পয়লা টেক: আপনার প্রথম স্মার্টফোন, ল্যাপটপ ও হেডফোন কেমন হতে পারে?

Tips And Tricks: নতুন বছরে নতুন ফোন বা ল্যাপটপ বা হেডফোন বা অন্য কোনও গ্যাজেট কেনার কথা ভাবছেন? যাই কিনুন না কেন, তার আগে নির্দিষ্ট কিছু টার্গেট সেট করে রাখুন। তাতে আখেরে ঠকতে হবে না। ফোন, ল্যাপটপ, হেডফোন কেনার আগে যে সব বিষয় মাথায় রাখবেন, সেগুলি একবার দেখে নিন।

পয়লা টেক: আপনার প্রথম স্মার্টফোন, ল্যাপটপ ও হেডফোন কেমন হতে পারে?
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 15, 2022 | 12:48 PM

ইংরেজির পর এবার বাংলা বছরটা ঘুরতে চলল। আর নতুন বছর মানেই হাজার একটা প্রতিশ্রুতি, অনেকগুলো রেজ়োলিউশন। পয়লা বৈশাখে নতুন জামা পরে ঘুরবেন অনেকেই। অনেকে আবার নতুন স্মার্টফোন (Smartphone), ইয়ারবাড বা ল্যাপটপ কিনবেন এই পয়লা বৈশাখে। কারও আবার এই পয়লা বৈশাখেই গ্যাজেটে হাতখড়ি হতে চলেছে। অনেকেই আছেন যাঁরা, প্রথমবার স্মার্টফোন বা ল্যাপটপ বা হেডফোন কিনবেন। সেই তাঁরা প্রথমবার ফোন বা অন্য কোনও গ্যাজেট কেনার আগে কারও পরামর্শ খুব একটা নেন না। কারণ, তরুণ প্রজন্ম অত্যন্ত আপডেটেড। স্মার্টফোন সংক্রান্ত প্রায় বেশির ভাগ তথ্যই তাঁদের নখদর্পণে। কোন ফোন কবে লঞ্চ করছে, কী-কী ফিচার্স ও স্পেসিফিকেশনস রয়েছে, অন্যান্য ফোনের সঙ্গে তুলনামূলক আলোচনাও তাঁরা আগেভাগেই জেনে রাখেন। অন্যান্য গ্যাজেটের ক্ষেত্রেও তাঁরা এই একই তথ্য অনুসন্ধানের কাজটি চালাতে থাকেন। কিন্তু না, একটা স্মার্টফোন বা গ্যাজেট সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে রাখাটাই সব নয়। তার থেকেও বড় কথা হল, যে কোনও গ্যাজেট কেনার আগে আপনার প্রয়োজনীয়তার বিষয়গুলি ঠিক করে রাখা উচিত। কত টাকা দামের মধ্যে ফোন কিনবেন, ঠিক কী-কী ফিচার্স চাইছেন, এই সব বিষয়গুলি আগে যাচাই করে নিন। আর তারপরই একটা ফোন বা অন্য কোনও গ্যাজেট কিনতে যান। ফোন, ল্যাপটপ এবং একটা হেডফোন বা ইয়ারবাড কেনার আগে কোন-কোন বিষয়ে নজর রাখবেন (Buying Guide), সেগুলিই একবার জেনে নিন।

স্মার্টফোন কেনার আগে যে সব বিষয় জানা জরুরি

সবার প্রথমে একটা পারফরম্যান্স-নির্ভর স্মার্টফোন কেনার চিন্তাভাবনা। কতটা দ্রুত চলবে সেই ফোন, কতটা দক্ষ সেই ফোন, মাল্টি-টাস্ক করার সময় হ্যাং করবে না তো। একটা স্মার্টফোনের পারফরম্যান্স নির্ভর করে তার প্রসেসর, র‌্যাম ও অপারেটিং সিস্টেমের উপরে।

প্রসেসর: স্মার্টফোনের পারফরম্যান্স সবথেকে বেশি তার প্রসেসরের উপরে নির্ভর করে। আর প্রসেসরের দু’টি মূল বিষয় রয়েছে- তাতে কতগুলি কোর রয়েছে এবং তার ক্লক স্পিড কত। ক্লক স্পিড রেফার করে একটা প্রসেসরের অপারেটিং সিস্টেমকে। ক্লক স্পিড যত বেশি হবে, ততই সেই ফোনটি দ্রুত চলবে।

