ফের পৃথিবীর দিকে ধেয়ে আসছে ‘স্ট্যাচু অফ লিবার্টি’র তিনগুণ বড় গ্রহাণু! উদ্বেগে নাসার বিজ্ঞানীরা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Sep 08, 2021 | 4:24 PM

সূত্রের খবর অনুযায়ী, নাসা ‘2021 NY1’ এর আকার পরিমাপ করে জানিয়েছে, এটি প্রায় ৩৩০মিটার, যা স্ট্যাচু অফ লিবার্টির আকারের প্রায় তিনগুণ।

ফের পৃথিবীর দিকে ধেয়ে আসছে 'স্ট্যাচু অফ লিবার্টি'র তিনগুণ বড় গ্রহাণু! উদ্বেগে নাসার বিজ্ঞানীরা
প্রতীকী ছবি

বিপদ যেন কাটতেই চাইছে না। ফের একবার পৃথিবীর দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে হাজারতম গ্রহাণু। এমনচাই মত নাসার। চলতি বছরে পৃথিবীর অভিমুখে বারবার হামলা চালানোর চেষ্টা করছে মহাশূণ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা গ্রহাণুগুলি। নাসার মতে,চলতি মাসের শেষের দিকে পৃথিবীর অভিমুখে ধেয়ে আসছে ‘2021 NY1’ নামে সম্ভাব্য বিপজ্জনক বিশাল এক মহাকাশের বস্তু। নাসার বিজ্ঞানীরা অনুমান করছে, ২২ সেপ্টেম্বরের মধ্যেই এই বিশাল গ্রহাণুটি পৃথিবীর কাছাকাছি চলে আসবে।

সূত্রের খবর অনুযায়ী, নাসা ‘2021 NY1’ এর আকার পরিমাপ করে জানিয়েছে, এটি প্রায় ৩৩০মিটার, যা স্ট্যাচু অফ লিবার্টির আকারের প্রায় তিনগুণ। অনুমান করা হচ্ছে পৃথিবীর দিকে প্রায় ৩৩,৬১৯ কিমি গতিতে ছুটে আসতে চলেছে।

প্রসঙ্গত, নাসার মতে, পৃথিবীর কাছাকাছি বস্তুগুলি হল গ্রহাণু বা ধূমকেতুর মতো বস্তু যা আমাদের গ্রহ পৃথিবী ও সূর্যের থেকে ১.৩ গুণ কম দূরত্বে ঘুরে বেড়ায়। সম্প্রতি মহাকাশ সংস্থার গ্রহের রাডার ধরা পড়েছে, এবার যে গ্রহাণু পৃথিবী অভিমুখে ধেয়ে আসছে তা নাসার বিচারে হাজারতম।

ইতোমধ্যে, নাসার জেপিএল ১০০১তম গ্রহাণু সন্ধান পেয়েছে। পৃথিবীর কাছাকাছি আসা এই ১০০১তম গ্রহাণুটি আগের চেয়ে বড়। ২০১৬ এজে ১৯৩ গ্রহাণুটি আমাদের গ্রহকে অর্থাৎ পৃথিবীকে প্রায় ৩.৪ মিলিয়ন কিলোমিটার দূরত্বে অতিক্রম করেছে। ‘অ্যাপোফিস’ গ্রহাণুটির সম্ভাব্য বিপর্যয়ের দাবি নিয়ে বেশ আলোড়ন তুলেছে। কারণ তথ্যগুলি পরবর্তী ১০০ বছরের জন্য যে কোনও বিপর্যয়ের সমস্ত সম্ভাবনা দূর করতে সক্ষম।

আরও পড়ুন: মঙ্গলগ্রহের পাথর থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla