Ceiling Fans With Remote Control: রিমোট দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে সস্তার এই ৫ সিলিং ফ্যান, ঘর রাখবে এসির মতোই ঠান্ডা!

Remote Controlled Ceiling Fans: সেরা পাঁচটি সিলিং ফ্যান সম্পর্কে জেনে নিন, যেগুলি রিমোট কন্ট্রোল দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে। দামও যেমন কম, তেমনই মিষ্টি তাদে হাওয়া!

Ceiling Fans With Remote Control: রিমোট দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে সস্তার এই ৫ সিলিং ফ্যান, ঘর রাখবে এসির মতোই ঠান্ডা!
দামও যেমন কম, তেমনই মিষ্টি হাওয়া!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 8:39 AM

চাঁদিফাটা রোদ্দুরে নাজেহাল দশা আম আদমির। চিত্রটা যে শুধু বাইরের এমন নয়। বাড়িতেও যা, বাইরেও তা, ভ্যাপসা গরমে প্রাণ ওষ্ঠাগত। যাঁদের বাড়িতে এসি রয়েছে, তাঁরা তো সারাদিন চিল হচ্ছেন, চিল করছেন! কিন্তু যাঁদের এসি নেই, তাঁদের তো ভরসা সেই সিলিং ফ্যান বা টেবল ফ্যান। এ দেশের প্রায় প্রতিটি বাড়িতে রয়েছে সিলিং ফ্যান (Ceiling Fan)। মাথার উপরে বনবন করে ঘুরেই চলেছে সে। তবে বিগত কিছু বছরে দেশে আবার এমন কিছু সিলিং ফ্যান খুব জনপ্রিয় হচ্ছে, যাদের রিমোট কন্ট্রোল (Remote Control) রয়েছে। হ্যাঁ, বারবার রেগুলেটর ঘুরিয়ে ফ্যানের স্পিড ওঠানামা করানোর ঝক্কি নেই! রিমোটের সাহায্যেই সেই সব ফ্যান নিয়ন্ত্রণ করা যাবে। আবার একাধিক এমন ফ্যানও রয়েছে, যেগুলি অ্যালেক্সা, গুগল অ্যাসিস্ট্যান্ট এবং সিরি দ্বারাও নিয়ন্ত্রণ করা যায়। এখন আপনি যদি এই মুহূর্তে সিলিং ফ্যান কেনার কথা ভাবেন, তাহলে রিমোট দ্বারা নিয়ন্ত্রিত ফ্যান আপনার জন্য যথেষ্ট ভাল হতে পারে। ৬,০০০ টাকা দামের মধ্যেই পেয়ে যেতে পারেন, হ্যাভেলস, ক্রম্পটন, অ্যাটমবার্গ-সহ আরও একাধিক নামীদামি ব্র্যান্ড। এমনই কয়েক ফ্যান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

১) হ্যাভেলস কার্নেসিয়া আই

এই হ্যাভেলস কার্নেসিয়া আই ১২০০মিমি সিলিং ফ্যানের দাম এই মুহূর্তে অ্যামাজনে ৫,৮৯৯ টাকা। স্মার্ট মোডে এই পাখাটির গতি আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন, আদ্রতা এবং তাপমাত্রার নিরিখে। ওয়াই-ফাই কানেক্টিভিটি রয়েছে এই স্মার্ট ফ্যানে, যার সাহায্যে আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে কানেক্ট করতে পারবেন ফ্যানটি। শুধু তাই নয়। অ্যালেক্সা বা গুগল অ্যাসিস্ট্যান্টের মতো ভয়েস সহকারী দ্বারা এই পাখাটি আপনি নিয়ন্ত্রণও করতে পারবেন।

২) ক্রম্পটন এনারজিয়ন এইচএস

ক্রম্পটনের এই এনারজিয়ন এইচএস ১২০০মিমি পাখাটি খুবই সস্তার, দাম মাত্র ৩,৪৯০ টাকা। অ্যাক্টিভ BLDC প্রযুক্তি সাপোর্ট করে এই ফ্যানটি। এনার্জি এফিসিয়েন্সির দিক থেকে ৫ স্টার রেটিং প্রাপ্ত এই ক্রম্পটন সিলিং ফ্যান। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, প্রচলিত পাখার তুলনায় এই স্মার্ট ফ্যানটি অন্তত ৫০ শতাংশ শক্তি সঞ্চয় করবে, যার ফলে এটি চালালে ইলেকট্রিক বিলও আসবে কম। রিমোট কন্ট্রোল দ্বারাই অপারেট করতে পারবেন ফ্যানটি।

৩) পলিক্যাব হোম স্টলজ় আইওটি

১২০০মিমির এই পলিক্যাব স্মার্ট ফ্যানের দাম এই মুহূর্তে অ্যামাজনে মাত্র ৪,২৪৮ টাকা। আইআর রিমোট দ্বারা নিয়ন্ত্রণ করা যাবে এই পাখা। পাশাপাশি হোম অ্যাপ বা ভয়েস কমান্ডের সাহায্যেও অপারেট করা যাবে এটি। প্রি-প্রোগ্রাম রুটিন, সেট সিনস, শিডিউল অন/অফ টাইমিংস, কন্ট্রোল স্পডি-সহ যাবতীয় ফিচার্স রয়েছে ফ্যানটিতে। গুগল হোম ও অ্যালেক্সা সাপোর্ট থাকায় ভয়েস কমান্ডের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যেতে পারে পাখাটি।

৪) অ্যাটমবার্গ রেনেসা

অ্যাটমবার্গের ১২০০মিমির এই রেনেসা মডেলটি ক্রয় করতে আপনার খরচ হবে মাত্র ৩,৪৮২ টাকা। উল্লেখযোগ্য ফিচার্সের মধ্যে এই ফ্যানে রয়েছে সুপার এনার্জি এফিসিয়েন্ট BLDC মোটর। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, সর্বোচ্চ স্পিডে এই পাখাটি কেবল ২৮ ওয়াট কনজ়িউম করতে পারে। এই রিমোটে রয়েছে বুস্ট, স্লিপ, স্পিড কন্ট্রোল এবং টাইমার মোড-সহ একাধিক আকর্ষণীয় ফিচার্স। সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, এই ফ্যানটি ইনভার্টার ব্যাটারিতে ৩ গুণ ভাল চলবে এই ফ্যান একটি সাধারণ ফ্যানের তুলনায়।

৫) হ্যাভেলস এফিসিয়েন্সিয়া নিও

সাধারণ পাখার তুলনায় এই হ্যাভেলস এফিসিয়েন্সিয়া নিও সিলিং ফ্যানটি অন্তত ৬৫ শতাংশ পাওয়ার সেভিং। রিমোট দ্বারা কন্ট্রোল করা যাবে ফ্যানটি। দাম খুবই কম, মাত্র ২,৯৯৯ টাকা। ইনভার্টারে সাধারণ ফ্যানের তুলনায় ৩ গুণ ভাল তলবে এই ফ্যানটি। শুধু তাই নয়। এই ফ্যানের সঙ্গে ২ বছরের ওয়ারান্টিও দিচ্ছে হ্যাভেলস।

আরও পড়ুন: জেবিএল ফ্লিপ ৬ ওয়াটারপ্রুফ ব্লুটুথ স্পিকার লঞ্চ হল ভারতে, অ্যামাজনে ৩,০০০ টাকা ছাড়

আরও পড়ুন: হ্যাংআউটস-এ আর চ্যাট করতে পারবেন না! তবে চিন্তা নেই, বিকল্পের সন্ধানও নিয়ে এসেছে গুগল

আরও পড়ুন: ফের অঘটন! এই নিয়ে বছরে দ্বিতীয় বার একটা মাসে ৯৩ লক্ষ ইউজার হারাল রিলায়েন্স জিও