র‌্যাম: ফোনের সিস্টেম মেমোরি নিয়ে আপনাকে ভাবতে হবে। সমস্ত তথ্য সহজে পেতে যা অত্যন্ত জরুরি। ফোনে যত বেশি র‌্যাম থাকবে, তত বেশি অ্যাপ চালাতে পারবে সেই ফোনটি। ধরা যাক, একটা ২ জিবি র‌্যামের স্মার্টফোন কিনলেন, তাতে কিন্তু খুব একটা বেশি অ্যাপ আপনি চালাতে পারবেন না। সেই সঙ্গেই আবার ফেসবুক বা ইনস্টাগ্রামের মতো ভারী সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল করতেও আপনার সমস্যা হবে। আপনার জন্য সবদিক থেকে ভাল হতে পারে একটা ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ স্পেসের ফোন।

অপারেটিং সিস্টেম: স্মার্টফোনের অপারেটিং সিস্টেমও যথেষ্ট গুরুত্বের বিষয়। তবে তার আগে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে, অ্যান্ড্রয়েড নাকি আইওএস অপারেটিং সিস্টেমের ফোন কিনবেন। অ্যান্ড্রয়েড ফোন কিনলে একাধিক অপশন পেয়ে যাবেন। আর আইওএস মানে শুধুমাত্র আইফোন।

Smartphone Buying Guide

আইওএস বনাম অ্যান্ড্রয়েড: একাধিক প্রাইস রেঞ্জের গুচ্ছের ফিচার্স ও স্পেসিফিকেশনসের অ্যান্ড্রয়েড স্মার্টফোন পেয়ে যাবেন। আইফোনের ক্ষেত্রে সেই অপশন কিন্তু সীমিত। ফ্লেক্সিবিলিটির জন্য যাঁরা ফোন কেনার কথা ভাবছেন, তাঁদের জন্য আদর্শ হতে পারে একটা অ্যান্ড্রয়েড স্মার্টফোন। একটা অ্যান্ড্রয়েড ফোন কিনলে আপনি সেটিকে যথেচ্ছভাবে ব্যবহার করতে পারবেন। আইওএস আরও স্ট্যান্ডার্ড অভিজ্ঞতা দিতে পারে এবং নিরাপত্তার দিক থেকে আপনি নিশ্চিত থাকতে পারেন। আইওএস-এর ক্ষেত্রে সবথেকে সুবিধার বিষয়টি হল, ব্লটওয়্যার পাবেন খুবই কম এবং অ্যাডওয়্যার এক্কেবারে পাবেনই না।

ডিসপ্লে: ফোনের ডিসপ্লের ক্ষেত্রেও কয়েকটি বিষয় নজরে রাখতে হবে আপনাকে। স্ক্রিন সাইজ়, অ্যাসপেক্ট রেশিও, ডিসপ্লে টাইপ, রেজ়োলিউশন এবং স্ক্রিন প্রোটেকশন। ছোট স্ক্রিনের সব সময় ইউসেজ প্যাটার্নের উপরে নির্ভর করবে। আবার একটা ছোট স্ক্রিনের ফোন অপেক্ষাকৃত ছোটও হয়। কিন্তু বড় স্ক্রিনের ফোনই আজকাল বেশি পছন্দ করেন মানুষজন। একটা ৬.৫ ইঞ্চির ডিসপ্লে এই মুহর্তে আপনার জন্য সেরা হতে পারে। সেই স্ক্রিনের রেজ়োলিউশন হল, ডিসপ্লের পিক্সেল নম্বর। রেজ়োলিউশন যত বেশি হবে, তত ভাল ছবি বা ভিডিয়ো দেখা যাবে সেই ফোনে। খেয়াল রাখতে হবে স্ক্রিন প্রোটেকশনেও। গোরিলা গ্লাস দ্বারা আপনার ফোন সুরক্ষিত থাকলে, ফোনটি কখনও পড়ে গেলে ডিসপ্লের কোনও ক্ষতি হবে না। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও হল উইধের নিরিখে ফোনের স্ক্রিনের হাইট। এই মুহূর্তের বেশির ভাগ ফোনেরই অ্যাসপেক্ট রেশিও ১৬:৯। আবার ফোনের ডিসপ্লের টাইপ হয় দুই ধরনের- অ্যামোলেড এবং এলসিডি। অ্যামোলেড ডিসপ্লে হলে ফোনে আরও উজ্জ্বল কালার রিপ্রোডাকশন দেখা যাবে। সুপার অ্যামোলেড ডিসপ্লে থাকলে সূর্যের আলোয় যে কোনও ছবি বা ভিডিয়োর দৃশ্যমানতা আরও উজ্জ্বল হবে।

