Dogs-Human Relation: কুকুররা মানুষের এত ভাল বন্ধু হয় কী করে? উত্তর লুকিয়ে দুটি জিনের মিউটিশনে

Genetic Mutation: কুকুরদের সঙ্গে মানুষের সম্পর্ক এত ভাল হয় কীভাবে? কখনও ভেবে দেখেছেন? আসলে এর পিছনে রয়েছে জেনেটিক মিউটেশন। সম্প্রতি বিজ্ঞানীরা পরীক্ষা করে এমনই তথ্য পেয়েছেন।

Dogs-Human Relation: কুকুররা মানুষের এত ভাল বন্ধু হয় কী করে? উত্তর লুকিয়ে দুটি জিনের মিউটিশনে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 9:17 PM

কুকুররা (Dogs) কেন মানুষের (Human) প্রিয় বন্ধু হয়, কখনও ভেবে দেখেছেন? উত্তরটা কিন্তু লুকিয়ে রয়েছে কুকুরের জেনেটিক মিউটেশনে (Genetic Mutation)। মানুষের সঙ্গে কুকুরের এত নিবিড় সম্পর্কের পিছনে রয়েছে স্ট্রেস-রেসপন্স জিনের মিউটেশনের ফলাফল। সম্প্রতি একটি নতুন গবেষণায় এমনটাই বলা হয়েছে। জাপানের আজ়াবু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মিহো নাগাসাওয়া এবং তাঁর দল এই রিসার্চটি করেছে। গবেষণায় 642টি গৃহপালিত কুকুরের মধ্যে চারটি জিনের জেনেটিক বৈচিত্র্যের দিকে নজর দেওয়া হয়েছিল। বিজ্ঞানীরা যে চারটি জিন বেছে নিয়েছিলেন, সেগুলি হল অক্সিটকিন (OT), অক্সিটকিন রিসেপটর (OTR), মেলানকর্টিন টু রিসেপ্টর (MC2R) এবং WBSCR17। নিউ সায়েন্টিস্টের একটি রিপোর্ট থেকে এমনটাই জানা গিয়েছে।

কুকুরের মধ্যে জিনের ভিন্নতা ডিকোডিং

অতিরিক্ত স্ট্রেসে কুকুররা কীভাবে প্রতিক্রিয়া জানায়, তা নির্ধারণে এই জিনগুলি কাজ করে। জিনগুলি একবার সনাক্ত করার পর বিজ্ঞানীরা, কুকুরদের সঙ্গে মানুষের ইন্টার‌্যাকশন মূল্যায়নের জন্য তাদের দুটি কাজ দিয়েছিলেন। পাইলট টাস্কে, কুকুরদের দুটি বাটির একটির নীচে লুকিয়ে থাকা খাবার খুঁজে বের করার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। প্রতিটি কুকুর পরীক্ষাকারীর কাছ থেকে পাওয়া ইঙ্গিতের ভিত্তিতে কোন বাটিতে খাবার আছে তা বিচার করতে সক্ষম হয়েছিল।

দ্বিতীয় কাজটি ছিল, খাবার সহ কুকুরদের একটি বিন খুলতে প্রশিক্ষণ দেওয়া। তারপরে প্রতিটি কুকুরকে একই বিন দেওয়া হয়েছিল, কিন্তু এবারে বিনটি জোরপূর্বক খোলা সম্ভব ছিল না। এই মুহুর্তটিতে কুকুরের আচরণ 2 মিনিটের জন্য নোট করেছিলেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের এই পরীক্ষাগুলির ফলাফল আশাব্যঞ্জক কিছু দিক দেখিয়েছে। বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন যে, মেলানোকোর্টিন -2 রিসেপ্টর জিনে একটি নির্দিষ্ট মিউটেশন-সহ কুকুররা পরীক্ষাকারীর ইঙ্গিতগুলিকে আরও কার্যকরভাবে সাড়া দিতে সক্ষম হয়েছিল।

দ্বিতীয় পরীক্ষায় গবেষকরা দেখতে পেয়েছেন যে, মেলানোকোর্টিন-২ রিসেপ্টর জিনে ভিন্ন রূপান্তর-সহ কুকুররা, জিন বৈকল্পিক না থাকা কুকুরের চেয়ে বেশি সময় ধরে পরীক্ষাকারীর দিকে তাকিয়ে থাকে।

এর উপর ভিত্তি করে নাগাসাওয়া বলেছেন যে, মেলানোকোর্টিন-২ রিসেপ্টর জিনের মিউটেশন কুকুরদের দ্বারা অনুভূত ভয় এবং আগ্রাসন হ্রাস করতে পারে। আসলে এই চরিত্র কুকুরদের মানুষের সঙ্গে সাহসী পন্থা নিতে সাহায্য করে।