Mars Chopper: মঙ্গলগ্রহে ভবিষ্যতের অভিযানের জন্য প্রোটোটাইপ মিনিয়েচার হেলিকপ্টার তৈরি করছে চিন

জানা গিয়েছে, চিনের তৈরি করা প্রোটোটাইপ মিনিয়েচার হেলিকপ্টার অনেকটা নাসার মার্স রোভার পারসিভের‍্যান্সের মধ্যে থাকা Ingenuity হেলিকপ্টারের মতো হতে চলেছে।

Mars Chopper: মঙ্গলগ্রহে ভবিষ্যতের অভিযানের জন্য প্রোটোটাইপ মিনিয়েচার হেলিকপ্টার তৈরি করছে চিন
২০৩৩ সালে প্রথমবারের জন্য মঙ্গল গ্রহে crewed mission অর্থাৎ নভশ্চরদের নিয়ে যাওয়ার অভিযানের পরিকল্পনা করেছে চিন। 
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 10:25 PM

মঙ্গল গ্রহে অভিযানের জন্য কোমর বেঁধে ময়দানে নেমেছে চিন। সম্প্রতি জানা গিয়েছে, একটি প্রোটোটাইপ মিনিয়েচার হেলিকপ্টার তৈরি করছে তারা। ভবিষ্যতের মঙ্গল গ্রহে অভিযান চালানোর জন্য সারভিলিয়েন্স ওয়ার্ক অর্থাৎ নজরদারির জন্য চিনে এই প্রোটোটাইপ মিনিয়েচার হেলিকপ্টার তৈরি করছে বলে জানা গিয়েছে। সম্প্রতি চিনের স্পেস সায়েন্স এজেন্সির তরফেই এই তথ্য প্রকাশ করা হয়েছে। কয়েক মাস আগে মঙ্গলের বুকে সফল ভাবে অবতরণ করেছে চিনের মার্স রোভার ঝুরং।

জানা গিয়েছে, চিনের তৈরি করা প্রোটোটাইপ মিনিয়েচার হেলিকপ্টার অনেকটা নাসার মার্স রোভার পারসিভের‍্যান্সের মধ্যে থাকা Ingenuity হেলিকপ্টারের মতো হতে চলেছে। অর্থাৎ চিন নির্মিত হেলিকপ্টারও একটি রোবোটিক হেলিকপ্টার হবে। চিনের ন্যাশনাল স্পেস সায়েন্স সেন্টার বুধবার তাদের ওয়েবসাইটে একটি ছবি প্রকাশ করেছে। সেখান থেকেই অনুমান করা হয়েছে যে পারসিভের‍্যান্সের মধ্যে থাকা Ingenuity হেলিকপ্টার এবং চিনের তৈরি করা মিনিয়েচার হেলিকপ্টারের আদলে মিল থাকবে। আগামী দিনে লাল গ্রহের পৃষ্ঠদেশে চিন যেসব অনুসন্ধান চালাবে, সেই অভিযানে এই রোবোটিক হেলিকপ্টার একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হতে পারে। যদিও এ ব্যাপারে এখনও বিশদে কিছু জানায়নি চিনের স্পেস এজেন্সি। উল্লেখ্য, ২০৩৩ সালে প্রথমবারের জন্য মঙ্গল গ্রহে crewed mission অর্থাৎ নভশ্চরদের নিয়ে যাওয়ার অভিযানের পরিকল্পনা করেছে চিন।

চলতি বছর অর্থাৎ ২০২১ সালের ১৫ মে মঙ্গলের মাটি ছুঁয়েছিল চিনের মার্স রোভার ঝুরং। আসলে একটি ল্যান্ডারের ভিতরে ছিল এই রোভার। সেই ল্যান্ডারই লাল গ্রহের বুকে অবতরণ করেছিল ১৫ মে। চিনের অগ্নিদেবতার নামে নামকরণ করা হয়েছে রোভার ঝুরং- এর। মঙ্গল গ্রহে পৌঁছনোর পর প্রথম কয়েকদিন ল্যান্ডারের ভিতরেই ছিল রোভার। তারপর বাইরে বেরিয়ে তিনমাসের প্রাথমিক অভিযান শুরু করেছিল ঝুরং। মূলত মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান করতেই গিয়েছে রোভার ঝুরং। আর কোনও গ্রহে আগে প্রাণের অস্তিত্ব ছিল কি না তা বোঝার জন্য সকলের আগে জলেন সন্ধান পাওয়া প্রয়োজন। সেই জন্যই ফ্রোজেন ওয়াটারের সন্ধান করছে চিনের মার্স রোভার ঝুরং।

চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন তাদের অফিশিয়াল ওয়েবসাইটে জানিয়েছে যে, মার্স রোভার ঝুরং গত ১৫ অগস্ট মঙ্গল গ্রহের বুকে ৯০ দিন পূর্ণ করেছে। আর তারপরে ঝুরং ‘এক্সিলেন্ট টেকনিক্যাল কন্ডিশন’- এ রয়েছে। এছাড়াও মার্স রোভার ঝুরং- এ পুরো চার্জও রয়েছে। লাল গ্রহের পৃষ্ঠদেশে Utopia Planitia নামক এলাকা পর্যবেক্ষণ করছিল চিনের মার্স রোভার ঝুরং। এই জায়গাতেই গত ১৪ মে অবতরণ করেছিল রোভার। অবতরণের পর থেকে পর্যবেক্ষণের মাধ্যমে ঝুরং যে যে ছবি এবং তথ্য সংগ্রহ করেছে তার সমস্তটাই Tianwen-1 অরবিটারের সাহায্যে চিনে পাঠিয়েছে। এই প্রসঙ্গে উল্লেখ্য, দিনে একবার মঙ্গল গ্রহের পাশ দিয়ে অতিক্রম করে এই Tianwen-1 অরবিটার।

আরও পড়ুন- মঙ্গলগ্রহে পাথর খোঁড়ার জন্য ‘বিশেষ পদ্ধতি’র সাহায্য নিয়েছে নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স