ক্যামেরা: ফোনের ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরা দু’টি দিকেই আপনাকে নজর রাখতে হবে। ফোনের ফ্রন্ট ক্যামেরার অ্যাপার্চার যদি কম হয়, তাহলে তাতে আরও ভাল ছবি পাবেন। কম আলোতে আরও ভাল সেলফি তুলতে পারবেন। রিয়ার ক্যামেরার পারফরম্যান্স নির্ভর করবে অ্যাপার্চার, লেন্স এবং পিক্সেল সাইজ়ের উপরে। ডুয়াল, ট্রিপল এবং কোয়াড ক্যামেরা পর্যন্ত হতে পারে রিয়ার ক্যামেরা সেট-আপ। একটু বেশি পিক্সেল রেজ়োলিউশনের ফোন কিনলে চমৎকার শটস ক্যাপচার করতে পারে ফোনটি।

ব্যাটারি: যত শক্তিশালী এবং বড় ব্যাটারির ফোন কিনবেন, ততই তা ভাল ব্যাটারি ব্যাক-আপ দিতে পারবে। সেই সঙ্গেই আবার ফোনটিতে যদি ফাস্ট চার্জিং প্রযুক্তি থাকে তাহলে তো কথাই নেই। ৫০০০এমএএইচ ব্যাটারির যে কোনও স্মার্টফোন, এই মুহূর্তে দীর্ঘক্ষণ ব্যাক-আপ দিতে পারবে। এত সবের পরেও আপনাকে দেখে নিতে হবে, ফোনের ওয়ারান্টি কত বছরের জন্য দেওয়া হচ্ছে। অন্তত ২ বছর ওয়ারান্টি যে সব ফোনে দেওয়া হচ্ছে, সেটাই কিনুন।

Smartphone Buying Tips

ল্যাপটপ কেনার আগে যে সব বিষয় জানা জরুরি

একটা ঠিকঠাক এবং টেকসই ল্যাপটপ কেনার আগে এই ৮ বিষয় আপনাকে দেখে নিতে হবে।

১) প্ল্যাটফর্মটি ঠিক করুন: উইন্ডোজ় ১০ নাকি উইন্ডোজ় ১১ নাকি ম্যাক বা ক্রোম অপারেটিং সিস্টেমের ল্যাপটপ কিনবেন, সেটা আগে ঠিক করুন। এ ক্ষেত্রে আপনি যেটাই কিনবেন, সেটাই ভাল হতে পারে। ল্যাপটপের ক্ষেত্রে ভাল প্ল্যাটফর্ম নির্ভর করছে একমাত্র আপনার পছন্দের উপরেই।

২) টু ইন ওয়ান মোড: অনেক ল্যাপটপ বা নোটবুক আবার ট্যাবলেট হিসেবেও ব্যবহার করা যায়। তবে সেগুলির যত্ন নেওয়া কিন্তু বেশ কঠিন। তাই টু ইন ওয়ানের ঝক্কিতে না গিয়ে একটা সাদামাটা ল্যাপটপ কিনুন।

৩) ঠিকঠাক সাইজ: ল্যাপটপের ফিচার্স ও স্পেসিফিকেশনস যাচাই করার আগে তার সাইজ়টা নিশ্চিত করুন। আপনার বাজেট যদি কম হয় বা সহজে বহনযোগ্য এবং হাল্কা ল্যাপটপের খোঁজ করেন, তাহলে আপনার জন্য ভাল হতে পারে একটি ১১ বা ১২ ইঞ্চির ল্যাপটপ। তবে ভাল ডিসপ্লে এবং কোনও ভিডিয়ো দেখার সময় যথাযথ অভিজ্ঞতা সঞ্চয় করতে আপনার প্রয়োজন একটা ১৭ বা ১৮ ইঞ্চির ল্যাপটপ।

৪) কিবোর্ড ও টাচপ্যাড: আজকাল অনেক ল্যাপটপে আবার কিবোর্ডের পাশাপাশি থাকছে টাচপ্যাড। টাচপ্যাডের সুবিধা অনেক থাকলেও, অসুবিধাও রয়েছে বেশ কিছু। কারণ, দীর্ঘ সময় ব্যবহারের পরে টাচ কাজ করবে না এবং তা ল্যাপটপের সামগ্রিক পারফরম্যান্স স্লো করে দেবে।

