WhatsApp Feature: হোয়াটসঅ্যাপের বড় পদক্ষেপ! যে কোনও মেসেজ এবার একটা গ্রুপেই ফরোয়ার্ড করা যাবে

Message Forward Limitation: হোয়াটসঅ্যাপে এবার একটা মেসেজ যে কোনও একটা গ্রুপেই ফরোয়ার্ড করা যাবে। এমনই একটি নতুন ফিচার যোগ হতে চলেছে শীঘ্রই।

WhatsApp Feature: হোয়াটসঅ্যাপের বড় পদক্ষেপ! যে কোনও মেসেজ এবার একটা গ্রুপেই ফরোয়ার্ড করা যাবে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 12:44 PM

খুব জরুরি একটি ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। গ্রুপে যে সমস্ত স্পাম মেসেজ ভেসে থাকে, সেগুলিই বন্ধ করবে নতুন ফিচারটি। আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই প্ল্যাটফর্মের জন্যই নতুন ফিচারটি আনতে চলেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। ঠিক কী ভাবে এই ফিচারটি কাজ করবে? এবার থেকে যে কোনও মেসেজ হোয়াটসঅ্যাপে কেবল মাত্র একটি গ্রুপেই ফরোয়ার্ড (Message Forwarding) করা যাবে। যে কোনও মেসেজ গ্রুপে ফরোয়ার্ড করার ক্ষেত্রে সীমা বেঁধে দিচ্ছে হোয়াটসঅ্যাপ – একটা মেসেজ কেবল মাত্র একটা গ্রুপেই ফরোয়ার্ড করা যাবে। টেস্টিংয়ের জন্য বিটা অ্যান্ড্রয়েড ইউজারদের কাছে ফিচারটি আগেই পৌঁছে গিয়েছিল। এবার আইওএস ব্যবহারকারীদের টেস্টিংয়ের জন্যও ফিচারটি রোলআউট হতে চলেছে।

এই ফিচারটি সর্বপ্রথম নজরে আনে হোয়াটসঅ্যাপের ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো। একটি ব্লগপোস্টে লেখা হচ্ছে, “একের বেশি গ্রুপে এবার থেকে আর হোয়াটসঅ্যাপ মেসেজ ফরোয়ার্ড করা যাবে না। ভুল তথ্য এবং স্পাম মেসেজের রমরমা কমাতেই এই ফিচারটি নিয়ে আসা হয়েছে।”

ইতিমধ্যেই বাছাই করা কিছু অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের জন্য মেসেজ ফরোয়ার্ডিংয়ের ক্ষেত্রে এই লিমিটেশনের ফিচারটি উপলব্ধ করা হয়েছে। জানা গিয়েছে, হোয়াটস্যাপ বিটা ফর অ্যান্ড্রয়েড ২.২২.৮.২২ আপডেটের পরে সমস্ত অ্যান্ড্রয়েড উপভোক্তাদের কাছে ফিচারটি পৌঁছে যাবে। আগামী আর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করতে পারবেন।

এদিকে আবার হোয়াটসঅ্যাপ তার ক্যামেরা ট্যাব রিপ্লেস করারও পরিকল্পনা করছে। একটি নতুন কমিউনিটিজ় ট্যাবে যোগ করা হবে ক্যামেরা ট্যাব, যা রিডিরেক্ট করে কমিউনিটি হোমে নিয়ে যাবে।

আইওএস অ্যাপের জন্যও কমিউনিটিজ় ট্যাবটি নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ, তা নিয়ে ইতিমধ্যেই জোরকদমে কাজ শুরু করে দিয়েছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। আপনি যখন সেই ট্যাবটি ওপেন করবেন, তখন কোনও কমিউনিটিজ় দেখা যাবে না। তবে হ্যাঁ, কমিউনিটিজ়ের জন্য একটি ইন্ট্রোডাকশন আপনি দেখতে পাবেন।

ডব্লুএবিটাইনফো-র তরফে একটি ব্লগপোস্টে লেখা হচ্ছে, “এখনও পর্যন্ত এটা জানা যায়নি যে, হোয়াটসঅ্যাপ কমিউনিটির মাধ্যমে গ্রাহকরা ঠিক কী পেতে চলেছেন। তবে হ্যাঁ, কমিউনিটিতে যুক্ত থাকলে ইউজাররা একটা মেসেজ করলেই অনেকের সঙ্গে কানেক্টেড থাকতে পারবেন। আর সেই কমিউনিটিতে যোগ করার কাজটি করতে পারবেন একমাত্র অ্যাডমিনই।”

এখনই এই দুই ফিচার আপনি ব্যবহার করতে পারবেন না। তার অন্যতম কারণ হল, দুটি ফিচারই আপাতত টেস্টিং লেভেলে রয়েছে। আগামী আর কয়েক মাসের মধ্যেই ফিচারটি অ্যান্ড্রয়েড ও আইওএস-এর সমস্ত ইউজারদের জন্য উপলব্ধ হতে চলেছে।

আরও পড়ুন: ইনস্টাগ্রামে চালু হচ্ছে ৭টি নতুন ফিচার, ইউজাররা কী কী সুবিধা পাবেন?

আরও পড়ুন: জেবিএল ফ্লিপ ৬ ওয়াটারপ্রুফ ব্লুটুথ স্পিকার লঞ্চ হল ভারতে, অ্যামাজনে ৩,০০০ টাকা ছাড়

আরও পড়ুন: রিমোট দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে সস্তার এই ৫ সিলিং ফ্যান, ঘর রাখবে এসির মতোই ঠান্ডা!