মহাকাশে পাড়ি দিচ্ছেন ধনকুবের রিচার্ড ব্র্যানসন, সাক্ষী থাকতে পারবেন ভারতীয়রাও, কীভাবে দেখবেন?

Virgin Galactic সংস্থার VSS Unity SpaceShip- এর মোট অভিযান ৯০ মিনিটের আশপাশে থাকবে বলে অনুমান করা হচ্ছে।

মহাকাশে পাড়ি দিচ্ছেন ধনকুবের রিচার্ড ব্র্যানসন, সাক্ষী থাকতে পারবেন ভারতীয়রাও, কীভাবে দেখবেন?
ভারতীয় ইউজাররা সন্ধে ৬টা ৩০মিনিটে Virgin Galactic সংস্থার VSS Unity SpaceShip- এর লঞ্চ হওয়া লাইভ দেখতে পাবেন।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 5:46 PM

অ্যামাজনের প্রাক্তন সিইও জেফ বেজোসের ৯ দিন আগে ১১ জুলাই মহাকাশে পাড়ি দিচ্ছে আর এক বর্ষীয়ান কোটিপতি। এই ধনকুবেরের নাম রিচার্ড ব্র্যানসন। প্রায় ১৭ বছর আগে Virgin Galactic সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন রিচার্ড। নিজের সংস্থার মহাকাশযানে চড়েই মহাকাশ অভিযানে উদ্দেশে পাড়ি দেবেন তিনি। তাঁর সঙ্গে থাকবেন আরও ৫ জনের একটি দল। এঁরা সকলেই Virgin Galactic সংস্থার কর্মী। জানা গিয়েছে, মোট ৬ জনকে নিয়ে Virgin Galactic- এর VSS Unity পৌঁছে যাবে মহাকাশের সীমানায়। জানা গিয়েছে, Virgin Galactic সংস্থার VSS Unity SpaceShip- এর দু’টি ভেহিকেল উত্তরণ হবে নিউ মেক্সিকোর Truth or Consequences- এর কাছের Spaceport America থেকে।

কীভাবে লাইভ সাক্ষী থাকবেন এই মুহূর্তের?

রিচার্ড ব্র্যানসন মহাকাশে পাড়ি দিতে পেরেছেন। তবে সকলে তো আর পারেন না। কিন্তু তাঁদের জন্য লাইভ স্ট্রিমিংয়ের ব্যবস্থা রেখেছে Virgin Galactic সংস্থা। টুইটারে সেই বন্দোবস্তের বিবরণও দেওয়া হয়েছে। ভারতীয় ইউজাররা সন্ধে ৬টা ৩০মিনিটে Virgin Galactic সংস্থার VSS Unity SpaceShip- এর লঞ্চ হওয়া লাইভ দেখতে পাবেন। Virgin Galactic সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে এই লাইভ দেখানো হবে।

আর এক সপ্তাহ পরেই ৭১- এ পা দেবেন রিচার্ড ব্র্যানসন। তার আগেই এই মহাকাশ অভিযান হচ্ছে। স্বভাবতই উচ্ছ্বসিত তিনি। রিচার্ড চার্লস নিকোলাস ব্র্যানসন, ব্রিটিশ এই বিজনেস টাইকুন জানিয়েছেন, ১৭ বছর ধরে এই দিনটার জন্য অপেক্ষা করেছেন তিনি। অবশেষ স্বপ্নপূরণ হতে চলেছে। ব্র্যানসন এও জানিয়েছেন যে, তাঁর বয়স হয়েছে ঠিকই। কিন্তু চিকিৎসকরা বলেছেন যে তিনি ফ্লাই করতেই পারেন। কোনও অসুবিধা নেই সেক্ষেত্রে। তবে ব্র্যানসনের স্ত্রী নাকি একটু নার্ভাস রয়েছেন। যদিও রিচার্ড নিজে গোটা ব্যাপারটা দারুণ ভাবে উপভোগ করছেন।

Virgin Galactic সংস্থার VSS Unity SpaceShip- এর মোট অভিযান ৯০ মিনিটের আশপাশে থাকবে বলে অনুমান করা হচ্ছে। Virgin Galactic Unity 22 space flight সাবঅরবিটাল পাথের একদম শীর্ষে পৌঁছে চার মিনিট পর্যন্ত অবস্থান করবে বলে ধরে নেওয়া হয়েছে। ফিরে আসার পর নতুন প্রজন্মকে নভশ্চর হওয়ার বার্তা দিয়ে একটা চমক দেবেন বলেও জানিয়েছেন রিচার্ড ব্র্যানসন। সেই সঙ্গে এও বলেছেন যে অ্যামাজনের প্রাক্তন সিইও জেফ বেজোসের সঙ্গে তাঁর কোনও প্রতিযোগিতা নেই। জেফ বেজোসের মহাকাশ অভিযানের জন্য তাঁকে শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- চন্দ্রপৃষ্ঠে কোথায় কীভাবে জলের সঞ্চয় রয়েছে? তথ্য জানতে VIPER রোভার পাঠাবে নাসা