30 Days Validity Plan: রিলায়েন্স জিও বাদে কেউ মানেনি! ফের টেলিকম সংস্থাগুলিকে ৩০ দিনের রিচার্জ প্ল্যান নিয়ে আসার নির্দেশ দিল ট্রাই

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Apr 01, 2022 | 5:03 PM

TRAI Order 1 Month Recharge Plans: গত জানুয়ারি মাসে ট্রাই-এর তরফে প্রতিটি টেলিকম সংস্থাকে এক মাস বা ৩০ দিনের রিচার্জ প্ল্যান নিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত রিলায়েন্স জিও বাদে আর কেউই এমন কোনো প্ল্যান নিয়ে আসেনি। পুনরায় সেই নির্দেশ দিল ট্রাই, যা শীঘ্রই চালু করতে হবে।

30 Days Validity Plan: রিলায়েন্স জিও বাদে কেউ মানেনি! ফের টেলিকম সংস্থাগুলিকে ৩০ দিনের রিচার্জ প্ল্যান নিয়ে আসার নির্দেশ দিল ট্রাই
প্রতীকী ছবি।

ভারতের প্রায় সব টেলিকম সংস্থাই তার গ্রাহকদের পুরোপুরি এক মাস বা ৩০ দিনের রিচার্জ প্ল্যান (Recharge Plan) অফার করে না। প্রতিটি সংস্থারই তার প্রিপেড প্ল্যানগুলি ২৮ দিনের হয় এবং সেই অনুপাতে সেগুলি দুই মাস বা তিন মাসের হলে তাদের বৈধতা দাঁড়ায় ৫৬ দিন (২৮x২) বা ৮৪ (২৮x৩) দিনে। কয়েক মাস আগেই টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI) এই মর্মে প্রতিটি সংস্থাকেই পুরো ১ মাস বা অন্তত ৩০ দিনের রিচার্জ প্ল্যান নিয়ে আসার নির্দেশ দিয়েছিল। কিন্তু এতদিন অতিবাহিত হয়ে যাওয়ার পরেও কোনও সংস্থা ৩০ দিনের প্রিপেড প্যাক আনেনি। কেবল মাত্র রিলায়েন্স জিও খুব সম্প্রতি একটি ৩০ দিন বা ১ মাসের প্রিপেড রিচার্জ প্ল্যান নিয়ে (Jio 30 Days Validity Plan) এসেছে। কিন্তু বাকিরা? এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এখনও পর্যন্ত সেই দৌড়ে নেই। এমনই এক পরিস্থিতিতে ট্রাই-এর তরফ থেকে পুনরায় একবার নির্দেশ দেওয়া হল যে, দেশের প্রতিটি টেলিকম সংস্থাকেই যথ দ্রুত সম্ভব ৩০ দিনের রিচার্জ প্ল্যান নিয়ে আসতে হবে। যাতে ইউজাররা নিশ্চিত হতে পারেন যে, যেদিন তাঁরা রিচার্জ করেছিলেন, তার ঠিক এক মাস পরে সেই প্ল্যানের মেয়াদ উত্তীর্ণ হবে।

এর আগে যখন ট্রাই-এর তরফে এহেন নির্দেশ দেওয়া হয়েছিল, তখন টেলিকম সংস্থাগুলি মোট তিনটি বিষয় উত্থাপন করেছিল। প্রথমত, কোনও সাবস্ক্রাইবার যদি মাসের ৩১ তারিখে কোনও প্ল্যান রিচার্জ করেন, তাহলে তার রিচার্জের পরবর্তী ডেট কী হবে? দ্বিতীয়ত, কোনও সাবস্ক্রাইবার যদি জানুয়ারি মাসের ২৯ থেকে ৩১ তারিখের মধ্যে রিচার্জ করেন, তাহলে সে ক্ষেত্রে কী হবে? কারণ, লিপ-ইয়ার ব্যতিরেকে ফেব্রুয়ারি মাস যে ২৮ দিনে। তৃতীয়ত, ২৭ জানুয়ারি ২০২২ থেকে পরবর্তী মাত্র ২ মাসের মধ্যে এই নির্দেশ পালন করা অত্যন্ত দুষ্কর কাজ। আর সেই কারণেই ট্রাই-এর কাছ থেকে অতিরিক্ত সময় চেয়ে নিয়েছিল দেশের বেসরকারি টেলকোগুলি।

