WhatsApp Double Verification: বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপের লগইন প্রক্রিয়া, দু’বার কোড যাচাইয়ের পরই ব্যবহারের অনুমতি

WhatsApp Latest News: হোয়াটসঅ্যাপে লগইনের ক্ষেত্রে অতিরিক্ত সুরক্ষা স্তর যোগ করা হচ্ছে। এবার থেকে পুরনো ফোন থেকে নতুন ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট স্থানান্তর করার আগে Double Verification Code দ্বারা যাচাই করতে হবে।

WhatsApp Double Verification: বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপের লগইন প্রক্রিয়া, দু'বার কোড যাচাইয়ের পরই ব্যবহারের অনুমতি
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 2:20 PM

আপনার সমগ্র লগইন প্রক্রিয়াটা আরও নিরাপদ করতে কাজ করছে WhatsApp। নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে, WhatsApp অ্যাকাউন্টে গ্রাহকদের লগইনের ক্ষেত্রে যোগ হতে চলেছে একটি অতিরিক্ত সুরক্ষা স্তর। Android এবং iOS দুই স্মার্টফোন ব্যবহারকারীর জন্যই এই ফিচারটি উপলব্ধ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। লগইনের সুবিধার্থে একটি ডাবল ভেরিফিকেশন কোড নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। ফিচার্স ট্র্যাকার WABetaInfo-র একটি রিপোর্ট থেকে এমনই তথ্য জানা গিয়েছে।

ওই রিপোর্টে বলা হয়েছে, “হোয়াটসঅ্যাপ ওয়েব সংস্করণের কোডের অখণ্ডতা পরীক্ষা করার জন্য কিছু লোককে আমাদের তথ্য এবং এক্সটেনশন কোড যাচাই করা থেকে বাদ দিয়ে গোপনীয়তা সেটিংস কাস্টমাইজ করার ক্ষমতা প্রকাশ করার পরে, এখন WhatsApp ব্যবহারকারীদের নিরাপত্তা আরও জোরদার করতে আর একটি বৈশিষ্ট্য যোগ করা হচ্ছে। ইউজারদের এবার লগইনের পূর্বে ডাবল-ভেরিফিকেশন কোড জিজ্ঞেস করা হবে।”

এই ফিচারটি প্রাথমিক ভাবে উপলব্ধ করা হবে বিটা টেস্টারদের জন্য। WABetaInfo তার রিপোর্টে উল্লেখ করেছে, অন্য ডিভাইস থেকে আমাদের WhatsApp অ্যাকাউন্টে লগইন করার কোনও সফল প্রচেষ্টা নিশ্চিত করার জন্য দরকার একটি অতিরিক্ত ভেরিফিকেশন কোড।

এই নতুন আপডেটটি আসলে হোয়াটসঅ্যাপের 6 ডিজিটের ভেরিফিকেশন পদ্ধতিটিকে আরও শক্তিশালী করবে। এতদিন আপনি যখন একটি নতুন ফোন দিয়ে WhatsApp লগইন করতেন, তখন একটি ছয় সংখ্যার অটোমেটিক কোড আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে পৌঁছে যেত। আর তা আপনার পূর্বের সমস্ত লোড এবং চ্যাট ব্যাকআপের স্বার্থেই। তথ্যের অপব্যবহার বন্ধ করার জন্যই এটি করা হয়েছিল। কারণ, অতীতে অজ্ঞাত সোর্স থেকে একাধিক ফেক লগইনের ঘটনা ঘটেছিল।

এখন ডাবল ভেরিফিকেশন কোডের মাধ্যমে লগইন প্রক্রিয়াটিকে আরও শক্তিশালী করা এবং অ্যাকাউন্ট, ব্যক্তিগত তথ্য এবং ডেটার অপব্যবহার রোধ করাই WhatsApp-এর একমাত্র লক্ষ্য।

ডাবল ভেরিফিকেশন কীভাবে কাজ করবে

WABetaInfo তার রিপোর্টে লিখছে, “হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করার প্রথম প্রচেষ্টা সফল হলে প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আর একটি 6 সংখ্যার কোডের প্রয়োজন হবে। এক্ষেত্রে ব্যবহারকারীর ফোন নম্বরে তাঁর অ্যাকাউন্টের লগইনের আর চেষ্টা সম্পর্কে সতর্ক করার জন্য আর একটি মেসেজ পাঠানো হবে। কোনও প্রতারক একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগইনের চেষ্টা করলে তিনি সতর্কও হয়ে যাবেন। সেই প্রতারককে লগইন প্রক্রিয়াটি সম্পূর্ণ না করতে দিতে দ্বিতীয় ভেরিফিকেশন কোডটি তিনি কোনও ভাবেই শেয়ার করবেন না।”