মঙ্গলগ্রহের পাথর থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স

জানা গিয়েছে, একটি ব্রিফকেসের সাইজের পাথরে ড্রিল বা খনন কাজ করেছিল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। প্রায় আধ মাইল লম্বা ridgeline- এ ছিল অনেক বোল্ডার এবং রক আউটক্রপস।

মঙ্গলগ্রহের পাথর থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স
মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশের পাথর।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 8:50 PM

বিজ্ঞানীদের আশা ছিলই যে প্রথম অভিযানে অসফল হলেও, দ্বিতীয় চেষ্টায় ঠিকই সফল হবে রোভার পারসিভের‍্যান্স। হয়েওছে তাই। দ্বিতীয়বারের চেষ্টায় মঙ্গল গ্রহ থেকে সফল ভাবে ‘রক স্যাম্পেল’ সংগ্রহ করতে পেরেছে নাসার পাঠানো মার্স রোভার পারসিভের‍্যান্স। সপ্রতি এমনটাই জানিয়েছে নাসা। মার্কিন স্পেস এজেন্সি জানিয়েছে যে, বুধবার রোভার পারসিভের‍্যান্স লাল গ্রহের পৃষ্ঠদেশ থেকে সফল ভাবে পাথর সংগ্রহ করেছে এবং সেই তথ্য পেশ করেছে। প্রাথমিক ভাবে নাসার তরফে যে ছবি প্রকাশ করা হয়েছে, সেখানে দেখা গিয়েছে যে মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে খনন কার্যের পর কালেকশন টিউবে জমা হয়েছে একটি ইনট্যাক্ট স্যাম্পেল।

একটি ছবিতেই স্পষ্টভাবে দেখা গিয়েছে রক স্যাম্পেল। অন্যান্য ছবিতে সূর্যালোক কম থাকায় সেভাবে রোভারের টিউবের ভিতরে থাকা পাথরের নমুনা বোঝা যায়নি। স্যাম্পেল প্রসেসিংয়ের আগেও বেশ কিছু ছবি তোলা হয়েছিল। সেক্ষেত্রে ভাল আলো থাকায় রোভার এবং তার যে অংশে পাথরের নমুনা সংগ্রহ করা হবে তা ভাল ভাবে বোঝা গিয়েছে। প্রথমবার ব্যর্থ হলেও নাসার বিজ্ঞানীরা আশা করেছিলেন যে দ্বিতীয় প্রচেষ্টা রক স্যাম্পেল সংগ্রহের মাধ্যমে সেডিমেন্ট ফ্র্যাগমেন্টও ক্যাপচার করবে রোভার পারসিভের‍্যান্স।

জানা গিয়েছে, একটি ব্রিফকেসের সাইজের পাথরে ড্রিল বা খনন কাজ করেছিল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। প্রায় আধ মাইল লম্বা ridgeline- এ ছিল অনেক বোল্ডার এবং রক আউটক্রপস। রোভার পারিসিভের‍্যান্স একটি rotary-percussive drill- এর সাহায্যে সাত ফুট লম্বা রোবোটিক আর্মের মাধ্যমে ওই পাথরের মধ্যে থেকে রক স্যাম্পেল সংগ্রহ করেছিল। যে টিউবে পাথর রাখা হয়েছিল সেটি একটি পেনসিলের থেকে সামান্য মোটা। এর নমুনা পরীক্ষা করেই মঙ্গল গ্রহের মাইক্রোবিয়াল লাইফ, আবহাওয়া, জলবায়ু এবং ভূগঠন সম্পর্কে জানা যাবে।

পৃথিবীর বাইরে অন্য গ্রহেও প্রাণের অস্তিত্ব ছিল কি না তার সন্ধানেই মঙ্গল গ্রহে অভিযান চালাচ্ছে নাসা। মার্কিন স্পেস এজেন্সির চলতি মিশনে আপাতত লাল গ্রহের বিখ্যাত স্থান Jazero crater- এর আশপাশে ঘুরপাক খাচ্ছে মার্স রোভার পারসিভের‍্যান্স। জানা গিয়েছিল, ৭ ফুট লম্বা একটি রোবোটিক হাত (আর্ম) ব্যবহার করে পাথরের উপর খোঁড়াখুঁড়ি (স্ক্র্যাপ) করবে রোভার। তারপর বৈজ্ঞানিকদের দল সিদ্ধান্ত নিলে সেখান থেকে নমুনা সংগ্রহ (রক বা পাথর) করবে পারসিভের‍্যান্স।

গত ৬ অগস্ট প্রথমবার লাল গ্রহের পৃষ্ঠদেশ থেকে নমুনা সংগ্রহের তোড়জোড় করেছিল রোভার পারসিভের‍্যান্স। কিন্তু ভঙ্গুর ও চূর্ণবিচূর্ণ শিলার কারণে রক স্যাম্পেল সংগ্রহ করা সম্ভব হয়নি। প্রথম চেষ্টায় Citadelle নামের একটি রিজ (পাহাড় জাতীয় উঁচু টিলা) থেকে নমুনা সংগ্রহ করতে গিয়েছিল রোভার পারসিভের‍্যান্স। কিন্তু সে চেষ্টায় সফল হয়নি রোভার।

মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশ থেকে পাথর এবং নমুনা সংগ্রহের জন্য একজন ‘রোবট জিওলজিস্ট’ হিসেবেই কাজ করছে নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। লাল গ্রহের বুকে জিওলজিক্যাল অর্থাৎ ভূগাঠনিক আবিষ্কার এবং নমুনা সংগ্রহের জন্য সঠিক জায়গা নির্বাচন করাও এই রোভারেরই কাজ। এর পাশাপাশি পারসিভের‍্যান্সের ফাইনাল টাস্ক হল নমুনা সংগ্রহ করে সেইসব স্পেসিমেন্ট পৃথিবীরে থাকা গবেষকদের কাছে সঠিক উপায়ে পাঠানো। কারণ এইসব নমুনা বিভিন্ন পদ্ধতিতে পরীক্ষা নিরীক্ষা করলে তবেই মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব আদৌ কোনওদিন ছিল কি না, তার হদিশ জানাতে পারবেন বৈজ্ঞানিকরা।

আরও পড়ুন- Mars Chopper: মঙ্গলগ্রহে ভবিষ্যতের অভিযানের জন্য প্রোটোটাইপ মিনিয়েচার হেলিকপ্টার তৈরি করছে চিন