বদলে যাবে অ্যাটলাস! গ্রিনল্যান্ডে নতুন দ্বীপের আবিষ্কার, ‘World’s Northernmost Island’ বলছেন বিজ্ঞানীরা

সদ্য আবিষ্কৃত এই নতুন দ্বীপের এখনও নাম ঠিক করা হয়নি। তবে Oodaaq দ্বীপ থেকে এই দূরত্ব ৭৮০ মিটার। এতদিন এই Oodaaq দ্বীপ ছিল World's northernmost island।

বদলে যাবে অ্যাটলাস! গ্রিনল্যান্ডে নতুন দ্বীপের আবিষ্কার, 'World's Northernmost Island' বলছেন বিজ্ঞানীরা
Oodaaq--- এতদিন এই Oodaaq দ্বীপ ছিল World's northernmost island।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 6:46 PM

ছোটবেলায় স্কুলে ভূগোল ক্লাসে শিক্ষক বা শিক্ষিকারা যখন চোখের সামনে বিশ্বের মানচিত্র খুলে ধরতেন, তখন বিস্মিত হয়নি এমন ছাত্র-ছাত্রী বোধহয়। নাম না জানা কত দেশের সঙ্গে সঙ্গে আজব সব জিনিসের খোঁজও পাওয়া যেত। তার মধ্যেই অন্যতম ছিল সবচেয়ে শীতের জায়গায় গ্রিনল্যান্ড। বরফের পুরু চাদরে ঢাকা গ্রিনল্যান্ডে, তুষার ভাল্লুক ছাড়াও যে রয়েছে রহস্য-রোমাঞ্চের অমোঘ টান, তার প্রমাণ আরও একবার পাওয়া গিয়েছে। সম্প্রতি ডেনমার্কের একদম ‘আর্কটিক রিসার্চার’ অদ্ভুত ভাবেই বিশ্বের northernmost island আবিষ্কার করে ফেলেছেন। ওই দলের গবেষকরা জানিয়েছেন, গ্রিনল্যান্ডের উপকূলেই রয়েছে এই দ্বীপ।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের ওই বিজ্ঞানীদের দল প্রথমে ভেবেছিলেন যে তাঁরা Oodaaq দ্বীপে পৌঁছেছেন। ১৯৭৮ সালে ডেনমার্কের একটি সার্ভে টিম এই দ্বীপ খুঁজে পেয়েছিল। একটি এক্সপিডিশনে গিয়ে ওই সার্ভে টিম স্যাম্পেল অর্থাৎ নমুনা সংগ্রহ করছিল। সেই সময়েই আবিষ্কার হয় গ্রিনল্যান্ডের Oodaaq দ্বীপ। সেটা ছিল জুলাই মাস। এ যাবৎ মনে করা হত এই Oodaaq দ্বীপই বিশ্বের northernmost island। তবে এর আঞ্চলিক অবস্থানের থেকেও উত্তরে থাকা একটি দ্বীপ এতদিন অনাবিষ্কৃত ছিল। সেখানেই আশ্চর্য্যজনক ভাবে পৌঁছে গিয়েছেন কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের এই বিজ্ঞানী এবং গবেষকদের দল।

ওই এক্সপিডিশন দলের পুরোধা Morten Rasch (দলের প্রধান এবং কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের geosciences and natural resource management বিভাগের সদস্য) চলেছেন, “আমরা প্রথমে ধরেই নিয়েছিলাম যে Oodaaq দ্বীপে দাঁড়িয়ে রয়েছি। কিন্তু যখন এই দ্বীপের ছবি এবং অক্ষাংশ-দ্রাঘিমাংশ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছি, তখন দেখলাম দারুণ উচ্ছ্বসিত হয়েছেন একদম মার্কিন আইল্যান্ড হান্টার।” উল্লেখ্য, এই আমেরিকান আইল্যান্ড হান্টারদের কাজ হল বিশ্বের বিভিন্ন প্রান্তের আবিষ্কার না হওয়া দ্বীপের সন্ধান করা। এই ব্যক্তিরা সোশ্যাল মিডিয়ায় Morten Rasch- এর শেয়ার করা ছবি আর কোঅর্ডিনেটস দেখে বুঝতে পারেন যে, গবেষকদের ওই দল অসাধ্য সাধন করে ফেলেছে। এতদিন ধরে গ্রিনল্যান্ডের যে Oodaaq দ্বীপকে বিশ্বের northernmost island বলা হতো, সেই পরিমাপ এবার বদলে যেতে চলেছে। কারণ কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের দল এই দ্বীপের থেকেও উত্তরে অবস্থিত আর একটি অজানা দ্বীপ আবিষ্কার করে ফেলেছেন।

সদ্য আবিষ্কৃত এই নতুন দ্বীপের এখনও নাম ঠিক করা হয়নি। তবে Oodaaq দ্বীপ থেকে এই দূরত্ব ৭৮০ মিটার। গ্রিনল্যান্ডের northernmost point তো বটেই পৃথিবীরও most northerly পয়েন্ট Cape Morris Jesup এলাকায় অবস্থিত এই আইল্যান্ড বা দ্বীপ। ছোট্ট এই দ্বীপের আয়তন 30 by 60 meters। সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ৩ বা ৪ মিটার উঁচু। গ্রিনল্যান্ডের ভাষায় (Greenlandic) the northernmost island- কে বলা হয় Qeqertaq Avannarleq। শোনা যাচ্ছে, নতুন আবিষ্কৃত দ্বীপের নাম নাকি Qeqertaq Avannarleq রাখার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- মহাকাশের ভাসমান পিৎজা পার্টি! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিয়ো দেখে অবাক নেটিজ়েনরা