Whatsapp Features: ভয়েস রেকর্ডিং মাঝপথে ‘পজ’ করার নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজের গতি বা স্পিডও এখন নিয়ন্ত্রণ করা সম্ভব। সাধারণত যে গতিতে হোয়াটসঅ্যাপে ভয়েস রেকর্ড হয়, নতুন ফিচারের সাহায্যে তার থেকে ১ গুণ, ১.৫ গুণ বা ২ গুণ বেশি গতিতে ভয়েস রেকর্ড করা সম্ভব।

Whatsapp Features: ভয়েস রেকর্ডিং মাঝপথে 'পজ' করার নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে
ছবি প্রতীকী।

নতুন ফিচার নিয়ে কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ। শোনা গিয়েছে, এই নতুন ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ইউজারদের ভয়েস রেকর্ডিং করার সময় মাঝপথে থামানো বা পজ করার সুযোগ দেবে। বর্তমানে হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজের যে ভার্সান রয়েছে, সেখানে ইউজারকে একবারেই কথা বলে ভয়েস রেকর্ড করতে হয়। সেক্ষেত্রে নতুন ফিচারের সাহায্যে ভয়েস রেকর্ডের মাঝপথে, অর্থাৎ ভয়েস রেকর্ডিং চলাকালীন তা থামানো সম্ভব। পরিষ্কার কণ্ঠস্বরে এবং ছোট ভয়েস নোট বা অডিয়ো মেসেজ পাঠানোর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার সাহায্যে করবে।

হোয়াটসঅ্যাপের এই নতুন কৌশলের সাহায্যে ইউজারদের কখনই তাঁদের বর্তমানে রেকর্ডিং বন্ধ করে আর একটি নতুন রেকর্ডিং চালু করার কথা বলা হবে না। জানা গিয়েছে, আপাতত আইওএস ভার্সানের হোয়াটসঅ্যাপে ভয়েস রেকর্ডিং সংক্রান্ত এই ফিচার চালু করা হচ্ছে। তবে আগামী দিনে হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড বিটা ভার্সানেও এই পরিষেবা চালু করা হবে। এমনটাই জানিয়েছেন, ফেসবুক অধিকৃত মেসেজিং অ্যাপ সংস্থা হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা গিয়েছে, হোয়াটসঅ্যাপ ইউজাররা আগের মতোই পুরনো নিয়মে ভয়েস মেসেজ রেকর্ড করতে পারবেন। খালি রেকর্ড করার সময় মাঝপথে একটা পজ বাটন পাবেন ইউজাররা। এই বাটনে ক্লিক করে কাউকে ভয়েস নোট পাঠাতে পারবেন। এই ভয়েস মেসেজ ডিলিট করার অপশনও থাকবে।

অন্যদিকে, হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজ আর একটি নতুন ফিচার যুক্ত হয়েছে। সেক্ষেত্রে ভয়েস মেসেজ পাঠানোর সময় ইউজারের রিয়েল টাইম ভয়েস waveforms বোঝা যায়। শুধু তাই নয়, ভয়েস মেসেজ রেকর্ড করার পর পাঠানোর আগে একবার শুনে নেওয়ার সুযোগও পাবেন ইউজাররা। এমনিতেও হোয়াটসঅ্যাপের যেকোনও ফিচার আগে বিটা টেস্টিংয়ের জন্য লঞ্চ হয়। তারপর সমস্ত ইউজারদের জন্য চালু হয় ফাইনাল ভার্সান। এক্ষেত্রেও তাই হবে বলে মনে করছেন গবেষকরা। তাই হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজের নতুন ফিচার অর্থাৎ ভয়েস রেকর্ডিংয়ের মাঝে পজ করা বা থামানোর এই ফিচারও বিটা টেস্টিংয়ের পরেই ফাইনাল পর্যায়ে চালু হবে।

এছাড়া হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজের গতি বা স্পিডও এখন নিয়ন্ত্রণ করা সম্ভব। সাধারণত যে গতিতে হোয়াটসঅ্যাপে ভয়েস রেকর্ড হয়, নতুন ফিচারের সাহায্যে তার থেকে ১ গুণ, ১.৫ গুণ বা ২ গুণ বেশি গতিতে ভয়েস রেকর্ড করা সম্ভব। তারপর সেটা নির্দিষ্ট ইউজারের কাছে পাঠানো যায়। ভারতে এর মধ্যেই ফিচার রোল-আউট শুরু হয়ে গিয়েছে। যেসব ফোনে লেটেস্ট ভার্সানের হোয়াটসঅ্যাপ অ্যাপ রয়েছে, সেইসব ফোনে ইতিমধ্যেই এই ভয়েস মেসেজ স্পিড বাড়ানোর এই ফিচার যুক্ত হয়েছে।

আরও পড়ুন- Airtel Cashback: ৬০০০ টাকা ক্যাশব্যাক দেবে এয়ারটেল! কী কী শর্ত রয়েছে? জেনে নিন

Click on your DTH Provider to Add TV9 Bangla