মঙ্গলগ্রহে পাথর খোঁড়ার জন্য ‘বিশেষ পদ্ধতি’র সাহায্য নিয়েছে নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স

মঙ্গলগ্রহে পাথর খোঁড়ার জন্য 'বিশেষ পদ্ধতি'র সাহায্য নিয়েছে নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স
লাল গ্রহ থেকে রক স্যম্পেল সংগ্রহ করবে রোভার পারসিভের‍্যান্স।
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 8:12 PM

মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশ থেকে পাথর এবং নমুনা সংগ্রহের জন্য একজন ‘রোবট জিওলজিস্ট’ হিসেবেই কাজ করছে নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। লাল গ্রহের বুকে জিওলজিক্যাল অর্থাৎ ভূগাঠনিক আবিষ্কার এবং নমুনা সংগ্রহের জন্য সঠিক জায়গা নির্বাচন করাও এই রোভারেরই কাজ। এর পাশাপাশি পারসিভের‍্যান্সের ফাইনাল টাস্ক হল নমুনা সংগ্রহ করে সেইসব স্পেসিমেন্ট পৃথিবীরে থাকা গবেষকদের কাছে সঠিক উপায়ে পাঠানো। কারণ এইসব নমুনা বিভিন্ন পদ্ধতিতে পরীক্ষা নিরীক্ষা করলে তবেই মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব আদৌ কোনওদিন ছিল কি না, তার হদিশ জানাতে পারবেন বৈজ্ঞানিকরা। মূলত প্রাণের অস্তিত্বের খোঁজেই মঙ্গল গ্রহে অভিযান চালাচ্ছে নাসা।

লাল গ্রহ থেকে কেমন পাথুরে নমুনা রোভার সংগ্রহ করবে তা বোঝার জন্য নাসার পারসিভের‍্যান্সে রয়েছে বিশেষ abrasion tool। অনেকসময়েই পাথরের উপরের আস্তরণ দেখে আদৌ তা সংগ্রহ করা উচিত কি না সেটা ঠিকভাবে বুঝতে নাও পারে রোভার। কারণ মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে আবহাওয়াজনিত কারণে নানা নাটকীয় ভূগাঠনিক পরিবর্তন হয়। আর তাই পাথর দেখে তা সঠিক ভাবে জরিপ করে নেওয়ার জন্যই রয়েছে এই স্পেশ্যাল abrasion tool। এর সাহায্যে রোভার পাথরের উপরের আস্তরণে ড্রিল করে বা খুঁড়ে এবং অভ্যন্তরে অর্থাৎ পাথরের interior original features- এর কাছাকাছি পৌঁছোতে পারবে।

পাথরের উপরের আস্তরণ খুঁড়ে অভ্যন্তরে মূল উপাদানের কাছে পৌঁছোনোর প্রক্রিয়া রোভারে থাকা ক্যামেরার মাধ্যমে ধরিত্রীতে থাকা বিজ্ঞানীরা চাক্ষুষ করতে পারবেন। আর পাথরের অন্তঃস্থলে থাকা উপকরণ দেখেই বিজ্ঞানীরা সিদ্ধান্ত নেবেন যে এই পাথরের নমুনা আদৌ সংগ্রহ করা হবে, নাকি হবে না। পাথরের ইন্টিরিয়র বা ভিতরের অংশে থাকা বিভিন্ন উপাদানের বৈশিষ্ট্য দেখে মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে এবং লাল গ্রহের ভূ-গঠন সম্পর্কে বিজ্ঞানীরা একটা ধরনা করতে পারবেন বলেও জানা গিয়েছে।

পৃথিবীর বাইরে অন্য গ্রহেও প্রাণের অস্তিত্ব ছিল কি না তার সন্ধানেই মঙ্গল গ্রহে অভিযান চালাচ্ছে নাসা। মার্কিন স্পেস এজেন্সির চলতি মিশনে আপাতত লাল গ্রহের পৃষ্ঠদেশের বিভিন্ন এলাকা জুড়ে ঘুরপাক খাচ্ছে মার্স রোভার পারসিভের‍্যান্স। গত ৬ অগস্ট প্রথমবার মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশ থেকে নমুনা সংগ্রহের তোড়জোড় করেছিল রোভার পারসিভের‍্যান্স। কিন্তু ভঙ্গুর ও চূর্ণবিচূর্ণ শিলার কারণে রক স্যাম্পেল সংগ্রহ করা সম্ভব হয়নি। প্রথম চেষ্টায় ব্যর্থ হয় রোভার পারসিভের‍্যান্স। সেবার Citadelle নামের একটি রিজ (পাহাড় জাতীয় উঁচু টিলা) থেকে নমুনা সংগ্রহ করতে গিয়েছিল রোভার পারসিভের‍্যান্স।

তবে প্রথম চেষ্টায় ব্যর্থ হলেও, ফের একবার মঙ্গল গ্রহ থেকে নমুনা (রক স্যম্পেল) সংগ্রহের জন্য প্রস্তত হয়েছে রোভার পারসিভের‍্যান্স। প্রথমবারের মতোই এ বারও পাথর খুঁড়ে অর্থাৎ খনন কার্য চালিয়ে নমুনা সংগ্রহ করবে মার্কিন স্পেস এজেন্সির এই মার্স রোভার। জানা গিয়েছে, ‘Rochette’ নামের একটি প্রস্তর খণ্ডের উপর খনন কার্য চালাবে এসইউভি সাইজের রোভার পারসিভের‍্যান্স। এরপর ড্রিলিংয়ের মাধ্যমে যে গর্ত তৈরি হবে সেখান দিয়ে বৈজ্ঞানিকরা ওই পাথরের ভিতরের অংশ দেখে সিদ্ধান্ত নেবেন যে আদৌ এখান থেকে নমুনা সংগ্রহ করা হবে, নাকি হবে না।

আরও পড়ুন- বদলে যাবে অ্যাটলাস! গ্রিনল্যান্ডে নতুন দ্বীপের আবিষ্কার, ‘World’s Northernmost Island’ বলছেন বিজ্ঞানীরা