Tortoise: 90 বছরে বাবা হল বিপন্ন রেডিয়েটেড কচ্ছপ, 1997 সালের পর এই প্রথম তিন সন্তানের জন্ম

90 Year Old Tortoise Became Father: মিস্টার পিকলস নামের সেই কচ্ছপ বিপন্ন প্রজাতির, এরা রেডিয়েটেড বা বিকিরণযুক্ত কচ্ছপ। মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টন চিড়িয়াখানায় মিস্টার পিকলসের সঙ্গী মিসেস পিকলস তিন সন্তানের জন্ম দিয়েছেন।

Tortoise: 90 বছরে বাবা হল বিপন্ন রেডিয়েটেড কচ্ছপ, 1997 সালের পর এই প্রথম তিন সন্তানের জন্ম
মিস্টার পিকলস ও তার তিন সন্তান।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 10:38 PM

Radiated Tortoise Becomes Father: 90 বছর বয়সে বাবা হল এক কচ্ছপ। মিস্টার পিকলস (Mr Pickles) নামের সেই কচ্ছপ বিপন্ন প্রজাতির, এরা রেডিয়েটেড বা বিকিরণযুক্ত কচ্ছপ। মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টন চিড়িয়াখানায় (Houston zoo in United States) মিস্টার পিকলসের সঙ্গী মিসেস পিকলস তিন সন্তানের জন্ম দিয়েছেন, যাদের নাম ডিল, ঘেরকিন এবং জালাপেনো। ওই চিড়িয়াখানার কর্মীরা সেখানে ডিম খুঁজে পেয়ে অবাক হয়েছিলেন। হিউস্টন জ়ু-এর এক কর্মী একদিন চিড়িয়াখানা বন্ধ করার সময় মিসেস পিকেলসের সন্ধান পান, যিনি একজন হারপেটোলজি রক্ষক। ABC7 Chicago-এর একটি রিপোর্ট অনুযায়ী, সরীসৃপ ও উভচরদের ওই চিড়িয়াখানায় প্রাণীদের রক্ষণাবেক্ষণকারী দলটি দ্রুত ডিমগুলি সনাক্ত করে এবং সযত্নে অত্যন্ত নিরাপদ স্থানে সেগুলিকে রেখে দেয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে একটা বিষয় খুব বলা হয়ে থাকে যে, মাদাগাস্কারের স্থানীয়রা হিউস্টনের মাটিতে কোনও উন্নতি করতে পারে না। তার থেকেও বড় কথা হল, রক্ষক না থাকলে সেখানে ডিম ফোটারও কোনও সম্ভাবনা এতদিন দেখা যেত না। তাই, মিস্টার পিকলস যে এই কাণ্ডটা ঘটাতে পারেন এই বয়সে এসেও, তা অনেকের কাছেই অস্বাভাবিক মনে হয়েছিল।

এখন মিস্টার পিকলস এবং তার তিন সন্তানকে অ্যাসোসিয়েশন অফ জ়ু অ্যান্ড অ্যাকোয়ারিয়াম স্পিসিজ় সারভাইভাল প্ল্যানে জেনেটিক্যালি মূল্যবান কচ্ছপদের মধ্যে বিবেচনা করা হচ্ছে। তার সবথেকে বড় কারণ হল, এই ঘটনা ছিল বিরলের থেকেও বিরলতম। প্রথমত, মিস্টার পিকলসের প্রজাতিই বিপন্ন, তার উপরে আবার সেই প্রজাতিরই নতুন সদস্যদের আগমন হয়েছে। তাই, এমন অমূল্য রত্ন-কে কী আর না আগলে রাখলে হয়!

দিনের পর দিন ধরে এই রেডিয়েটেড বা বিকিরণযুক্ত কচ্ছপগুলিকে অবৈধ ভাবে পোষা, বাণিজ্যের জন্য তাদের যথেচ্ছ ভাবে সংগ্রহ করা এই প্রজাতিটিকে ভয়ঙ্কর বিপদের মধ্যে ফেলেছে। তার থেকেও বড় চিন্তার বিষয়টি হল, এই প্রজাতির কচ্ছপদের জন্মহারও খুবই কম।

হিউস্টনের এই চিড়িয়াখানায় মিসেস পিকেলস আসেন 1996 সালে। আর মিস্টার পিকল এখানে বসবাস করছেন বিগত 36 বছর ধরে। 1997 সালে মিস্টার ও মিসেস পিকেলস তাদের প্রথম সন্তানের জন্ম দেন। বাবা মায়ের সঙ্গে মিলিত হওয়ার জন্য যতক্ষণ না পিকেলস পরিবারের নতুন সদস্যগুলি বড় হচ্ছে, ততক্ষণ তাদের হিউস্টনের এই চিড়িয়াখানার সংগ্রহশালায় রেখে দেওয়া হবে।

প্রসঙ্গত, হিউস্টন চিড়িয়াখানার প্রতিটি সদস্যপদ এবং এন্ট্রি ফি চিড়িয়াখানার মাদাগাস্কার পার্টনারদের বন্যপ্রাণীদের সংরক্ষণে এবং তাদের এলাকা পুনঃপ্রতিষ্ঠা করতে সহায়তা করার জন্য একটি অংশ আলাদা করে তুলে রাখা হয়। বন্যপ্রাণী সংরক্ষণে এই অর্থব্যবস্থা খুবই সহায়ক হয়েছে বলে জানিয়েছেন চিড়িয়াখানার কর্মীরা।