WhatsApp: পয়লা নভেম্বর থেকে এইসব ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ! দেখুন তালিকা

কোন কোন ফোনে পয়লা নভেম্বর থেকে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে, সেই ফোনের নামগুলো জেনে নিন।

WhatsApp: পয়লা নভেম্বর থেকে এইসব ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ! দেখুন তালিকা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 1:18 PM

ফেসবুক অধিকৃত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ আগামী একমাসের মধ্যে বেশ কিছু পুরনো স্মার্টফোনে কাজ করা বন্ধ করে দেবে। অর্থাৎ ওই সমস্ত স্মার্টফোনে আর হোয়াটসঅ্যাপ চালানো যাবে না। ইউজাররা হোয়াটসঅ্যাপের মাধ্যমে আসা ছবি, ভিডিয়ো, মেসেজ দেখতে পাবেন এবং অডিয়ো শুনতে পাবেন না। পয়লা নভেম্বর থেকে এই নিয়ম চালু হবে। অ্যানড্রয়েড এবং আইওএস— দু’ধরনের ডিভাইসই রয়েছে তালিকায়। জানা গিয়েছে, যেসব ইউজার অ্যানড্রয়েড ওএস ৪.১ বা তার থেকে এবশি এবং আইওএস ১০ ও তার থেকে বেশি মোড ব্যবহার করেন, তাঁদের ফোনে হোয়াটসঅ্যাপে কোনও সমস্যা দেখা দেবে না।

অন্যদিকে, যাঁরা ২০১১ সালের আগের ফোন ব্যবহার করছেন, তাঁদের অবিলম্বে ফোন আপগ্রেড করা প্রয়োজন। নাহলে হোয়াটসঅ্যাপ চালু থাকবে না। তবে ইউজাররা যাই করুন না কেন, সেটা ১ নভেম্বরের মধ্যে করতে হবে। অতএব এবার ঝটপট নিজেদের ফোনের সেটিংসে গিয়ে সকলে দেখে নিন যে আপনার ফোন কোন আইওএস বা কোন অ্যানড্রয়েড ভার্সানে রয়েছে। সময় থাকতে উপযুক্ত ব্যবস্থা না নিলে সমস্যায় পড়তে পারেন ইউজাররা।

এবার দেখে নেওয়া যাক কোন কোন ফোনে পয়লা নভেম্বর থেকে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ

আইফোন- আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস এবং অ্যাপেল আইফোন এসই মডেলে ১ নভেম্বর থেকে আর কাজ করবে না হোয়াটসআপ মেসেজিং অ্যাপ।

স্যামসাং- স্যামসাং গ্যালাক্সি ট্রেন্ড লাইট, গ্যালাক্সি SII, গ্যালাক্সি ট্রেন্ড II, গ্যালাক্সি এস৩ মিনি, গ্যালাক্সি কোর, গ্যালাক্সি Xcover 2 এবং গ্যালাক্সি Ace 2 মডেলে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ।

এলজি- একগুচ্ছ এলজি ফোনে ১ নভেম্বর থেকে বন্ধ হতে পারে হোয়াটসঅ্যাপ পরিষেবা। সেই তালিকায় রয়েছে— LG Lucid 2, Optimus L5 Dual, Optimus L4 II Dual, Optimus F3Q, Optimus F7, Optimus F5, Optimus L3 II Dual, Optimus F5, Optimus L5, Optimus L5 II, Optimus L3 II, Optimus L7, Optimus L7 II Dual, Optimus L7 II, Optimus F6, Enact, Optimus F3, Optimus L4 II, Optimus L2 II, Optimus Nitro HD এবং 4X HD ফোন।

ZTE- এই সংস্থার ZTE Grand S Flex, Grand X Quad V987, ZTE V956, Grand Memo ফোনগুলিতে আর হোয়াটসঅ্যাপ কাজ করবে না পয়লা নভেম্বর থেকে।

Huawei- এই সংস্থার Huawei Ascend G740, Ascend D Quad XL, Ascend Mate, Ascend P1 S, Ascend D2, Ascend D1 Quad XL ফোনগুলিতে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন- Xiaomi Watch Color 2: আসছে শাওমির নতুন স্মার্টওয়াচ, কবে লঞ্চ হবে শাওমি ওয়াচ কালার ২?

আরও পড়ুন- Motorola: ভারতে নতুন স্মার্টফোন এবং ট্যাব লঞ্চ করতে চলেছে মোটোরোলা সংস্থা