অর্ডারের ফলে ভারতে UPI সাকসেস রেটও কমে গিয়েছে। তাঁর কথায়, “UPI সাকসেস রেট সমস্ত UPI অ্যাপের ক্ষেত্রেই ব্যাপক ভাবে কমে গিয়েছে। যে রেট আগে ৭০ শতাংশ ছিল, তাই এখন ৪০ শতাংশ। এর ফলে OPM-এও নেগেটিভ প্রভাব পড়তে চলেছে।” তবে শুধু যে সুইগি ও জ়োম্যাটো থেকে ব্যাপক ভাবে অর্ডার করা হয়েছে তা নয়। সুইগি ও জ়োম্যাটোর দুই মুদিদ্রব্য ডেলিভারি করার অ্যাপ ইনস্টামার্ট এবং লেটসব্লিঙ্কইট থেকে হাজারেরও বেশি অর্ডার রিসিভ করা হয়েছে।

এদিকে ভারতে ১ জানুয়ারি থেকেই সুইগি ও জ়োম্যাটোর খাবার অর্ডারের খরচ বাড়তে চলেছে। এবার থেকে এই দুই ফুড ডেলিভারি অ্যাপকে ৫ শতাংশ অতিরিক্ত গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স দিতে হবে, কেন্দ্রের নির্দেশ ঠিক এমনই। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, পার্টনার রেস্তরাঁগুলির তরফে এবার থেকে GST খরচ গুণতে হবে সুইগি এবং জ়োম্যাটোকে। পাশাপাশি ক্লাউড কিচেন এবং সেন্ট্রাল কিচেনগুলির ক্ষেত্রেও এই একই নিয়ম লাগু হবে।

আরও পড়ুন: ফ্রি-তে ডাউনলোড করে স্পাইডার-ম্যান নো ওয়ে হোম দেখলেন নাকি? ব্যাঙ্ক অ্যাকাউন্টটা একবার চেক করে নিন প্লিজ!

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ স্টিকারেই স্বাগত জানান নতুন বছরকে, শুভেচ্ছা পাঠান প্রিয়জনকে, কীভাবে করবেন? জেনে নিন

আরও পড়ুন: অ্যাকাউন্টে কত টাকা পড়ে? এবার হোয়াটসঅ্যাপেও জানতে পারবেন, পদ্ধতিটা জেনে নিন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA