Yamaha NEO And E01: ইউরোপের পর এবার ভারতে ঝড় তুলতে আসছে ইয়ামাহা নিও এবং ই০১! কত দাম হতে পারে ই-স্কুটার দুটির?

Electric Scooters: দুটি নতুন ইলেকট্রিক স্কুটার ভারতীয়দের জন্য নিয়ে আসতে চলেছে ইয়ামাহা। সেই নিও এবং ই০১ স্কুটার দুটির এক ঝলকও ইতিমধ্যে দেশবাসীকে দেখিয়েছে সংস্থাটি। আপনিও একবার দেখে নিন।

Yamaha NEO And E01: ইউরোপের পর এবার ভারতে ঝড় তুলতে আসছে ইয়ামাহা নিও এবং ই০১! কত দাম হতে পারে ই-স্কুটার দুটির?
ইয়ামাহা নিও এবং ই০১।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 6:55 AM

চার চাকার তুলনায় দেশে দু’চাকা ইলেকট্রিক গাড়ির (Electric Vehicle) চাহিদা ঊর্ধ্বগগনে। দেশে প্রতিদিনই প্রায় একপ্রকার নিয়ম করেই লঞ্চ হচ্ছে একের পর এক ইলেকট্রিক স্কুটার। কখনও কোনও স্টার্টআপ বা কখনও আবার নামজাদা সংস্থাই নিয়ে আসছে সেই সব ইলেকট্রিক স্কুটার। এই দৌড়ে মেইনস্ট্রিমের মাত্র দুটি ব্র্যান্ডই রয়েছে, যারা একাধিক ইলেকট্রিক স্কুটার দেশে লঞ্চ করেছে। আর সেই সংস্থা দুটি হল বাজাজ এবং টিভিএস। এবার ভারতে আরও একাধিক স্কুটার বা বাইক প্রস্তুতকারক সংস্থা এই স্পেসে ঢুকতে শুরু করছে এবং ভবিষ্যতে সংখ্যাটা কয়েক গুণ হতে চলেছে। সেই তালিকায় রয়েছে ইয়ামাহা (Yamaha)। সম্প্রতি ইয়ামাহা তাদের ডিলার্স মিটে দুটি ইলেকট্রিক স্কুটার শোকেজ় করেছে। আর সেই স্কুটার দুটি হল নিও’জ় এবং ই০১ (NEO And E01)। এটি প্রডাক্ট শোকেজ় হলেও সংস্থাটি খুব শীঘ্রই ভারতের মার্কেটে এই স্কুটার দুটি নিয়ে আসবে বলে মনে করা হচ্ছে। MRD Vlogs-এর তরফে একটি ভিডিয়োও প্রকাশ করা হয়েছে। সেখান থেকেই দেখা গিয়েছে ইয়ামাহা নিও’জ় এবং ই০১ স্কুটার দুটির ঝলক।

ইয়ামাহা নিও’জ়

ফিচার্স

ইয়ামাহা নিও’জ় হল একটি আরবান কমিউটার, যা ৬৮ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। আর তার ক্রেডিটটাই নিয়ে নেবে দুটি সোয়্যাপেবল বা রিমুভেবল ব্যাটারি প্যাক (৫০.৪ ভি, ১৯.২ এএইচ লিথিয়াম-আয়ন ব্যাটারি)। একাধিক প্রিমিয়াম ফিচার্স রয়েছে এই স্কুটারে। তার মধ্যে উল্লেখযোগ্য গল, একটি স্মার্ট কি ইন্টিগ্রেশন এবং একটি ফুলি-ডিজিটাল এলসিডি ইনস্ট্রুমেন্ট কন্সোল ও তার সঙ্গে স্মার্টফোন কানেক্টিভিটি। রয়েছে এলইডি লাইটিং সিস্টেম, টেলিস্কোপিক ফর্কস, মনোশক রিয়ার সাসপেনশন এবং একটি ২৭ লিটারের আন্ডারসিট স্টোরেজ।

