Star System: এই গ্রহ তার নক্ষত্রকে লম্বালম্বি প্রদক্ষিণ করে, এমন অদ্ভুত ঘটনার কারণ কী? জানালেন মহাকাশবিজ্ঞানীরা…

এই বিচিত্র প্রদক্ষিণের পেছনে কারণ কী? বিজ্ঞানীদের ধারণা, এই সৌরজগতেরই বাইরে নিকটস্থ কোনও মহাজাগতিক বস্তুর ফলে এমনটা হতে পারে। এখন সেটা খুঁজে বের করাই গবেষণার লক্ষ্য।

Star System: এই গ্রহ তার নক্ষত্রকে লম্বালম্বি প্রদক্ষিণ করে, এমন অদ্ভুত ঘটনার কারণ কী? জানালেন মহাকাশবিজ্ঞানীরা...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 7:16 AM

মহাকাশে একাধিক সৌরজগত রয়েছে। এদের প্রতিটির ধরন আলাদা। কোনওটায় অনেক গ্রহ আছে। কোনওটায় আবার কোনও গ্রহই নেই। কিন্তু আমাদের সৌরজগত থেকে প্রায় ১৫০ আলোকবর্ষ দূরে সম্প্রতি এক বিশেষ সৌরজগতের খোঁজ পাওয়া গেছে। এই সৌরজগত কিছুটা অস্বাভাবিক। কারণ, এই স্টার সিস্টেম নতুন করে ভাবাচ্ছে মহাকাশবিজ্ঞানীদের।

২০১৬ সালে, জ্যোতির্বিজ্ঞানীরা HD 3167 নক্ষত্রকে প্রদক্ষিণকারী দুটি গ্রহ আবিষ্কার করেন। তাদের সুপার-আর্থ বলে উল্লেখ করেছিলেন তাঁরা। আকারে পৃথিবী এবং নেপচুনের মাঝামাঝি। দুটিই প্রতি ৩০ দিনে তাদের কেন্দ্রের গ্রহকে প্রদক্ষিণ করে। ২০১৭ সালে এই স্টার সিস্টেমে একটি তৃতীয় গ্রহের খোঁজ পাওয়া গিয়েছিল। সেই গ্রহটি প্রায় ৮ দিনে একবার প্রদক্ষিণ করে।

তবে এর মধ্যে ব্যাতিক্রমী একটি বৈশিষ্ট্য দেখা গিয়েছে বাইরের দুটি গ্রহ, HD 3167 c এবং d-তে। আমাদের সৌরজগতে সমস্ত গ্রহ সূর্যের চারপাশে একই সমতলে প্রদক্ষিণ করে। কিন্তু এই দুটি গ্রহের ক্ষেত্রে ব্যাপারটা একটু আলাদা। এই দুটি গ্রহে দুই মেরু কক্ষপথে রয়েছে। অর্থাৎ, তারা পৃথিবী এবং আমাদের সিস্টেমের অন্যান্য গ্রহের মতো নক্ষত্রের বিষুবরেখার চারপাশে না ঘুরে তাদের নক্ষত্রের মেরুর উপরে এবং নীচ বরাবর প্রদক্ষিণ করে।

Star system with right-angled planets surprises astronomers

সাম্প্রতিক এক পর্যবেক্ষণে বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে স্টার সিস্টেমটি আরও বেশ কিছু জায়গায় অদ্ভুত। গবেষকরা প্রথমবারের এই সৌরজগতের সবচেয়ে ভেতরের গ্রহ, HD 3167 b-এর কক্ষপথ পরিমাপ করেন। দেখা যায়, এই সৌরজগতের বাকি দুটি গ্রহর সঙ্গে তার মিল নেই। HD 3167 b আমাদের সৌরজগতের গ্রহগুলির মতোই নক্ষত্রের সমতলে প্রদক্ষিণ করে। অন্যদিকে HD 3167 c এবং d-এ লম্ব ভাবে প্রদক্ষিণ করে। এই প্রথম কোনও স্টার সিস্টেম এইরকম প্রবণতা দেখা গেল।

‘খুব আশ্চর্যজনক ঘটনা,’ বলছেন সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়ের গবেষক ভিনসেন্ট বোরিয়ার। গত মাসে অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স জার্নালে প্রকাশিত এই আবিষ্কারে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। ‘এটি আমাদের নিজস্ব সৌরজগত থেকে সম্পূর্ণ আলাদা একটা বৈশিষ্ট্য,’ বলেন তিনি। সর্বশেষ গবেষণায় চিলিতে অবস্থিত ‘ESPRESSO’ নামের এক অত্যাধুনিক টেলিস্কোপ ব্যবহার করা হয়েছিল। নক্ষত্রের অত্যন্ত সুনির্দিষ্ট পরিমাপ ব্যবহার করে, বিজ্ঞানীরা সেই সৌরজগতের সবচেয়ে ভিতরের গ্রহটি ট্র্যাক করতে সক্ষম হন।

এই বিচিত্র প্রদক্ষিণের পেছনে কারণ কী? বিজ্ঞানীদের ধারণা, এই সৌরজগতেরই বাইরে নিকটস্থ কোনও মহাজাগতিক বস্তুর ফলে এমনটা হতে পারে। এখন সেটা খুঁজে বের করাই গবেষণার লক্ষ্য। ব্রিটেনের এক্সেটার ইউনিভার্সিটির শ্বেতা দালাল সিস্টেমটি নিয়ে গবেষণা করছেন। তিনি বলেন, ‘প্রতি ৮০ দিনে একটি বৃহস্পতিক আকারের বৃহত্ গ্রহ নক্ষত্রটিকে প্রদক্ষিণ করে। সেই গ্রহের মহাকর্ষীয় প্রভাব বাইরের দুটি গ্রহকে তাদের অস্বাভাবিক কক্ষপথে ঠেলে দিতে পারে। অন্যদিকে সবচেয়ে ভিতরের গ্রহটির উপর মাধ্যাকর্ষণের প্রভাব প্রবল। ফলে তার কক্ষপথ অনেক বেশি দৃঢ়। তাই তাতে কোনও প্রভাব পড়ছে না।’

আরও পড়ুন- Leonid Meteor Shower: আগামী ১৭ নভেম্বর চূড়ান্ত পর্যায়ে পৌঁছোবে এই বিশেষ ধরনের উল্কাবৃষ্টি, জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা

আরও পড়ুন- T4660 Nereus: পৃথিবীর দিকে ধেয়ে আসছে সুবিশাল গ্রহাণু, আয়তনে প্রায় আইফেল টাওয়ারের সমান!