Check Bank Balance On WhatsApp: অ্যাকাউন্টে কত টাকা পড়ে? এবার হোয়াটসঅ্যাপেও জানতে পারবেন, পদ্ধতিটা জেনে নিন

Check Bank Balance On WhatsApp: অ্যাকাউন্টে কত টাকা পড়ে? এবার হোয়াটসঅ্যাপেও জানতে পারবেন, পদ্ধতিটা জেনে নিন
প্রতীকী ছবি

WhatsApp Pay: ব্যাঙ্ক ব্যালেন্স এবার হোয়াটসঅ্যাপ থেকেও চেক করতে পারবেন। একাধিক পদ্ধতি রয়েছে। আপনার সুবিধা মতো যে কোনও একটি শিখে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Dec 31, 2021 | 12:19 PM

ডিজিটাল দুনিয়া। যে কাজটা করতে আগে আপনার ঘণ্টার পর ঘণ্টা সময় লেগে যেত, তাই এখন মুঠোফোনে জাস্ট একটা ক্লিকেই সম্ভব। তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল, ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত ব্যালেন্স রয়েছে তা চেক করা। এমনিতে অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে বিভিন্ন ব্যাঙ্কের অফিসিয়াল অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে ঢুঁ মারতে হয় গ্রাহকদের। প্রতিটি ব্যাঙ্কের ক্ষেত্রেই এই এক নিয়ম। পরবর্তীতে দেশে UPI পেমেন্ট সিস্টেম চালু হওয়ার পরে ফোন পে, গুগল পে এই সব জায়গা থেকেই অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা যায় (যদি সেই অ্যাকাউন্ট সংশ্লিষ্ট পেমেন্ট অ্যাপে সংযুক্ত করা থাকে)।

এবার UPI সার্ভিসের মতোই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করে নিতে পারবেন হোয়াটসঅ্যাপ থেকেও। তবে তার জন্য আপনাকে হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay) বা হোয়াটসঅ্যাপ পেমেন্ট সিস্টেমে রেজিস্টার করতে হবে। চলতি বছরেই ভারতে চালু হয়েছে হোয়াটসঅ্যাপের এই বিশেষ পরিষেবা। লক্ষাধিক মানুষ ব্যবহার করছেন হোয়াটসঅ্যাপ পে। এটি আসলে একটি ইন-চ্যাট পেমেন্ট সার্ভিস। গুগল পে, ফোন পে-র মতো একাধিক UPI পেমেন্ট সার্ভিসের মতোই কাজ করে এই হোয়াটসঅ্যাপ পে। এই হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্যাঙ্ক ব্যালেন্স চেক করার একাধিক পদ্ধতি রয়েছে। এক নজরে দেখে নিন –

হোয়াটসঅ্যাপে ব্যাঙ্ক ব্যালেন্স কী ভাবে চেক করবেন

প্রথম পদ্ধতি:

১) প্রথমে আপনার ফোন থেকে হোয়াটসঅ্যাপ খুলুন। আপনার স্ক্রিনের ডান দিকের কর্নারে তিনটি ডটে ট্যাপ করে সেটিংস অপশনে ক্লিক করুন। ২) এবার পেমেন্টস অপশনে চলে যান। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি বেছে নিন এবং এখান থেকেই ব্যালেন্স চেক করতে পারবেন। ৩) এবার ভিউ অ্যাকাউন্ট ব্যালেন্স অপশনে ক্লিক করুন। ৪) মনে রাখবেন, UPI পেমেন্ট অত্যন্ত নিরাপদ আর এখানে আপনার পিন নম্বরটি নিশ্চিন্তে দিয়ে দিতে পারেন। ৫) পিন নম্বর দেওয়ার পরক্ষণেই আপনার অ্যাকাউন্ট ব্যালেন্সটি দেখানো হবে।

দ্বিতীয় পদ্ধতি:

হোয়াটসঅ্যাপ থেকে আপনার ব্যাঙ্ক ব্যালেন্স চেক করার দ্বিতীয় আরও একটি পদ্ধতি রয়েছে। বিকল্প সেই পদ্ধতিটিও জেনে রাখুন।

১) হোয়াটসঅ্যাপের পেমেন্ট নোটিফিকেশন স্ক্রিন থেকে আপনার পছন্দের পেমেন্ট পদ্ধতিটি বাছাই করে নিন। ২) এবার ভিউ অ্যাকাউন্ট ব্যালেন্স অপশনে ক্লিক করুন। ৩) আপনার হোয়াটসঅ্যাপ পে অ্যাকাউন্টের সঙ্গে যদি একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট রেজিস্টার করা থাকে, তাহলে যে অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে চান, শুধু মাত্র সেটি সিলেক্ট করুন। ৪) এবার UPI পিন দিয়ে দিন। ৫) সবশেষে আপনার হোয়াটসঅ্যাপ স্ক্রিনে ব্যাঙ্ক ব্যালেন্স দেখানো হবে।

গুগল পে বা ফোন পে আমরা অনেকেই ব্যবহার করে থাকি। আর সেই সব ইউপিআই পেমেন্ট সিস্টেমের মাধ্যমে আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্সও জেনে নিই। ঠিক সেই একই পদ্ধতি অবলম্বন করে হোয়াটসঅ্যাপ পে থেকেও আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করে নিতে পারেন।

আরও পড়ুন: খুব সাবধান! আপনার ব্যক্তিগত, আর্থিক তথ্য প্রকাশ্যে নিয়ে আসতে পারে হোয়াটসঅ্যাপের এই প্রতারণাচক্র

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে তৃতীয় ব্লু টিক আসছে? গুজবে কান দেওয়ার আগে সত্যিটা জেনে নিন

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ লোগোর রং বদলাতে জানেন? সহজ পদ্ধতি শিখে নিন এখনই

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA