Reliance Jio: ফের অঘটন! এই নিয়ে বছরে দ্বিতীয় বার একটা মাসে ৯৩ লক্ষ ইউজার হারাল রিলায়েন্স জিও

Wireless Subscribers Lost: ২০২২ সালের জানুয়ারির পর ফেব্রুয়ারি মাসেও এক ধাক্কায় লক্ষাধিক ওয়্যারলেস সাবস্ক্রাইবার হারিয়েছে রিলায়েন্স জিও। ট্রাই-এর একটি নতুন রিপোর্ট থেকে এমনই তথ্য জানা গিয়েছে।

Reliance Jio: ফের অঘটন! এই নিয়ে বছরে দ্বিতীয় বার একটা মাসে ৯৩ লক্ষ ইউজার হারাল রিলায়েন্স জিও
জানুয়ারির পর ফেব্রুয়ারি মাসে সাবস্ক্রাইবার হারাল জিও! প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 1:03 PM

ফের বড়সড় ধাক্কা খেল দেশের সবথেকে বড় টেলিকম সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio)। এই নিয়ে দ্বিতীয় বার লক্ষাধিক সাবস্ক্রাইবার হারাল মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার বা ট্রাই-এর (TRAI) একটি নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে, ৯.৩২ মিলিয়ন বা ৯৩ লক্ষ ২০ হাজার ওয়্যারলেস সাবস্ক্রাইবার (Wireless Subscriber) রিলায়েন্স জিও নেটওয়ার্ক থেকে বেরিয়ে গিয়েছেন। অর্থাৎ তাঁরা এবার অন্য কোনও টেলিকম সংস্থার নেটওয়ার্ক ব্যবহার করতে শুরু করেছেন। এই পরিসংখ্যান ফেব্রুয়ারি মাসের। তবে ধাক্কাটা গত জানুয়ারি মাস থেকেই খেতে শুরু করেছিল রিলায়েন্স জিও। জানুয়ারি মাসে মুম্বইয়ের এই টেলিকম জায়ান্ট এক ধাক্কায় ১২.৯০ মিলিয়ন বা ১ কোটি ২৯ লক্ষ ওয়্যারলেস সাবস্ক্রাইবার হারিয়েছিল।

তবে জানুয়ারি মাসে শুধু রিলায়েন্স জিও নয়। সেই সঙ্গেই আবার ভোডাফোন আইডিয়া নেটওয়ার্ক থেকেও একসঙ্গে বহু ইউজার বেরিয়ে গিয়েছিলেন। সে মাসের পরিসংখ্যান থেকে জানা গিয়েছিল, রিলায়েন্স জিও যেখানে ১ কোটি ২৯ লাখ ইউজার হারিয়েছিল, ঠিক সেই জায়গায় ভোডাফোন আইডিয়ার সঙ্গে সম্পর্কে ছিন্ন করেছিলেন ৩৮৯,০৮২ জন। আর এই সংখ্যাটা রিলায়েন্স জিও-র থেকে কম হলেও ভোডাফোন আইডিয়ার ক্ষেত্রে যথেষ্ট উদ্বেগের ছিল কারণ, তাদের ইউজার বেস জিও অপেক্ষা অনেকটাই কম। জানুয়ারি মাসে একমাত্র ভারতী এয়ারটেলই ৭১৪,১৯৯ জন নতুন ইউজারকে নিজেদের নেটওয়ার্কে জুড়তে পেরেছিল।

এর ফলে জানুয়ারি মাসে ওয়্যারলেস নেটওয়ার্কের সামগ্রিক ইউজার বেসে বড়সড় প্রভাব পড়েছিল। দেশের সামগ্রিক ওয়্যারলেস ইউজারবেস জানুয়ারি মাসের শেষ পর্যন্ত ৯.৩৮ মিলিয়ন কমে গিয়ে ১১৪৫.২৪ মিলিয়নে গিয়ে ঠেকেছিল। টেলিকম রেগুলেটারি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই-এর সাম্প্রতিক তম রিপোর্ট থেকে জানা গিয়েছে, মাসিক হিসেব অনুযায়ী প্রায় প্রতিটি সংস্থাই ফেব্রুয়ারি মাসে তাদের ওয়্যারলেস ইউজার হারিয়েছে। তবে ফেব্রুয়ারি মাসেও দেখা গিয়েছে যে, রিলায়েন্স জিও ও ভোডাফোন আইডিয়া-র ওয়্যারলেস কাস্টমার যেখানে কমে গিয়েছে, সেখানে এয়ারটেলের অনেকটাই বেড়েছে।

তবে ট্রাই-এর ফেব্রুয়ারি মাসের রিপোর্টে একটি আশাব্যঞ্জক দিকও উঠে এসেছে। মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি-র রিকোয়েস্ট আগের থেকে অনেকটাই বেড়েছে। পরিসংখ্যান বলছে, ফেব্রুয়ারি মাসে মোবাইল পোর্টেবিলিটি রিকোয়েস্ট জমা পড়েছে প্রায় ৯.৫৩ মিলিয়ন।

ট্রাই রিপোর্ট অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে ওয়্যার্ড ও ওয়্যারলেস কাস্টমারের পরিসংখ্যান কী বলছে? রিপোর্টে বলা হচ্ছে, ওয়্যারলেস ব্রডব্র্যান্ড বা ৪জি-র নিরিখে ভারতী এয়ারটেল ৫৫০,০০০ সাবস্ক্রাইবার-কে নিজেদের নেটওয়ার্কের নতুন সদস্য হিসেবে যোগ করতে পেরেছে, যেখানে রিলায়েন্স জিও প্রায় ৯.৩২ মিলিয়ন বা ৯৩ লক্ষ ২০ হাজার ওয়্যারলেস সাবস্ক্রাইবার হারিয়েছে। ফেব্রুয়ারি মাসে প্রায় ১.০৭ মিলিয়ন বা ১০ লক্ষ ৭০ হাজার ওয়্যারলেস ইউজার ভোডাফোন আইডিয়া-র সঙ্গ ত্যাগ করেছেন।

তবে ওয়্যার্ড ব্রডব্যান্ড কাস্টমারের হিসেবে রিলায়েন্স জিও কিন্তু ফেব্রুয়ারি মাসেও এক নম্বরে রয়েছে। সে মাসে মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি প্রায় ২৬০,০০০ ওয়্যার্ড কাস্টমার যোগ করেছে এবং তার ঠিক পরেই রয়েছে এয়ারটেল, যারা ফেব্রুয়ারি মাসে ১৩০,০০০ ওয়্যার্ড কাস্টমারকে নিজেদের পরিবারের সদস্য করতে সক্ষম হয়েছেন।

আরও পড়ুন: জিও-কে টেক্কা দিতে চমৎকার ‘আইপিএল’ প্ল্যান নিয়ে এল ভোডাফোন আইডিয়া, এক বছর বিনামূল্যে ডিজ়নি+ হটস্টার

আরও পড়ুন: হাতে আর মাত্র ২ দিন! বিএসএনএল-এর এই ৩ প্ল্যানে বিনামূল্যে ১৮০জিবি ডেটা ও আরও অফার

আরও পড়ুন: প্রতি মাসে অটোমেটিক্যালি রিচার্জ! মাত্র ২৫৯ টাকায় অবাক করা প্ল্যান নিয়ে এল রিলায়েন্স জিও, প্রতিদিন ১.৫জিবি ডেটা