Instagram Features: ইনস্টাগ্রামে চালু হচ্ছে ৭টি নতুন ফিচার, ইউজাররা কী কী সুবিধা পাবেন?

Instagram Features: এই সমস্ত নতুন ফিচার ব্যবহারের জন্য ইউজারদের নিজেদের ডিভাইস আইওএস হোক বা অ্যানড্রয়েড একদম আপডেটেড (আপ টু ডেট) করে রাখতে হবে।

Instagram Features: ইনস্টাগ্রামে চালু হচ্ছে ৭টি নতুন ফিচার, ইউজাররা কী কী সুবিধা পাবেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 5:35 PM

সম্প্রতি হোয়াটসঅ্যাপের তরফে ভয়েস মেসেজের (Whatsapp Voice Message) জন্য একগুচ্ছ নতুন ফিচার ঘোষণা করা হয়েছে। এবার সেই পথেই হাঁটল ইনস্টাগ্রাম (Instagram)। ইউজারদের সুবিধার জন্য মেটা অধিকৃত এই মেসেজিং এবং ফটো শেয়ারিং অ্যাপেও একগুচ্ছ নতুন ফিচার (Instagrma New Features) আসতে চলেছে। সাতটি নতুন ফিচারের কথা ঘোষণা করেছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। এর মধ্যে তিনটি ফিচার মূলত ডিএম বা ডিরেক্ট মেসেজের উন্নতির জন্য চালু করা হবে। বাকি ফিচারের সাহায্যে গ্রুপ চ্যাট করার সময় আরও বেশি উপভোগ করবেন ইউজাররা। এই ফিচারগুলির মধ্যে বেশ কয়েকটি বিশ্বের নির্দিষ্ট কিছু দেশে রোল আউট করা শুরু হয়েছে। বেশ কয়েকটি ফিচার উপলব্ধ হয়েছে ভারতেও। এই সমস্ত নতুন ফিচার ব্যবহারের জন্য ইউজারদের নিজেদের ডিভাইস আইওএস হোক বা অ্যানড্রয়েড একদম আপডেটেড (আপ টু ডেট) করে রাখতে হবে। তবে সাম্প্রতিক ফিচারের সুবিধা বুঝতে পারবেন ইউজাররা।

এবার একনজরে দেখে নেওয়া যাক ইনস্টাগ্রামের নতুন সাতটি ফিচার যা চালু হতে চলেছে 

১। ইনস্টাগ্রামে ইউজার কোনও কনটেন্ট ব্রাউজিং করার সময়েও মেসেজের রিপ্লাই করতে পারবেন। একটি ব্লগ পোস্টে ইনস্টাগ্রামের পেরেন্ট সংস্থা মেটা এই ঘোষণা করেছে। তারা এও জানিয়েছে যে এই ফিচারের রোল আউট শুরু হলে ইউজারদের পক্ষে অ্যাপে কোনও কনটেন্ট ব্রাউজিং করার সময় কোনও মেসেজের রিপ্লাই দেওয়ার কাজ অনেক সহজ হবে।

২। একটি নতুন শর্টকাট যুক্ত হতে চলেছে ইনস্টাগ্রামে। এর সাহায্যে ইউজাররা নির্দিষ্ট মেম্বারের কাছে কনটেন্ট পাঠাতে পারবেন। শেয়ার বাটনে ট্যাপ করে কিছুক্ষণ ধরে রাখলে ইউজাররা এখন তাঁদের ঘনিষ্ঠ বন্ধুদের কোনও পোস্ট রি-শেয়ার করতে পারবেন।

৩। ইনবক্সের উপরে ইউজাররা দেখতে পাবেন যে সেই সময় ইনস্টাগ্রামে কে কে অনলাইন রয়েছেন। তবে ইউজার যে ইনস্টগ্রামে অনলাইন বা অ্যাক্টিভ রয়েছেন সেটা বোঝা যাবে যে ফিচারের সাহায্যে সেটা কীভাবে কাজ করবে জানা যায়নি। ইনস্টাগ্রামের ইউজারদেরই নিজের ‘অ্যাক্টিভিটি স্ট্যাটাস’ এনাবেল করতে হবে কিনা সে ব্যাপারেও কিছু জানা যায়নি।

৪। ইনস্টাগ্রাম তার ইউজারদের একটি গানের ৩০ সেকেন্ড প্রিভিউ শেয়ার করার জন্য অনুমতি দিচ্ছে। অ্যাপেল মিউজিক, অ্যামাজন মিউজিক বা স্পটিফাই থেকে এই ৩০ সেকেন্ডের সং প্রিভিউ শেয়ার করতে পারবেন ইউজাররা। কোনও চ্যাটগ্রুপের সদস্যরা সরাসরি চ্যাট উইন্ডো থেকেই এই ক্লিপ শুনতে পাবেন।

৫। কাউকে ইনস্টাগ্রামে মেসেজ পাঠালেও যাতে তার কাছে নিঃশব্দে মেসেজ যায় সেই ফিচারও রয়েছে। সেক্ষেত্রে মেসেজের আগে শুরু @silent- এটা যুক্ত করতে হবে। মূলত মাঝরাতে বা কাজের ফাঁকে কাউকে মেসেজ পাঠালে তিনি যাতে নোটিফিকেশনে শব্দে বিরক্ত না হন, সেই জন্যই চালু হচ্ছে এই ফিচার।

৬। ইউজাররা বিশেষ করে ইনস্টাগ্রাম গ্রুপে মেম্বাররা নতুন lo-fi চ্যাট থিম ব্যবহার করতে পারেন। এর সাহায্যে ইউজারদের অভিজ্ঞরা আরও ভাল হবে।

৭। গ্রুপ চ্যাটের ক্ষেত্রে ইনস্টাগ্রামে ইউজাররা একটি পোল বা ভোটাভুটির অপশন তৈরি করতে পারেন। ফেসবুক আর মেসেঞ্জারে ইতিমধ্যেই এই ফিচার রয়েছে।

আরও পড়ুন- JBL Flip 6 Launched In India: জেবিএল ফ্লিপ ৬ ওয়াটারপ্রুফ ব্লুটুথ স্পিকার লঞ্চ হল ভারতে, অ্যামাজনে ৩,০০০ টাকা ছাড়