WhatsApp Latest Scam: খুব সাবধান! আপনার ব্যক্তিগত, আর্থিক তথ্য প্রকাশ্যে নিয়ে আসতে পারে হোয়াটসঅ্যাপের এই প্রতারণাচক্র

WhatsApp Scam Alert: হোয়াটসঅ্যাপে আসা কোনও মেসেজের লিঙ্কের ইউআরএলের (URL) শেষে যদি Rediroff.ru থাকে, তাহলে সেই স্প্যাম লিঙ্ক গ্রাহকের উইন্ডোজ় কম্পিউটার, এমনকি আইওএস ও অ্যান্ড্রয়েড স্মার্টফোনও ইনফেক্ট করতে পারে।

WhatsApp Latest Scam: খুব সাবধান! আপনার ব্যক্তিগত, আর্থিক তথ্য প্রকাশ্যে নিয়ে আসতে পারে হোয়াটসঅ্যাপের এই প্রতারণাচক্র
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 10:55 AM

হোয়াটসঅ্যাপে ফের সক্রিয় হয়েছে ভয়ঙ্কর একটি প্রতারণাচক্র। গ্রাহকের স্মার্টফোনে Rediroff.ru নামক হোয়াটসঅ্যাপ স্ক্যাম সার্কুলেট করা হয়েছে। সোশ্যাল ইঞ্জিনিয়ারিং টুলসের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের একাধিক ব্যক্তিগত তথ্য যেমন, গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস, ডেবিট বা ক্রেডিট কার্ডের যাবতীয় খুঁটিনাটি হাতিয়ে নেওয়ার চেষ্টা করে প্রতারকরা। কোনও ইউআরএলের (URL) শেষে যদি Rediroff.ru থাকে, তাহলে সেই স্প্যাম লিঙ্ক গ্রাহকের উইন্ডোজ় কম্পিউটার, এমনকি আইওএস ও অ্যান্ড্রয়েড স্মার্টফোনও ইনফেক্ট করতে পারে।

এখনও পর্যন্ত জানা যায়নি যে, কবে নাগাদ এই হোয়াটসঅ্যাপ প্রতারণাচক্র সক্রিয় হয়ে উঠেছিল। তবে এই উৎসবের মরশুমের সুযোগ নিয়ে একটা বিপুল সংখ্যক ইউজার ক্ষতিগ্রস্ত হয়েছেন জাস্ট একটি ইউআরএলে ক্লিক করে, যার শেষে ছিল Rediroff.ru। বেশির ভাগ ইউজারকেই আকর্ষণীয় অফারের লোভ দেখানো হয়েছিল। প্রসঙ্গত, উৎসবের মরশুমে বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে শুরু করে একাধিক ব্র্যান্ড নানাবিধ প্রডাক্টে আকর্ষণীয় ছাড় দিয়ে থাকে। সেই ছাড়ে কথা বলেই এই হোয়াটসঅ্যাপ ইউজারদের প্রতারণা করা হয়েছিল।

এখন প্রশ্ন হচ্ছে, কী ভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রতারণার কাজটি অত্যন্ত সন্তর্পণে সেরে ফেলে প্রতারকরা? প্রাথমিক ভাবে স্ক্যামাররা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে একটি মেসেজ পাঠায়। সেই মেসেজের ভিতরে থাকে একটি লিঙ্ক। দাবি করা হয়, এই মেসেজ অন্যদের ফরোয়ার্ড করলে আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে। কিন্তু সেই ব্যবহারকারী ওই লিঙ্কে যখন ক্লিক করেন, তখন তাঁকে অন্য একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হয়। পাশাপাশি গ্রাহকদের একাধিক প্রশ্নেরও সম্মুখীন হতে হয়।

নতুন যে পেজটি ওপেন হল, সেখানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য থাকে একাধিক প্রশ্ন। তার মধ্যে অধিকাংশই ব্যক্তিগত তথ্য – ইউজারের নাম, বয়স, ঠিকানা, ব্যাঙ্কের তথ্য এবং আরও একাধিক ব্যক্তিগত তথ্য। লোভের বশবর্তী হয়ে অনেক ইউজার এই সব তথ্যই দিয়ে বসেন, যা সবথেকে ক্ষতিকারক। প্রতারণামূলক লেনদেনের জন্য এই সব তথ্য ব্যবহার করা হয় এবং পরবর্তীতে সেগুলি ডার্ক ওয়েবে বিক্রি করে দেয় প্রতারকরা। পাশাপাশি অন্যান্য ইউজারদের ইমেল মারফত প্রতারণা করতেও এই সব গুরুত্বপূর্ণ তথ্য ব্যবহৃত হয়।

এই ধরনের অযাচিত প্রোগ্রামের নাম পিইউএ (PUA বা Potentially Unwanted Programmes)। এই ধরনের প্রোগ্রাম গ্রাহকের ডিভাইসে অন্যায় ভাবে ইনস্টল করে দেওয়া হয়। পেজটির ভাষা বদলাতে ফিশিং ওয়েবসাইটগুলি ইউজারের আইপি অ্যাড্রেস বিশ্লেষণ করে তাঁদের এলাকা নির্ধারণ করে এবং একাধিক প্রতারণামূলক স্কিম যা সেই অঞ্চলের জন্য উপযুক্ত তা গ্রাহকের সামনে ডিসপ্লে করা হয়।

বাচাঁর উপায় কী? এখন কোনও ইউজারের কাছ থেকে আসা হোয়াটসঅ্যাপ মেসেজের লিঙ্কের শেষে যদি Rediroff.ru লেখা ইউআরআল থাকে, তাহলে সেটি যত দ্রুত সম্ভব রিপোর্ট করা এবং ফোন থেকে ডিলিট করা বাধ্যতামূলক। ভুলবশত যদি গ্রাহক এই ধৎনের কোনও লিঙ্কে ক্লিক করে তাহলে তাদের কোনও ভাইরাস বা সম্ভাব্য অবাঞ্ছিত সফ্টওয়্যারের খোঁজে সবার প্রথমেই ডিভাইসটি স্ক্যান করা উচিত।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে তৃতীয় ব্লু টিক আসছে? গুজবে কান দেওয়ার আগে সত্যিটা জেনে নিন

আরও পড়ুন: চলতি বছরে গুগলে সবথেকে বেশি সার্চ করা হয়েছে এই ১০ বিষয়, সম্পূর্ণ তালিকা দেখে নিন

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ লোগোর রং বদলাতে জানেন? সহজ পদ্ধতি শিখে নিন এখনই