Honda City e:HEV Hybrid: হন্ডা সিটির নতুন হাইব্রিড মডেল লঞ্চ হল ভারতে, মাইলেজ 26.5 kmpl, দাম ও সম্পূর্ণ ফিচার্স দেখে নিন

Most Fuel Efficient Mid-Size Sedan: ভারতে হন্ডা সিটির একটি হাইব্রিড মডেল লঞ্চ হয়ে গেল, যার নাম হন্ডা সিটি ই:এইচভি হাইব্রিড। লেটেস্ট হন্ডা সিটি মডেলের দাম ও ফিচার্স সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

Honda City e:HEV Hybrid: হন্ডা সিটির নতুন হাইব্রিড মডেল লঞ্চ হল ভারতে, মাইলেজ 26.5 kmpl, দাম ও সম্পূর্ণ ফিচার্স দেখে নিন
হন্ডা সিটি হাইব্রিড।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 4:33 PM

হন্ডা সিটি ই:এইচভি হাইব্রিড (Honda City e:HEV Hybrid) গাড়িটি ভারতের মার্কেটে চলে এল। বৃহস্পতিবারই দেশে লঞ্চ হল হন্ডা সিটির (Honda City) এই নতুন মডেলটি। এই মুহূর্তে দেশের সবথেকে ফুয়েল এফিশিয়েন্ট গাড়িই (Fuel Efficient Car) হল এই মিড-সাইজ় সেডান হন্ডা সিটি ই:এইচভি হাইব্রিড, প্রতি লিটার পেট্রলে ২৬.৫ কিলোমিটার মাইলেজ দিতে পারে গাড়িটি। হন্ডা সিটির প্রতিযোগী যেখানে মারুতি সুজ়ুকি সিয়াজ়, হুন্ডাই ভার্না এবং স্কডা স্লাভিয়ার মতো একাধিক গাড়ি রয়েছে, ঠিক সেখানেই সিটি হাইব্রিড মডেলটিকে সরাসরি টক্কর দিতে পারে, এমন কোনও গাড়ি বাজারে এখনও পর্যন্ত আসেনি। তার সবথেকে বড় কারণ হল, সিটি হাইব্রিডে এমনই প্রযুক্তি রয়েছে, যা মিড-সাইজ়ের কোনও সেডান গাড়িতে এখনও পর্যন্ত নেই। ভারতের প্রথম মাস-মার্কেট ‘অথেন্টিক’ হাইব্রিড গাড়ি হল এই হন্ডা সিটি হাইব্রিড। অন্য দিকে পেট্রল মোটরের নিরিখে সিয়াজ় হল একটি মাইল্ড হাইব্রিড গাড়ি, যার মাইলেজ আগের থেকে অনেকটাই বেশি। ইতিমধ্যেই হন্ডা সিটি হাইব্রিড গাড়িটির বুকিং আরম্ভ হয়ে গিয়েছে দেশে।

মাইলেজ

প্রতি লিটারে ২৬.৫ কিলোমিটার করে মাইলেজ দিতে পারবে এই হন্ডা সিটি হাইব্রিড গাড়িটি। আর সেই কারণেই গাড়িটি এই মুহূর্তে মিড-সাইজ় সেডানের মধ্যে সবথেকে ফুয়েল-এফিশিয়েন্ট একটি গাড়ি।

ড্রাইভ মোড

হন্ডা সিটি হাইব্রিডে রয়েছে মাল্টি-ড্রাইভ পাওয়ারট্রেন। সেই তালিকায় রয়েছে, ইভি ড্রাইভ মোড, হাইব্রিড ড্রাইভ মোড এবং ইঞ্জিন ড্রাইভ মোড।

হাইব্রিড প্রযুক্তি

হন্ডা সিটি ই:এইচইভি গাড়িতে দুটি মোটর রয়েছে, যেগুলি পেয়ার করা থাকছে ১.৫ লিটারের চার সিলিন্ডার ইঞ্জিনের সঙ্গে। ১১৭ বিএইচপি এবং ২৫০ এনএম টর্ক দিতে পারে গাড়িটি। ইলেকট্রিক্যাল এনার্জির ব্যবহার করে গাড়িটি, যা জেনারেটেড হয় ব্রেকিং ও সেল্ফ চার্জিংয়ের মাধ্যমে। লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক রয়েছে গাড়িটিতে, যা ম্যানুয়ালি চার্জ করার প্রয়োজন হবে না। পাশাপাশি আবার ড্রাইভাররা ডিসিলারেশনের জন্য তিনটি ডিসটিনক্ট লেভেল বেছে নিতে পারেন, যার জন্য ব্রেক প্যাডেল প্রেস করার কোনও প্রয়োজন হবে না।

