Google Hangouts: হ্যাংআউটস-এ আর চ্যাট করতে পারবেন না! তবে চিন্তা নেই, বিকল্পের সন্ধানও নিয়ে এসেছে গুগল

Google Chats Replacing Old Hangouts: গুগল হ্যাংআউটে আর চ্যাট করতে পারবেন না। সেই জায়গায় আপনাকে এবার ব্যবহার করতে হবে গুগল চ্যাট।

Google Hangouts: হ্যাংআউটস-এ আর চ্যাট করতে পারবেন না! তবে চিন্তা নেই, বিকল্পের সন্ধানও নিয়ে এসেছে গুগল
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 11:12 PM

আপনি কি গুগল (Google) ওয়ার্কস্পেস ব্যবহার করেন? তাহলে আপনার জন্য একটি জরুরি আপডেট নিয়ে এসেছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। হ্যাংআউট (Hangouts) উঠে যাচ্ছে। পরিবর্তে, সেই জায়গায় আসছে গুগল চ্যাট। আর এই ট্রান্জ়িশনের কারণে গুগল-এর তরফ থেকে জানানো হয়েছে যে, পুরনো হ্যাংআউট মোবাইল অ্যাপ বন্ধ করা হবে। আর সেই কারণে নতুন ইউজাররা গুগল প্লে স্টোর (Play Store) বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে হ্যাংআউট অ্যাপটি আর দেখতে পাবেন না। এমনকি গুগল-এর সার্চ রেজ়াল্টেও আর হ্যাংআউট দেখানো হচ্ছে না। তবে এই অ্যাপটি এখনও কিছু মানুষের কাছে থেকে যাবে। কাদের কাছে বলুন তো? যাঁদের ফোনে এখনও গুগল হ্যাংআউট অ্যাপটি রয়ে গিয়েছে, তারা এখনও ব্যবহার করতে পারবেন এটি।

9to5Google-এর একটি রিপোর্টে বলা হচ্ছে, অ্যাপ স্টোরে যাঁরা এখনও হ্যাংআউট অ্যাপের খোঁজ করছেন, তাঁদের কোনও রেজ়াল্ট দেখানো হবে না এবং ডিরেক্ট লিঙ্কও ডিজ়েবল করা হয়েছে। কয়েক দিন আগেই গুগল-এর তরফ থেকে জানানো হয়েছিল যে, যে সব ওয়ার্কস্পেস কাস্টমাররা এখনও পর্যন্ত নিজেদের হ্যাংআউট চ্যাট মুভ করেননি, তাঁদের চ্যাট ডিফল্ট অ্যাপ্লিকেশন হয়ে যাবে। তবে যাঁদের কাছে এখনও হ্যাংআউট অ্যাপটি রয়ে গিয়েছে, তাঁরা নিজেদের ডিভাইসে সেটি ব্যবহার করতে পারবেন বলে আরও জানিয়েছে গুগল। যখনই আপনি এই প্রোগ্রাম লঞ্চ করার চেষ্টা করবেন, আপনাকে দেখানো হবে একটি মেসেজ। তাতে লেখা থাকবে, “জিমেলের গুগল চ্যাটে মুভ করুন।”

এক্ষেত্রে আরও একটি বিষয় মাথায় রাখতে হবে যে, পুরাতন হ্যাংআউট ইউজারদের এখনও গুগল প্লে স্টোরে দেখানো হবে অ্যাপটি। তবে নতুন ইউজাররা যাঁরা অ্যাপ মার্কেট থেকে এর সন্ধান করতে যাবেন, তাঁরা হ্যাংআউট দেখতে পাবেন না। গুগল-এর সাম্প্রতিকতম পদক্ষেপের মধ্যে আইফোন এবং আইপ্যাড অ্যাপগুলির সরানোর পাশাপাশিই এই হ্যাংআউট অ্যাপটিও চিরতরে বন্ধ করা হল, যা এই সার্চ ইঞ্জিন জায়ান্টের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবেই মনে করা হচ্ছে।

কয়েক দিন আগে থেকেই গুগল তার ওয়ার্কস্পেস ব্যবহারকারীদের চ্যাটস এবং স্পেসেস-এ মাইগ্রেট করার প্রক্রিয়াটি শুরু করে। গুগল-এর তরফ থেকে সে সময় জানানো হয় যে, পার্সোনাল বা ফ্রি অ্যাকাউন্টের জন্য একটি অনির্দিষ্ট দিন থেকে হ্যাংআউট বন্ধ করা হবে।

এদিকে আবার সম্প্রতি গুগল জানিয়েছে যে, গত বছরই তারা গুচ্ছের ভুয়ো গুগল ম্যাপস প্রোফাইল নির্মূল করেছে। আর তা সম্ভব হয়েছে এই সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্মের মেশিন লার্নিং ক্ষমতার জন্যই। তার সাহায্যেই সাইটে ধরা গিয়েছে স্ক্যামার এবং প্রতারকদের।

আরও পড়ুন: রিলায়েন্স জিও বাদে কেউ মানেনি! ফের টেলিকম সংস্থাগুলিকে ৩০ দিনের রিচার্জ প্ল্যান নিয়ে আসার নির্দেশ দিল ট্রাই

আরও পড়ুন: এসি-র ঠান্ডা ছড়িয়ে দিয়ে ইলেকট্রিক বিল কমাতে পারে একমাত্র পুরনো ভাল সিলিং ফ্যান, দাবি গবেষণায়

আরও পড়ুন: বড় বিপদ! ৩১ মার্চ থেকে এই ৩০ স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না, তালিকায় আপনারটাও?