৫) স্পেসিফিকেশনস বেছে নিন: ল্যাপটপের একাধিক কম্পোনেন্টস যেমন, প্রসেসর, হার্ড ড্রাইভ, র‌্যাম, গ্রাফিক্স চিপ-এই সব কিছুও আপনাকে যাচাই করে নিতে হবে। সেই সঙ্গেই আবার নজর রাখতে হবে ডিসপ্লে এবং সর্বোপরি স্ক্রিন সাইজের উপরেও। এছাড়াও কানেক্টিভিটির দিকেও আপনাকে নিশ্চিত হতে হবে।

৬) ব্যাটারির কথা ভুলবেন না: এমন একটা ল্য়াপটপ কিনুন, যা অন্তত ৮ ঘণ্টা বা তার বেশি ব্যাটারি ব্যাক-আপ দিতে পারবে। আর তা যদি আপনার বাজেট ছাপিয়ে যায়, তাহলে ৭ ঘণ্টা ব্যাটারি ব্যাক-আপ দিতে পারে এমন একটা ল্যাপটপ কিনুন।

৭) বাজেটও ঠিক করতে হবে: কত দামের মধ্যে একটা ল্যাপটপ কিনবেন, সেটাও তো মাথায় রাখতে হবে। বেশি কম দামের কিনতে যাবেন না। সেই ল্যাপটপ যে বেশি দিন চলবে না, তা আপনাকে গ্যারান্টি দিয়ে বলা যেতে পারে। একান্তই যদি বাজেট কম থাকে, তাহলে ২৫ বা ৩০ হাজার টাকা বাজেটের মধ্যে কিনতে পারেন একটা নোটবুক বা ক্রোমবুক। পুরোদস্তুর একটা ঠিকঠাক ল্যাপটপের জন্য এই মুহূর্তে আপনার বাজেট হওয়া উচিৎ ৪০ থেকে ৫০ হাজার টাকা।

৮) ব্র্যান্ডের কথা মাথায় রাখুন: সবথেকে বড় কথা হল, কোন ব্র্যান্ডের ল্যাপটপ কিনছেন। এইচপি, লেনোভো এবং ডেল এই তিনটির মধ্যেই আপনার ল্যাপটপটি কেনার চিন্তাভাবনা করুন। হ্যাঁ, এখন আপনার বাজেট যদি ১ লাখ টাকার উপরে হয়, তাহলে অনয়াসে কিনতে পারেন একটা ম্যাকবুক। আবার হালফিলে লঞ্চ হওয়া রিয়েলমির ল্যাপটপও বেশ ভাল সাড়া ফেলেছে মার্কেটে।

হেডফোন কেনার আগে যে সব বিষয় জানা জরুরি

হেডফোন কেনার আগে অত্যন্ত জরুরি কয়েকটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। তবে সুস্বাস্থ্যের অধিকারী হতে চাইলে ব্লুটুথ হেডফোন বা ইয়ারবাড কখনই কেনা উচিত নয়। এর আগে বহু বার ব্লুটুথ হেডফোন বা ইয়ারবাডস বিস্ফোরণের খবর শোনা গিয়েছিল। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দাবি করেছিলেন যে, ব্লুটুথ হেডফোন মানুষকে আরও বোকা বানিয়ে তুলছে, শ্রবণশক্তি হারাচ্ছেন মানুষ। অনেক ডাক্তারও এই কথাই বলে থাকেন। একান্ত প্রয়োজনের সময়ই একটা হেডফোন ব্য়বহার করুন। সারাদিন গুঁজে রেখে নিজের কানের বারোটা বাজাতে যাবেন না। আর সেই দিকটা মাথায় রেখেই বাজারে চালু যে কোনও ব্র্যান্ডের হেডফোন কিনতে পারন। তবে একটা বিষয়ে নজর রাখবেন, যেন ইয়ারফোনে অ্যাক্টিভ নয়েজ় ক্যান্সেলেশন থাকে। এএনসি সাপোর্ট থাকলে সেই হেডফোন ব্যবহারের সময় বহির্জগৎের কোনও শব্দ আপনি শুনতে পাবেন না।

আরও পড়ুন: ফুলের পাপড়ির মতো লুক! ঘর ঠান্ডা করে আলোও জ্বালবে সস্তার এই সিলিং ফ্যান, অনবদ্য ডিজ়াইনে জিতে নিল পুরস্কারও

আরও পড়ুন: হন্ডা সিটির নতুন হাইব্রিড মডেল লঞ্চ হল ভারতে, মাইলেজ 26.5 kmpl, দাম ও সম্পূর্ণ ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: বৈধতা ৩০ দিন, ৯০জিবি ডেটা, মাত্র ১৯ টাকা থেকে শুরু হচ্ছে খরচ, বিএসএনএল-এর বাম্পার প্ল্যান!