দাম

গত মাসেই ইয়ামাহা নিও’জ় ইলেকট্রিক স্কুটারটি ইউরোপে লঞ্চ করে গিয়েছে। সেখানে এই বৈদ্যুতিক স্কুটারের দাম ৩,০৯৯ ইউরো বা ভারতীয় মুদ্রায় প্রায় ২.৫ লাখ টাকা। জানা গিয়েছে, ভারত এবং ইউরোপের মডেলগুলিতে তেমন কিছু ফারাক থাকছে না। যদিও ভারতে এই ইয়ামাহা নিও’জ় ইলেকট্রিক স্কুটারটি কবে নাগাদ লঞ্চ করবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।

ইয়ামাহা ই০১

ফিচার্স

এটি আসলে একটি ম্যাক্সি-স্টাইল কনসেপ্ট স্কুটার, যা ১০৪ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। জরুরি একাধিক ফিচার্স রয়েছে এই স্কুটারেও। তার মধ্যে উল্লেখযোগ্য হল, অল-এলইডি লাইটিং, একটি ফুলি-ডিজিটাল এলসিডি ইনস্ট্রুমেন্ট কন্সোল (তার সঙ্গে স্মার্টফোন কানেক্টিভিটি এবং ইন-বিল্ট সিম কার্ড), রিজেনারেটিভ ব্রেকিং, ড্রাইভ মোডস (ইকো, নর্মাল, পাওয়ার), রিভার্স ড্রাইভ ফাংশন ইত্যাদি।

দাম

ইউরোপে ইয়ামাহা ই০১ স্কুটারটির দাম এখনও পর্যন্ত জানানো হয়নি। কারণ, সেখানকার রিটেল মার্কেটে এই স্কুটারটি আসতে আরও বেশ কিছু মাস সময় লেগে যাবে। যদিও অনেকে আবার দাবি করছেন যে, ভারত এবং ইউরোপে একই সময় থেকে কেনাকাটির জন্য উপলব্ধ হতে পারে ইয়ামাহা ই০১ ইলেকট্রিক স্কুটারটি।

ভারতের দু’চাকা ইলেকট্রিক স্কুটারের সেগমেন্টে একমাত্রই ইয়ামাহা-ই যে প্রবেশ করতে চলেছে এমনটা নয়। সেই সঙ্গেই আবার হন্ডা-ও তার প্রথম ইলেকট্রিক স্কুটারটি দেশে নিয়ে আসতে চলেছে, যা সংস্থার অত্যন্ত জনপ্রিয় স্কুটার অ্যাক্টিভা-র ইলেকট্রিক ভার্সন হতে চলেছে। পাশাপাশিই আবার সুজ়ুকিও তাদের বার্গম্যান স্ট্রিট স্কুটারের ইলেকট্রিক ভার্সন নিয়ে কাজ করছে, যা চলতি বছরেই ভারতে লঞ্চ হয়ে যাবে এবং তার ডেলিভারিও শুরু হবে। এখন দেখার ইয়ামাহা নিও এবং ই০১ স্কুটার দুটি ভারতে কবে নাগাদ লঞ্চ করে।

আরও পড়ুন: নিজের হাতে ইলেকট্রিক গাড়ি তৈরি করলেন কেরালার ৬৭ বছরের অ্যান্টনি, ৫ টাকায় দৌড়বে ৬০ কিলোমিটার

আরও পড়ুন: দাউদাউ করে জ্বলছে ২০টি ইলেকট্রিক স্কুটার, কন্টেনারের ভিতরেই লাগল আগুন

আরও পড়ুন:কুইড, ডাস্টার-সহ রেনোর একাধিক গাড়িতে ১.১১ লাখ টাকা ছাড়, দেরি করলেই বড় সুযোগ হাতছাড়া!