SpaceX News: এবার মহাকাশে ইউকুলেলে বাজাবে স্পেসএক্সের চার সদস্যের ক্রু!

স্পেসএক্সের ‘ড্রাগন’ রকেটে চড়ে ইন্সপিরেশন-৪ এর মেডিকেল অফিসার হেইলি আর্সেনউক্স গানটি বাজাবেন। এই সময় তাঁরা প্রতি ঘণ্টায় ১৭,০০০ মাইল গতিতে পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করবেন।

SpaceX News: এবার মহাকাশে ইউকুলেলে বাজাবে স্পেসএক্সের চার সদস্যের ক্রু!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 2:31 PM

পৃথিবীর চারপাশে কক্ষপথে তিন দিন কাটাতে চলেছে স্পেসএক্সের অল-সিভিলিয়ান ক্রুয়ের ৪ সদস্যের দল। তাঁদের এই ভ্রমনে তাঁরা কিছু বিশেষ বিশেষ জিনিস আর স্মারক বহন করবে। এগুলি সেন্ট জুডস চিলড্রেন হাসপাতালকে ডোনেশন দেওয়ার জন্য ২০০ মিলিয়ন ডলার সংগ্রহ করার জন্য নিলামে তোলা হবে। চার জনের এই দলের নাম দেওয়া হয়েছে ইন্সপিরেশন-৪। এই ক্রু প্রথমবারের মতো মহাকাশে মিন্ট করা এনএফটি গান কক্ষপথে বাজাবে। এই গান তৈরি করেছে গ্র্যামি পুরস্কার বিজয়ী রক ব্যান্ড কিংস অফ লিওন।

ইন্সপিরেশন-৪ দলটি এক বিবৃতিতে বলেছে যে ব্যান্ডের নতুন অ্যালবাম থেকে “টাইম ইন ডিসগাইজ” গানটি বাজানো হবে। এর আগে এই গান কখনও প্রকাশিত না হওয়া একে এনএফটি করে রাখা হয়েছে। এই গানটিও অন্যান্য আইটেমের মধ্যে রয়েছে যা কক্ষপথে নিয়ে যাওয়া হবে এবং ফিরে আসার পর নিলামে উঠবে। ইয়েলোহার্ট অয়েবসাইটের মাধ্যমে এই জিনিসগুলিকে নিলাম করা হবে।

কিংস অফ লিওন এক বিবৃতিতে বলেছে, “আমরা সেন্ট জুডের জন্য নেওয়া এই প্রচেষ্টায় নিজেদের গান প্রকাশ করতে পেরে গর্বিত। সেন্ট জুডের জন্য অর্থ সংগ্রহের প্রচেষ্টায় আমরা এই ঐতিহাসিক যাত্রায় অংশগ্রহণ করতে পেরে নিজেদের সম্মানিত বোধ করছি। আমরা ইন্সপিরেশন-৪ এর ক্রুদের কাছে আমাদের সেরা গানটাই পাঠাচ্ছি।”

SpaceX Inspiration-4 Crew

স্পেসএক্সের ৪ সদস্যের দল

স্পেসএক্সের ‘ড্রাগন’ রকেটে চড়ে ইন্সপিরেশন-৪ এর মেডিকেল অফিসার হেইলি আর্সেনউক্স গানটি বাজাবেন। এই সময় তাঁরা প্রতি ঘণ্টায় ১৭,০০০ মাইল গতিতে পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করবেন।

ইন্সপিরেশন-৪ স্পেসে যেসব আইটেমগুলি বহন করবে:

ইন্সপিরেশন-৪ দলটি মহাকাশে বেশ কয়েকটি জিনিস বহন করবে যা পরে নিলাম করা হবে। এর মধ্যে ব্যক্তিগত এবং সাংস্কৃতিকভাবে উল্লেখযোগ্য সামগ্রী রাখা হয়েছে। অল সিভিলিয়ান এই ক্রু সেন্ট জুড রোগীদের দ্বারা অনন্য শিল্পকর্ম সমন্বিত মিশন জ্যাকেট, এবং ইন্সপিরেশন-৪ ক্রু সদস্যদের মূল শিল্পকর্ম ৬৬ পাউন্ড হপসও বহন করবে। ফিরে আসার পরে এটিকে স্যামুয়েল অ্যাডামসের মদ প্রস্তুতকারীরা বিয়ার বানাতে ব্যবহার করবে যা আক্ষরিক অর্থে ‘আউট অফ দিস ওয়ার্ল্ড’ হতে চলেছে।

ক্রুটি অ্যাপোলো ১১-এর ৫০ তম বার্ষিকী উপলক্ষে অ্যাপোলো ১১-এর ধাতব অংশ দিয়ে তৈরি পেন আর কয়েনও সঙ্গে করে নিয়ে যাবে। এছাড়াও মার্টিন গিটারের একটি ইউকুলেলে নিয়ে যাওয়া হবে যা ক্রুয়ের সদস্য ক্রিস সেমব্রোস্কি মহাকাশে বাজাবেন। জনপ্রিয় ‘স্পেস রেসার্স’ সিরিজের ৫ জনের অবতারের কিছু স্টেম পুতুল নিওয়ে যাওয়া হবে এবং সাম্প্রতিক টাইম ম্যাগাজিনটি নেওয়া হবে যাতে এই চারজন ক্রু মেম্বারের সদস্যের ছবি কভার থাকবে।

এই আইটেমগুলির নিলাম ৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। এই নিলাম একদম নভেম্বর পর্যন্ত চলবে।

আরও পড়ুন: ১৮ ডিসেম্বর লঞ্চ হবে নাসার এই সুবিশাল শক্তিশালী স্পেস টেলিস্কোপ

আরও পড়ুন: ফের পৃথিবীর দিকে ধেয়ে আসছে ‘স্ট্যাচু অফ লিবার্টি’র তিনগুণ বড় গ্রহাণু! উদ্বেগে নাসার বিজ্ঞানীরা