WhatsApp Phone Compatibility 2022: বড় বিপদ! ৩১ মার্চ থেকে এই ৩০ স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না, তালিকায় আপনারটাও?

Smartphones To Not Support WhatsApp Anymore: আজ, ৩১ মার্চ থেকেই গুচ্ছের স্মার্টফোনে অকেজো হতে চলেছে হোয়াটসঅ্যাপ। সম্পূর্ণ তালিকাটি দেখে নিন।

WhatsApp Phone Compatibility 2022: বড় বিপদ! ৩১ মার্চ থেকে এই ৩০ স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না, তালিকায় আপনারটাও?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 2:15 PM

আট থেকে আশি, আজকাল প্রায় সবাই হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করেন। তাই এই বিরাট সংখ্যক ইউজার থাকার কারণে নিজেদের প্ল্যাটফর্ম সব সময়ই আপডেটেড রাখে মেটা-র এই নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। স্বাভাবিক ভাবেই, গ্রাহকদের উদ্বিগ্ন হওয়ার সংশয় থাকলেও তা জানায় হোয়াটসঅ্যাপ। হালফিলের প্রায় সব স্মার্টফোনেই (Smartphone) হোয়াটসঅ্যাপ কাজ করে। বলা ভাল যে, বাজারে এমন ফোন নিয়ে আসা হয়, যাতে আর কিছু থাকুক আর না থাকুক হোয়াটসঅ্যাপ অন্তত থাকবে। তবে এমন কিছু স্মার্টফোনও আবার রয়েছে, যেগুলিতে হোয়াটসঅ্যাপ কাজ করে না বা সময়ান্তরে সেই ফোন আপডেটেড না থাকার কারণে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করে না। এমনই বেশ কয়েকটি হ্যান্ডসেট রয়েছে, যেগুলিতে ৩১ মার্চ, ২০২২ অর্থাৎ বৃহস্পতিবার থেকেই আর হোয়াটসঅ্যাপ কাজ করবে না।

এখনও মার্কেটে এমন কিছু স্মার্টফোন রয়েছে, যেগুলি অ্যান্ড্রয়েড, আইওএস এবং কাইওএস অপারেটিং সিস্টেম ভিত্তিক, সেগুলিই ৩১ মার্চ থেকে হোয়াটসঅ্যাপ সাপোর্ট বন্ধ করে দেবে। হোয়াটসঅ্যাপের এফএকিউ পেজে এমনই গুচ্ছের স্মার্টফোনের তালিকা প্রকাশ করা হয়েছে, যেগুলিতে আজ থেকেই হোয়াটসঅ্যাপ অকেজো হয়ে যাবে।

কোন অপারেটিং সিস্টেমে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না

১) বেশ কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন রয়েছে, যাদের ভার্সন ৪.০ বা তার কম, এমনই ফোনগুলিতে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। সংবাদমাধ্যম জ়ি নিউজ়-এর একটি রিপোর্টে জানানো হয়েছে, নিজেদের অ্যাকাউন্ট ভ্যালিডেট রাখার জন্য ইউজারদের প্রয়োজন একটি ফোন নম্বর বা এসএমএস নম্বর।

২) অন্য দিকে আবার যে সব আইফোন ব্যবহারকারী আইওএস ১০ বা তার উচ্চতর কোনও ভার্সন ব্যবহার করেন, কেবল মাত্র তাঁরাই আজকের পর থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। আইওএস ১০-এর কোনও নীচের ভার্সনের আইফোন ব্যবহারকারীদের ফোনে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। বিগত তিন-চার বছর ধরে প্রায় সব আইফোনই আইওএস ১৫ সাপোর্টেড, যেগুলিতে হোয়াটসঅ্যাপ অনায়াসে চলে যায়। হোয়াটসঅ্যাপের তরফে আরও জানানো হয়েছে যে, যে সব আইফোন জেলব্রোকেন অর্থাৎ সংস্থার নিয়ম ভঙ্গ করে তাতে আনঅথরাইজ়ড সফ্টওয়্যার ডাউনলোড করা হয়েছে, সেগুলিতেও আর এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি চলবে না।

৩) কাইওএস অপারেটিং সিস্টেমের একাধিক ফিচার ফোন মার্কেটে রয়েছে, যেগুলি হোয়াটসঅ্যাপ সাপোর্ট করে। ৩১ মার্চ থেকে সেই সব ফোনেই হোয়াটসঅ্যাপ চলবে, যারা কাইওএস ২.৫ বা তার উচ্চতর কোনও ভার্সন সাপোর্ট করে। প্রসঙ্গত, এই কাইওএস অপারেটিং সিস্টেম দ্বারা চালিত ভারতের অত্যন্ত জনপ্রিয় দুটি ফোন হল জিওফোন এবং জিওফোন ২।

কোন কোন ফোনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না

স্যামসাং থেকে শুরু করে মোটোরোলা, শাওমি, হুয়াওয়ে এবং এলজি-সহ আরও একগুচ্ছ ফোনে আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। সেই তালিকাটি একবার দেখে নিন।

১) এলজি – অপ্টিমাস এফসেভেন, অপ্টিমাস এলথ্রি II ডুয়াল, অপ্টিমাস এফফাইভ, অপ্টিমাস এলফাইভ II, অপ্টিমাস এলফাইভ II ডুয়াল, অপ্টিমাস এলথ্রি II, অপ্টিমাস এলসেভেন II ডুয়াল, অপ্টিমাস এলসেভেন II, অপ্টিমাস এফসিক্স, এলজি এন্যাক্ট, অপ্টিমাস এলফোর II জুয়াল, অপ্টিমাস এফথ্রি, অপ্টিমাস এলফোর II, অপ্টিমাস এলটু II এবং অপ্টিমাস এফথ্রিকিউ।

২) মোটোরোলা – ড্রয়েড রেজ়র।

৩) শাওমি – হংএমআই, এমআইটুএ, এমআইটুএস, রেডমি নোট ফোরজি এবং হংএমআই ওয়ানএস।

৪) হুয়াওয়ে – হুয়াওয়ে অ্যাসেন্ড ডি, কোয়াড এক্সএল, অ্যাসেন্ড ডিওয়ান, কোয়াড এক্সএল এবং অ্যাসেন্ড পিওয়ান এস।

৫) স্যামসাং – গ্যালাক্সি ট্রেন্ড লাইট, গ্যালাক্সি এসথ্রি মিনি, গ্যালাক্সি এক্সকোভার টু এবং গ্যালাক্সি কোর।

এই ধরনের আপডেট হোয়াটসঅ্যাপ প্রায়শই করে থাকে, নতুন প্রযুক্তি দ্বারা তার অ্যাপটি অপ্টিমাইজ় করতে। আইওএস ও অ্যান্ড্রয়েডের পুরাতন ভার্সন যেগুলি আর সাপোর্ট করবে না, সেগুলির নামও তালিকায় জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন: আজকের যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেন থেকেই উঠে এসেছিলেন হোয়াটসঅ্যাপ সৃষ্টিকর্তা, জানতেন?

আরও পড়ুন: এই ভাবে লুকিয়ে তাঁর হোয়াটসঅ্যাপ স্টেটাস দেখে নিন, তিনি জানতেও পারবেন না!

আরও পড়ুন: খবরদার গুগলে এই ১০ জিনিস সার্চ করবেন না! সর্বস্বান্ত হতে পারেন…