Unity 23: প্রথম কমার্শিয়াল রিসার্চ মিশন চালু করতে চলেছে ভার্জিন গ্যালাকটিক সংস্থা

গত জুলাই মাসে ভার্জিন গ্যালাকটিক কোম্পানির প্যাসেঞ্জার রকেটে চড়ে সফলভাবে মহাকাশে একটি অভিযান করে এসেছেন ক্রু মেম্বাররা। তারপর এবার ফের ক্রু মেম্বারদের নিয়ে প্যাসেঞ্জার রকেট পাঠানো হবে মহাকাশে।

Unity 23: প্রথম কমার্শিয়াল রিসার্চ মিশন চালু করতে চলেছে ভার্জিন গ্যালাকটিক সংস্থা
সেপ্টেম্বর মাসের শেষের দিকে কিংবা অক্টোবর মাসের শুরুর সিকে 'ইউনিটি ২৩' মিশন শুরু করা হবে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 7:14 PM

ভার্জিন গ্যালাকটিক সংস্থা তাদের প্রথম বাণিজ্যিক রিসার্চ মিশন চালু করতে চলেছে। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘ইউনিটি ২৩’। এই মিশনের জন্য ইতালির বায়ু সেনার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে মার্কিন সংস্থা ভার্জিন গ্যালাকটিক। আমেরিকার এই স্পেস ট্র্যাভেল কোম্পানি সিদ্ধান্ত নিয়েছে সেপ্টেম্বর মাসের শেষের দিকে কিংবা অক্টোবর মাসের শুরুর সিকে ‘ইউনিটি ২৩’ মিশন শুরু করা হবে। এই অভিযানে যে স্পেসক্র্যাফট বা মহাকাশযান এজ অফ স্পেস অর্থাৎ মহাকাশের সীমান্তে পাঠানো হবে, সেখানে থাকবে তিনজন ক্রু মেম্বার (paying crew members)। ইতালির বায়ু সেনা এবং রোম ভিত্তিক সরকারি এজেন্সি ন্যাশনাল রিসার্চ কাউন্সিল থেকে এই তিন সদস্যকে বেছে নেওয়া হবে। গত বৃহস্পতিবার ভার্জিন গ্যালাকটিক সংস্থার তরফে জানানো হয়েছে যে তারা তাদের প্রথম ‘কমার্শিয়াল রিসার্চ মিশন’ শুরু করতে চলেছে।

এই মিশনের অন্যতম কাজ হল মাধ্যাকর্ষণ থেকে  কম মাধ্যাকর্ষণ অঞ্চলে গেলে মানব শরীরে কী কী প্রভাব প্রতিফলিত হয় তা পর্যবেক্ষণ করা। ওই তিন সদস্যের দল (paying crew members) পৃথিবীর পূর্ণ মাধ্যাকর্ষণ ছেড়ে বেরিয়ে লো-গ্র্যাভিটি অ্যাটমোস্ফিয়ার বা কম মাধ্যাকর্ষণ শক্তি যুক্ত বায়ুমণ্ডলে পৌঁছলে তাদের শরীরে কী কী প্রভাব পড়বে সেটাই পর্যবেক্ষণ করা হবে। এই পর্যবেক্ষণের বর্ণনা পেলে বিজ্ঞানীরাও সিদ্ধান্ত নিতে পারবেন যে আগামী দিনের অভিযান বা মিশনগুলোয় তাঁদের আর কী কী সাবধানতা অবলম্বন করতে হবে। বুঝতে পারবেন যে আর কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন। ভবিষ্যতের স্পেসফ্লাইট সিস্টেম এবং প্রযুক্তিকে কী কী উন্নতি এবং পরিবর্তন প্রয়োজন সে ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে।

গত জুলাই মাসে ভার্জিন গ্যালাকটিক কোম্পানির প্যাসেঞ্জার রকেটে চড়ে সফলভাবে মহাকাশে একটি অভিযান করে এসেছেন ক্রু মেম্বাররা। তার পর এবার ফের ক্রু মেম্বারদের নিয়ে প্যাসেঞ্জার রকেট পাঠানো হবে মহাকাশে। উল্লেখ্য, ভার্জিন গ্যালাকটিক সংস্থার প্রতিষ্ঠাতা ধনকুবের রিচার্ড ব্র্যানসন গত জুলাই মাসের অভিযানে মহাকাশে পাড়ি দিয়েছিলেন। সেই সময় এই গোটা কর্মকাণ্ড পর্যবেক্ষণ করেছিল US Federal Aviation Administration। সেই ফ্লাইট অবতরণে যে বিচ্যুতি দেখা দিয়েছিল তার তদন্ত করছে ওই মার্কিং সংগঠন। এদিকে, জুলাই মাসে হওয়া ওই অভিযানের সময়েই ভার্জিন গ্যালাকটিক সংস্থা জানিয়েছিল যে তারা স্পেস প্লেনের অন্তত আরও দুটো টেস্ট ফ্লাইট করতে চায়। ২০২২ সালে এই সংস্থার রেগুলার কমার্শিয়াল অপারেশন শুরু হবে। তার আগেই ওই স্পেস প্লেনের অন্তত আরও দুটো টেস্ট ফ্লাইট করতে চায় ভার্জিন গ্যালাকটিক কোম্পানি। এই টেস্ট ফ্লাইটের সময় একটি উড়ানে সামিল হবেন চারজন ইতালীয় নভশ্চর Italian astronauts-in-training), এমনটাই জানিয়েছেন সংস্থার চিফ এক্সিকিউটিভ Michael Colglazier।

আরও পড়ুন- মঙ্গলগ্রহের পাথর থেকে সফলভাবে নমুনা সংগ্রহ করল নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স