WhatsApp Voice Recording For Android: এবার অ্যান্ড্রয়েড ফোনেও হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজ পজ় ও রিজ়িউম করা যাবে

Pause And Resume Voice Record For Android: আইফোনের পর এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও ভয়েস মেসেজ রেকর্ড করার সময় তা পজ় ও রিজ়িউম করার ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

WhatsApp Voice Recording For Android: এবার অ্যান্ড্রয়েড ফোনেও হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজ পজ় ও রিজ়িউম করা যাবে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 3:00 PM

সম্প্রতি আইফোন ব্যবহারকারীদের জন্য একটি নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। সেই ফিচারের সাহায্যে আইফোন ইউজাররা হোয়াটসঅ্যাপে কোনও ভয়েস রেকর্ডিং পাঠানোর আগে সেটিকে পজ় ও রিজ়িউম (Voice Record Pause And Resume) করার অপশন পেয়ে যান। প্রাথমিক ভাবে এই ফিচারটি নিয়ে আসা হয়েছিল, আইফোন ও ম্যাক ডেস্কটপের জন্য। এই ফিচার এবার অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন ব্যবহারকারীদের জন্যও নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। আপাতত অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে এই ফিচারটি টেস্ট করা হচ্ছে বলে জানা গিয়েছে। হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য এই বিটা আপডেট রোল আউট করতে শুরু করেছে হোয়াটসঅ্যাপ। আর সেই আপডেট একবার হয়ে গেলেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে ভয়েস রেকর্ডিং কাউকে পাঠানোর আগে তা পজ় ও রিজ়িউম করতে পারবেন।

ভয়েস মেসেজ রেকর্ডিংয়ের ক্ষেত্রে যে ভাবে এই পজ় ফিচার কাজ করে

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র তরফে একটি জিআইএফ শেয়ার করা হয়েছে, যেখানে দেখা গিয়েছে ফিচারটি আইওএস প্ল্যাটফর্মের ক্ষেত্রে যে ভাবে কাজ করে, অ্যান্ড্রয়েডের ক্ষেত্রেও ঠিক তাই হতে চলেছে। এই বিটা আপডেটের পরে অ্যান্ড্রয়েড ইউজাররা ভয়েস রেকর্ডিং বাটন প্রেস করার পরই একটি পজ় বাটনও দেখতে পাবেন। একবার সেই পজ় বাটনে ক্লিক করলে সেই একই বাটন থেকে আবার রেকর্ডিংটি রিজ়িউম অর্থাৎ পুনরায় চালু করা যাবে। এই ফিচার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ক্ষেত্রে খুবই জরুরি। কারণ, বড় ভয়েস মেসেজ পাঠানোর ক্ষেত্রে ব্যাপক ভাবে কাজে লাগতে পারে ফিচারটি। সেই বড় ভয়েস মেসেজ রেকর্ড করার সময় ইউজাররা কোনও সমস্যার সম্মুখীন হলে পুনরায় তা রেকর্ড করার প্রয়োজন হবে না। তাঁরা একবার পজ় করবেন এবং রিজ়িউম করে পুনরায় সেই ভয়েস নোট রেকর্ড করতে পারবেন।

রিপোর্টে আরও জানানো হয়েছে যে, গতকাল থেকে ভয়েস নোট পজ় করার সেই ফিচারটি বেশ কিছু বাছাই করা অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য উপলব্ধ করা হয়েছে। তাঁরা টেস্ট করার পরই এই হোয়াটসঅ্যাপ ফিচার সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য রোল আউট করা হবে। পাশাপাশি রিপোর্টে এ-ও বলা হয়েছে, অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপ বিজ়নেস বিটা ব্যবহারকারীরাও ফিচারটি টেস্ট করতে পারবেন। মনে করা হচ্ছে, খুব শীঘ্রই সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য হোয়াটসঅ্যাপের এই ভয়েস নোট পজ় করার ফিচারটি পরবর্তী আপডেটে নিয়ে আসা হবে।

এদিকে আবার বেশ কিছু অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের জন্য হোয়াটসঅ্যাপ একটি নতুন সার্চ শর্টকাট নিয়ে হাজির হয়েছে যা ইউজারদের রিডিজ়াইনড পেজে নিয়ে যাবে। এই নতুন সার্চ শর্টকাট যোগ করা হয়েছে ভিডিয়ো কল আইকনের ঠিক পাশেই। ডব্লুএবিটাইনফো-র রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বেশ কিছু ইউজার এই নতুন শর্টকাট ফিচারটি গ্রুপ ইনফো সেকশনেও দেখতে পাবেন। রিপোর্টে এ-ও জানানো হয়েছে, যে ভাবে এই সার্চ শর্টকাট ফিচার কাজ করার কথা ছিল, ঠিক সেই ভাবেই এটি কাজ করছে না। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই ফিচারটি সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর কাছে পৌঁছে যাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: রিলায়েন্স জিও-র কাছ থেকে ডেটা ধার নিলেন? শোধ করতে না পারলে কী হবে জানেন?

আরও পড়ুন: আজও রিলায়েন্স জিও-র ১জিবি ডেলি ডেটা প্যাকের খরচ ১৪৯ টাকা, সমপরিমাণ ডেটা অফারের আর কী কী প্ল্যান?

আরও পড়ুন: ভারতে লঞ্চ হয়েছে ডিজ়ো ওয়াচ ২ স্পোর্টস স্মার্টওয়াচ, ১০ দিনের ব্যাটারি লাইফের সঙ্গে রয়েছে ১১০টিরও বেশি স্পোর্টস মোড