সেফটি ফিচার্স

সুরক্ষার জন্য হন্ডা সিটি হাইব্রিড গাড়িটিতে রয়েছে একাধিক ফিচার্স। দেওয়া হয়েছে হন্ডা সেন্সিং প্রযুক্তি, যা প্রথম বার কোনও হন্ডা গাড়িতে দেওয়া হল। তার মধ্যেই রয়েছে, কলিশন মিটিগেশন ব্রেকিং সিস্টেম, রোড ডিপার্চার মিটিগেশন, অটো হাই বিম, অ্যাডাপ্টিভ ক্রুজ় কন্ট্রোল এবং লেন কিপ অ্যাসিস্ট। প্রথাগত সেফটি ফিচার্সও রয়েছে যেমন, হিল হোল্ড অ্যাসিস্ট, পার্কিং হোল্ড, লেন ওয়াচ ক্যামেরা, মাল্টি অ্যাঙ্গেল রিয়ার ভিউ ক্যামেরা, এবিএস ও তার সঙ্গে ইবিডি এবং ছয়টি এয়ারব্যাগ।

ডিজ়াইন

এক্সটিরিয়ার – এর আগে যে ফিফথ জেনারেশন সিটি লঞ্চ হয়েছিল, তার মতোই দেখতে হন্ডা সিটি হাইব্রিড মডেলটি। হন্ডার সিগনেচার ব্লু এইচ-মার্কলোগো দেওয়া হয়েছে ফ্রন্ট এবং রিয়ারে। রয়েছে একটি নতুন ক্ল-টাইপ ফগ লাইট গার্নিশ, রিয়ারে একটি ই:এইচইভি এমব্লেম, নতুন কালো প্রিন্টেড ডায়মন্ড-কাট অ্যালয় হুইলস, নতুন ট্রাঙ্ক লিপ স্পয়লার এবং একটি নতুন রিয়ার বাম্পার ডিফিউসার ও তার সঙ্গে কার্বন ফিনিশ।

কেবিন – সিটি হাইব্রিড মডেলে টু-টোন আইভোরি ও ব্ল্যাক কালার থিম রয়েছে। আট ইঞ্চির একটি ইনফোটেইমেন্ট সিস্টেম দেওয়া হয়েছে, যা হন্ডা কানেক্ট এবং স্মার্টওয়াচ ইন্টিগ্রেশনের মাধ্যমে কাজে লাগানো যাবে। গাড়িটির সমগ্র কেবিন-জুড়ে রয়েছে আটটি স্পিকার।

অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচার্সের মধ্যে এই হন্ডা সিটি হাইব্রিড গাড়িতে রয়েছে লেদার আপহোলস্টেরি, ওয়ান টাত ইলেকট্রিক সারুফ, এলইডি ইন্টিরিয়ার ল্যাম্প এবং অ্যাম্বিয়েন্ট লাইটিং। সংস্থার তরফ থেকে এখনও পর্যন্ত গাড়িটির দাম না জানানো হলেও, মনে করা হচ্ছে ১৮ লাখ টাকার কাছাকাছি হতে পারে এই গাড়ির দাম।

আরও পড়ুন: ইউরোপের পর এবার ভারতে ঝড় তুলতে আসছে ইয়ামাহা নিও এবং ই০১! কত দাম হতে পারে ই-স্কুটার দুটির?

আরও পড়ুন: নিজের হাতে ইলেকট্রিক গাড়ি তৈরি করলেন কেরালার ৬৭ বছরের অ্যান্টনি, ৫ টাকায় দৌড়বে ৬০ কিলোমিটার

আরও পড়ুন: কুইড, ডাস্টার-সহ রেনোর একাধিক গাড়িতে ১.১১ লাখ টাকা ছাড়, দেরি করলেই বড় সুযোগ হাতছাড়া!