Mysterious Comet: ধূমকেতু না কি চলন্ত আগ্নেয়গিরি! মহাকাশে এর আগে এত উজ্জ্বল ধূমকেতু আর দেখা যায় নি…

ধূমকেতুটির উজ্জ্বলতা হঠাৎ এত বেড়ে গেল কেন, আর সেই ঘটনা কেন পর্যায়ক্রমে ঘটেই চলেছে, সেই রহস্যের জট এখনও খুলতে পারেননি জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁদের ধারণা, হয়তো এই ধূমকেতুর অভ্যন্তরীণ কোনও পরিবর্তনের কারণেই এমন ঘটনা ঘটছে।

Mysterious Comet: ধূমকেতু না কি চলন্ত আগ্নেয়গিরি! মহাকাশে এর আগে এত উজ্জ্বল ধূমকেতু আর দেখা যায় নি...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 7:04 AM

এবার নক্ষত্র থেকে বেরিয়ে আসছে এক গুচ্ছ লাভা। নক্ষত্রের এই ভয়ঙ্কর চেহারা দেখে অবাক একাধিক বৈজ্ঞানিক মহল। ঘুমন্ত ধূমকেতুর মধ্যে হঠাৎ এই পরিবর্তনের কারণ জানতে শুরু হয়েছে বিস্তর গবেষণা। এমন ধূমকেতু আগে কখনও দেখা যায় নি। রীতিমতো যেন এক চলত্ন আগ্নেয়গিরি।

এখনও পর্যন্ত আমাদের চোখে মারাত্মক আকৃতির ধূমকেতুগুলি চোখে ধরা দিয়েছে তবে, রহস্যে মোড়া এই ধূমকেতুটি তাদের মধ্যে অন্যতম। আকারে প্রায় সেই ‘হেল-বপ’ ধূমকেতুর মতোই সুবিশাল। গত শতাব্দীর নব্বইয়ের দশকে যে হেল-বপ ধূমকেতুকে খুব উজ্জ্বল ভাবে দেখা গিয়েছিল পৃথিবীর আকাশে। ১৯২৭ সালে আবিষ্কৃত হলেও এই ধূমকেতুটিকে এর আগে হঠাৎ এতটা উজ্জ্বল হয়ে উঠতে দেখা যায়নি। ধূমকেতুটির নাম ‘কামেট ২৯-পি’। ধূমকেতুটি সূর্যকে প্রদক্ষিণ করছে অনেক অনেক দূরের কক্ষপথে। শনি ও বৃহস্পতির মাঝামাঝি জায়গা থেকে।

Mysterious Comet's Super-bright Outbursts

ব্যাপক আলো ছড়াচ্ছে এই ধূমকেতু

ব্রিটিশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের ‘অ্যাস্টারয়েডস অ্যান্ড রিমোট প্ল্যানেট্‌স’ বিভাগের প্রধান রিচার্ড মাইল্‌স জানিয়‌েছেন, গত ২৫ সেপ্টেম্বর আকাশে ‘অরিগা’ নক্ষত্রপুঞ্জের দিকে নজর রেখে টেলিস্কোপে ধরা পড়ে এই ধূমকেতুটির উজ্জ্বলতা হঠাৎই অসম্ভব বেড়ে গিয়েছে। তার কিছু দিন পরেই তা কিছুটা কমতেও দেখা যায়। পরে আবার খুব উজ্জ্বল হয়ে ওঠে ধূমকেতুটি। দু’দিনেরও কম সময়ের মধ্যে ধূমকেতুটিকে অন্তত ৫ বার খুব উজ্জ্বল হয়ে উঠতে দেখা গিয়েছে। মনে হচ্ছে সেই ধূমকেতু তার ভিতর থেকে অত্যন্ত উত্তপ্ত বহু পাথরখণ্ড মহাকাশে ছুড়ে দিচ্ছে। আগ্নেয়গিরি থেকে যে ভাবে বেরিয়ে আসে লাভা। যেন একের পর এক বিস্ফোরণ হচ্ছে ধূমকেতুতে। দু’দিনেরও কম সময়ের মধ্যে ধূমকেতুটির উজ্জ্বলতা স্বাভাবিকের চেয়ে ২৫০ গুণ বেড়ে যায়।

আরিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষক জন নুনান বলেছেন, ‘এত বড় বিস্ফোরণের ঘটনা এর আগে আর হয়নি এই ধূমকেতুতে। এর আগে এতটা উজ্জ্বল হয়েও উঠতে দেখা যায়নি ধূমকেতুটিকে। এই ধূমকেতু থেকে কী কী পদার্থ বেরিয়ে আসছে, তা জানার জন্য ব্যবহার করা হচ্ছে হাবল টেলিস্কোপও। যা ধূমকেতু থেকে ছিটকে বেরিয়ে আসা ১০০ মিটার আকারের বস্তুগুলিকেও দেখতে পাবে। এই পাথরের টুকরোগুলি থেকে পরে বৃহস্পতি গ্রহের আশে পাশে কিছু নতুন ধূমকেতুও তৈরি হতে পারে।’

কিন্তু ধূমকেতুটির উজ্জ্বলতা হঠাৎ এত বেড়ে গেল কেন, আর সেই ঘটনা কেন পর্যায়ক্রমে ঘটেই চলেছে, সেই রহস্যের জট এখনও খুলতে পারেননি জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁদের ধারণা, হয়তো এই ধূমকেতুর অভ্যন্তরীণ কোনও পরিবর্তনের কারণেই এমন ঘটনা ঘটছে।

আরও পড়ুন: Partial Lunar Eclipse: বিগত ৫০০ বছরের সবচেয়ে বড় আংশিক খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ ১৯ নভেম্বর, ভারতের কোথায় দেখা যাবে?

আরও পড়ুন: Star System: এই গ্রহ তার নক্ষত্রকে লম্বালম্বি প্রদক্ষিণ করে, এমন অদ্ভুত ঘটনার কারণ কী? জানালেন মহাকাশবিজ্ঞানীরা…