52 বছর পর চন্দ্র বিজয়ের গন্ধ মার্কিন মুলুকে, 6 দিন পরেই চাঁদে নামবে NASA-র ওডিসিয়াস ল্যান্ডার

Intuitive Machines IM-1 Private Moon Mission: NASA-SpaceX মিলে তৈরি করা এই মুন ল্যান্ডারের নাম ওডিসিয়াস। এটি তৈরি করেছে Intuitive Machines (IM) নামের একটি কোম্পানি। একে IM-1 মুন ল্যান্ডারও বলা হচ্ছে। চলতি মাসের 14 তারিখে উৎক্ষেপণ হওয়ার কথা ছিল, কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে এটি স্থগিত করা হয়। 

52 বছর পর চন্দ্র বিজয়ের গন্ধ মার্কিন মুলুকে, 6 দিন পরেই চাঁদে নামবে NASA-র ওডিসিয়াস ল্যান্ডার
Follow Us:
| Updated on: Feb 16, 2024 | 8:00 PM

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) 52 বছর পর অর্থাৎ 1972 সালের পর আবার 2024-এ প্রথমবারের মতো চাঁদে তাদের মহাকাশযান অবতরণ করতে যাচ্ছে। NASA-SpaceX মিলে তৈরি করা এই মুন ল্যান্ডারের নাম ওডিসিয়াস। এটি তৈরি করেছে Intuitive Machines (IM) নামের একটি কোম্পানি। একে IM-1 মুন ল্যান্ডারও বলা হচ্ছে। চলতি মাসের 14 তারিখে উৎক্ষেপণ হওয়ার কথা ছিল, কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে এটি স্থগিত করা হয়।

উৎক্ষেপণ করা হয়েছে…

ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এই উৎক্ষেপণ করা হয়েছে। স্পেসএক্সের ফ্যালকন 9 রকেট ওডিসিয়াস ল্যান্ডারকে মহাকাশে পাঠানোর জন্য তৈরি করা হয়েছে। মিশনের নাম Intuitive Machines Nova-C Spacecraft। তবে সবকিছু ঠিকঠাক থাকলে, 22 ফেব্রুয়ারি চাঁদে এটি অবতরণ করবে। এই মুন ল্যান্ডারে সে দেশের কত খরচ হয়েছে?

980 কোটি টাকার চুক্তি…

এই ল্যান্ডারটি নাসার বাণিজ্যিক প্রোগ্রাম- লুনার পেলোড সার্ভিসের অধীনে তৈরি করা হয়েছে। এই মুন ল্যান্ডার লঞ্চের জন্য, NASA Intuitive Machines-এর $118 মিলিয়ন (প্রায় 980 কোটি টাকা) একটি চুক্তি স্বাক্ষর করেছে।

চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে…

এর আগে এই মিশনটি 14 ফেব্রুয়ারি চালু হওয়ার কথা ছিল, কিন্তু উইন্ডো ফুয়েলের (মিথেনের তাপমাত্রার পরিবর্তন) সমস্যার কারণে তা হতে পারেনি। এর পরে এটি 15 ফেব্রুয়ারি চালু করা হয়েছে। উৎক্ষেপণ সফল হলে 22 ফেব্রুয়ারি এই ল্যান্ডারটি চাঁদের পৃষ্ঠে অবতরণ করবে। 1972 সালের শুরুতে, নাসা তাদের শেষ চাঁদের ল্যান্ডার অ্যাপোলো 17 উৎক্ষেপণ করেছিল। এরপর আর চাঁদে পৌঁছানোর চেষ্টা করেনি আমেরিকা। তবে এবার এই মিশন কতটা সফল হয়, সেটাই দেখার।