গগনযানের প্রপালসান সিস্টেমের ‘হট টেস্ট’ সফল, আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে জানিয়েছে নাসা

জানা গিয়েছে, ২৮ অগস্ট তামিলনাড়ুর মহেন্দ্রগিরির Isro Propulsion Complex (IPRC)- তে ৪৫০ সেকেন্ডের এই হট টেস্টের আয়োজন করা হয়েছিল।  

গগনযানের প্রপালসান সিস্টেমের 'হট টেস্ট' সফল, আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে জানিয়েছে নাসা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 7:28 PM

গগনযানের প্রথম ‘হট টেস্ট’ সফল হয়েছে বলে জানিয়েছে ইসরো। জানা গিয়েছে, গগনযানের system demonstration model (SDM)- এর প্রথম হট টেস্ট করা হয়েছিল ২৮ অগস্ট। প্রথম পরীক্ষা সফল হয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন। মূলত গগনযানের সার্ভিস মডিউলের প্রপালশন সিস্টেমের অংশ হল এই system demonstration model বা SDM। ইসরোর বিবৃতি অনুযায়ী যে সার্ভিস মডিউলের হট টেস্ট হয়েছে তা আসলে গগনযানের অরবিটাল মডিউল। এর অবস্থান ক্রু মডেলের নীচে।

আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে ইসরোর তরফে জানানো হয়েছে, বিজ্ঞানীরা পরীক্ষা নিরীক্ষার ক্ষেত্রে যে পরিমাপ অর্থাৎ মাপকাঠি নির্ধারণ করেছিল (টেস্ট অবজেক্টিভস), সেই মতোই সিস্টেমের পারফরম্যান্স হয়েছে। পরীক্ষার আগে যে অনুমান বিজ্ঞানীরা করেছিলেন যেই প্রি-টেস্ট প্রেডিকশনের সঙ্গেও প্রায় মিলে গিয়েছে এই পারফরম্যান্স। এর পাশাপাশি ইসরো এও জানিয়েছে যে, আগামী দিনে একাধিক হট টেস্ট অর্থাৎ হট টেস্ট সিরিজের পরিকল্পনা করা হয়েছে। গগনযানের অভিযানের ক্ষেত্রে মিশনে ঠিক কী কী পরিস্থিতি বা সম্ভাবনা তৈরি হতে পারে, সেই সময়ে সম্ভাব্য কী কী পদক্ষেপ গ্রহণ করা উচিত- সেই সমস্ত খতিয়ে দেখতেই এই হট টেস্ট সিরিজের আয়োজন করা হবে। জানা গিয়েছে, ২৮ অগস্ট তামিলনাড়ুর মহেন্দ্রগিরির Isro Propulsion Complex (IPRC)- তে ৪৫০ সেকেন্ডের এই হট টেস্টের আয়োজন করা হয়েছিল।

অন্যদিকে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন অর্থাৎ ইসরো- র ‘গগনযান’ মিশনের অন্যতম হল ‘বিকাশ ইঞ্জিন’। এই ইঞ্জিনেরই পরীক্ষা নিরীক্ষা চলছে দীর্ঘদিন ধরে। জুলাই মাসে এই ‘বিকাশ ইঞ্জিন’- এর তৃতীয়বারের পরীক্ষা নিরীক্ষাও সফল হয়েছে। গত ১৪ জুলাই এই বিকাশ ইঞ্জিনের third long-duration hot test হয়েছিল। আর এই পরীক্ষায় সফল ভাবে পাশ করেছিল the liquid propellant ‘বিকাশ ইঞ্জিন’। ইসরোর এই সাফল্যে উচ্ছ্বসিত হয়েছিলেন ইলেকট্রিক গাড়ি নির্মাণ সংস্থা টেসলা- র প্রতিষ্ঠাতা ইলন মাস্কও। ‘বিকাশ ইঞ্জিন’- এর তৃতীয়বার সফল পরীক্ষার পরে ইসরো- কে শুভেচ্ছাও জানিয়েছিলেন ওই ধনকুবের।

গগনযান মিশনের লক্ষ্য হল লো আর্থ অরবিটে মানুষ অর্থাৎ নভশ্চরদের পাঠানো। ভারতে তৈরি মহাকাশযানে করেই এই লো আর্থ অরবিটে যাবেন নভশ্চরা। আবার ফিরেও আসবেন পৃথিবীতে। ইসরো- র দ্বারা যে এই মিশন সম্ভব, সেটাই গোটা দুনিয়াকে এবার দেখানোর পালা। চারজন ভারতীয় নভশ্চর ইতিমধ্যেই জেনেরিক স্পেস ফ্লাইট ট্রেনিং নিচ্ছেন রাশিয়াতে। গগনযান প্রোগ্রামের জন্য খুবই প্রয়োজনীয় এই প্রশিক্ষণ। গগনযানের জন্য নতুন একটি স্যাটেলাইট লঞ্চ বা উৎক্ষেপণ করতে চলেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো। ভারতের এই স্পেস এজেন্সি জানিয়েছে, তারা একটি ‘ডেটা রিলাই’ স্যাটেলাইট লঞ্চ করতে চলেছে।

আরও পড়ুন- প্রথম চেষ্টায় ব্যর্থ, দ্বিতীয়বারের জন্য মঙ্গলগ্রহ থেকে ‘রক স্যাম্পেল’ সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে রোভার পারসিভের‍্যান্স