Telegram: বিশ্বব্যাপী এক বিলিয়নের বেশি ডাউনলোড! সবচেয়ে বেশি জনপ্রিয়তা ভারতে

২০১৩ সালে লঞ্চ হয়েছিল টেলিগ্রাম অ্যাপ। হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জারকে বর্তমানে বেশ ভালভাবেই পাল্লা দিচ্ছে এই মেসেজিং অ্যাপ। 

Telegram: বিশ্বব্যাপী এক বিলিয়নের বেশি ডাউনলোড! সবচেয়ে বেশি জনপ্রিয়তা ভারতে
টেলিগ্রাম মেসেজিং অ্যাপ। ক্রমশ বাড়ছে জনপ্রিয়তা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 8:55 PM

আন্তর্জাতিক স্তরে টেলিগ্রামের ডাউনলোডের সংখ্যা পেরিয়েছে এক বিলিয়ন। সম্প্রতিই এই মাইলফলক পেরিয়েছে টেলিগ্রাম অ্যাপ। পরিসংখ্যান অনুযায়ী ভারতেই টেলিগ্রামের সবচেয়ে বড় বাজার তৈরি হয়েছে। Sensor Tower- এর তথ্য অনুসারে এই খবর জানা গিয়েছে। হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক শুরু হওয়ার পরেই বিশ্বজুড়ে জনপ্রিয়তা পেতে শুরু করেছিল টেলিগ্রাম অ্যাপ। ২০১৩ সালে লঞ্চ হয়েছিল টেলিগ্রাম অ্যাপ। হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জারকে বর্তমানে বেশ ভালভাবেই পাল্লা দিচ্ছে এই মেসেজিং অ্যাপ।

ইউজারদের আকর্ষণের জন্য এবং অন্যান্য মেসেজিং অ্যাপের সঙ্গে সমান তালে প্রতিযোগিতা করার জন্য সম্প্রতি বেশ কিছু নতুন ফিচার চালু করেছেন টেলিগ্রাম কর্তৃপক্ষ। তার মধ্যে অন্যতম হল গ্রুপ ভিডিয়ো কল এবং স্ক্রিন শেয়ারিং। গত ২৭ অগস্ট বিশ্বব্যাপী এক বিলিয়ন ডাউনলোডের মাইলফলক পেরিয়েছে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ। এই তালিকায় রয়েছে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ফেসবুক, ইনস্টাগ্রাম, স্পটিফাই, নেটফ্লিক্স এবং স্ন্যাপচ্যাট। কিন্তু সকলকে পিছনে ফেলে শীর্ষস্থানে রয়েছে টেলিগ্রাম অ্যাপ। Senor Tower জানিয়েছে, টেলিগ্রামের লার্জেস্ট মার্কেট হিসেবে উঠে এসেছে ভারতের নাম। মোট ডাউনলোডের ২২ শতাংশ ডাউনলোড হয়েছে এখানে। ভারতের পর রয়েছে রাশিয়া এবং ইন্দোনেশিয়া। এই দুই দেশে টেলিগ্রাম ডাউনলোড হয়েছে যথাক্রমে ১০ এবং ৮ শতাংশ।

চলতি বছরের অর্থাৎ ২০২১ সালের প্রথমে ভাগেই বিশ্বজুড়ে টেলিগ্রাম অ্যাপ ডাউনলোড হয়েছিল ২১৪.৭ মিলিয়ন। ২০২০ সালের তুলনায় ৬২ শতাংশ বেড়েছিল ডাউনলোড। সেই বছর অর্থাৎ ২০২০ সালে ডাউনলোড ছিল ১২২ মিলিয়ন (বছরের প্রথম ভাগে)। টেলিগ্রামের অ্যাক্টিভ ইউজারের নম্বরের ভিত্তিতে Sensor Tower এই বিশ্বব্যাপী ডাউনলোডের সংখ্যা পরিবেশন করেছে। গত বছর জানা গিয়েছিল যে মাসে টেলিগ্রাম অ্যাপের অ্যাক্টিভ ইউজারের সংখ্যা হয়েছে ৫০০ মিলিয়ন। বিশেষজ্ঞদের একাংশের মতে, হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক শুরু হওয়ার কারণেই একধাক্কায় এতটা জনপ্রিয় হয়েছে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ। হু হু করে বেড়েছে বিশ্বব্যাপী ডাউনলোডের সংখ্যা। মূলত হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির আপডেট নিয়ে শুরু হয়েছিল সমালোচনা। ক্ষুব্ধ হয়ে অনেক ইউজার হোয়াটসঅ্যাপ ছেড়ে টেলিগ্রামে অ্যাকাউন্ট খুলতে শুরু করেন। তখন থেকেই ক্রমাগত বাড়ছিল এই অ্যাপের জনপ্রিয়তা।

আরও পড়ুন- ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুললে দিতে হবে জন্ম তারিখ, তরুণ প্রজন্মের নিরাপত্তায় আসছে নতুন ফিচার