ট্রাই-এর তরফ থেকে জানানো হয়েছিল, প্রতি মাসে একই দিনে রিচার্জ প্ল্যান রিনিউ করার শর্তটি তারা তুলে নেবে, যেহেতু প্রতি মাসে সমান সংখ্যক দিন নেই – কোনও মাসে ৩০ তো আবার কোনও মাসে ৩১ দিন। তারপরই এই রেগুলেটরি বডি ওই শর্তটি পরিবর্তন করে এবং জানায় যে, প্রতিটি টেলকোর কাছে অন্তত একটি প্ল্যান থাকতে হবে, যেটি প্রতি মাসের একই দিনে রিনিউ হবে। এখন কোনও মাসে যদি সেই রিনিউয়াল দিনটি না থাকে (উদাহরণস্বরূপ, ফেব্রুয়ারি মাসে ২৮ দিন), তাহলে সে ক্ষেত্রে সেই মাসের শেষ দিনেই প্ল্যানটি রিনিউ হবে। সে ক্ষেত্রে যদিও লাভবান হবে টেলিকম সংস্থাগুলিই। কারণ, গ্রাহক এক মাসের চিন্তাভাবনা করেই রিচার্জ করতে যাবেন, যেখানে তিনি এক বা দুই দিন কম ভ্যালিডিটি পাবেন।

এখানে আরও একটি সমস্যার দিক রয়েছে, যা নিয়ে ট্রাই-এর তরফ থেকে এখনও পর্যন্ত আলোকপাত করা হয়নি। সেটি হল, কোনও সাবস্ক্রাইবার যদি কোনও এক মাসের প্ল্যান সেই মাসের ৩১ তারিখে রিচার্জ করেন, তাহলে কী হতে পারে? উদাহরণ হিসেবে বলা যেতে পারে, ৩১ ডিসেম্বর কোনও প্ল্যান রিচার্জ করলে, সেই প্ল্যানটি কী হবে? নির্দিষ্ট করে ৩১ দিনের মাসের ক্ষেত্রে এই প্রশ্ন উত্থাপন করেনি টেলিকম সংস্থাগুলিও। যে কারণে ট্রাই-ও এই বিষয়ে কোনও আশাব্য়ঞ্জক উত্তরও নিয়ে হাজির হতে পারেনি।

একমাত্র রিলায়েন্স জিও এখনও পর্যন্ত ৩০ দিনের একটি রিচার্জ প্ল্যান নিয়ে আসতে পেরেছে। মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি সম্প্রতি ২৫৯ টাকার একটি প্রিপেড প্ল্যান নিয়ে এসেছে, যার বৈধতা ৩০ দিন। সংস্থার ঝুলিতে এর আগে যে ২৩৯ টাকার প্ল্যানটি ছিল, সেটিই এখন ২৫৯ টাকা করে দেওয়া হয়েছে। ২৩৯ টাকার প্ল্যানের ভ্যালিডিটি আগে যেখানে ২৮ দিন ছিল, তা এখন ৩০ দিন করা হয়েছে। এই প্ল্যানটিতে গ্রাহকরা প্রতিদিন ১.৫জিবি করে ডেটা উপভোগ করতে পারবেন। সেই সঙ্গেই দেশের যে কোনও প্রান্তে যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কলিং করা যাবে। মিলবে প্রতিদিন ১০০টি করে এসএমএস পাঠানোর সুযোগ। এছাড়াও সমস্ত জিও অ্যাপস সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

আরও পড়ুন: ফের অঘটন! এই নিয়ে বছরে দ্বিতীয় বার একটা মাসে ৯৩ লক্ষ ইউজার হারাল রিলায়েন্স জিও

আরও পড়ুন: জিও-কে টেক্কা দিতে চমৎকার ‘আইপিএল’ প্ল্যান নিয়ে এল ভোডাফোন আইডিয়া, এক বছর বিনামূল্যে ডিজ়নি+ হটস্টার

আরও পড়ুন: কপিল দেবের ১৭৫ নট আউট মিস করেছিলেন? হারিয়ে যাওয়া ভিডিয়ো রিক্রিয়েট করল শক্তিশালী এয়ারটেল ৫জি

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla