Jio Data Loan: রিলায়েন্স জিও-র কাছ থেকে ডেটা ধার নিলেন? শোধ করতে না পারলে কী হবে জানেন?

Jio Emergency Data Voucher: রিলায়েন্স জিও তার গ্রাহকদের ধার হিসেবে ইন্টারনেট দিয়ে থাকে। সেই জিও ডেটা লোন পরিষেবা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

Jio Data Loan: রিলায়েন্স জিও-র কাছ থেকে ডেটা ধার নিলেন? শোধ করতে না পারলে কী হবে জানেন?
১জিবি থেকে শুরু করে ২জিবি পর্যন্ত ডেটা ধার নিতে পারেন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 1:49 PM

রিলায়েন্স জিও-র (Reliance Jio) এমারজেন্সি ডেটা ভাউচার (Emergency Data Voucher) সুবিধা সম্পর্কে জানেন নিশ্চয়ই? জরুরি ভিত্তিতে এই পরিষেবা ব্যবহার করে জিও-র কাছ থেকে ডেটা পেয়ে যেতে পারেন ধার হিসেবে। এই পরিষেবার সবথেকে বড় সুবিধাটি হল, কাজের সময় ডেটার প্রয়োজন, অথচ সেই সময় টাকা নেই। ঠিক তখনই জিয়নকাঠির ভূমিকায় অবতীর্ণ হয় রিলায়েন্স জিও-র এই ডেটা লোন (Jio Data Loan) বা এমার্জেন্সি ডেটা ভাউচার পরিষেবা। মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটির ঝুলিতে রয়েছে একাধিক ডেটা প্যাক, যেগুলির জন্য আপনাকে অর্থ ব্যয় করতে হয় তৎক্ষণাৎ। কিন্তু ডেটা লোনের ক্ষেত্রে তখনই টাকা দেওয়ার প্রয়োজন হয় না। ১জিবি ডেটা ধার হিসেবে নিয়ে নিন এবং পরবর্তীতে সেই টাকা শোধ করে দিন।

রিলায়েন্স জিও-র কাছ থেকে এই ডেটা লোন নিতে আপনাকে মাইজিও অ্যাপ ব্যবহার করতে হবে। সেই অ্যাপে ঢোকা মাত্র উপরের বাঁ দিকে মোবাইল সার্ভিসের আন্ডারে দেখতে পাবেন ‘এমার্জেন্সি ডেটা ভাউচার’ অপশনটি। সেখানে ক্লিক করলেই লোন নেওয়ার প্রক্রিয়াটি আরম্ভ হবে। তার পরে ডেট ‘এমার্জেন্সি ডেটা’ অপশনটি বেছে নিন এবং তারপরে ‘অ্যাক্টিভেট নাও’ বাটনটিতে ক্লিক করুন। সঙ্গে সঙ্গে আপনার এমার্জেন্সি ডেটা অ্যাক্টিভেট হয়ে যাবে।

কতটা পরিমাণ ডেটা ধার নেওয়া যেতে পারে?

একজন ইউজার রিলায়েন্স জিও-র কাছ থেকে সর্বাধিক ২জিবি পর্যন্ত ডেটা ধার নিতে পারেন। তার জন্য সেই ইউজারকে ২৫ টাকা ব্যয় করতে হবে পরবর্তীতে। অ্যাপে গিয়ে মাইজিও অ্যাকাউন্ট থেকে সেই টাকা শোধ করতে পারবেন। জিও ডেটা লোন নিতে পারেন যে কোনও প্রিপেড ইউজার।

টাকা শোধ করবেন কী ভাবে?

ডেটা লোন শোধ করার জন্য প্রথমেই আপনাকে মাইজিও অ্যাপে যেতে হবে এবং তারপরে এমার্জেন্সি ডেটা ভাউচার্স অপশনটি বেছে নিতে হবে। তার পরে প্রসিড বাটনে ক্লিক করুন এবং পে অপশনটি ক্লিক করুন। যত বার ডেটা ধার নিচ্ছেন ততবারই জিও আপনাকে মনে করাবে আগের টাকা শোধ করার কথা।

বিনামূল্যে ডেটা ধার দেয় নাকি জিও?

একদমই নয়। ধার মানে ধারই। ২জিবি জরুরি ডেটার জন্য রিলায়েন্স জিও আপনার কাছে ২৫ টাকা চার্জ করবে, যা সত্যিই খুব একটা খরচসাপেক্ষ নয়। প্রকৃতপক্ষে দেখতে গেলে রিলায়েন্স জিও তার ২জিবি ৪জি ডেটার জন্য গ্রাহকদের কাছে এই সম পরিমাণ অর্থই চার্জ করে থাকে।

ধার শোধ না করলে কী হতে পারে?

প্রথম বারের ধার শোধ না করতে পারলে দ্বিতীয় বার আর আপনাকে ডেটা লোন দেবে না রিলায়েন্স জিও। পাশাপাশি দীর্ঘদিন ধরে সেই ধার যদি শোধ না করে থাকেন, তাহলে আপনার বিরুদ্ধে আইনি পদক্ষেপও নিতে পারে মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি।

আরও পড়ুন: আজও রিলায়েন্স জিও-র ১জিবি ডেলি ডেটা প্যাকের খরচ ১৪৯ টাকা, সমপরিমাণ ডেটা অফারের আর কী কী প্ল্যান?

আরও পড়ুন: জিও, এয়ারটেল, ভোডাফোন নাকি বিএসএনএল, ৫০০ টাকার কম খরচে কার প্ল্যান সেরা?

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে ডিজ়ো ওয়াচ ২ স্পোর্টস স্মার্টওয়াচ, ১০ দিনের ব্যাটারি লাইফের সঙ্গে রয়েছে ১১০টিরও বেশি স্পোর্টস মোড